shono
Advertisement

আবারও সীমান্ত সংঘাত, পাকিস্তানি ফৌজকে কাঁটাতারের বেড়া বসাতে বাধা তালিবানের

নিমরোজ প্রদেশে আফগানিস্তানের জমিতে অনুপ্রবেশ করে পাক ফৌজ।
Posted: 11:47 AM Jan 01, 2022Updated: 11:47 AM Jan 01, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আফগান-পাক সীমান্তে পাকিস্তানি ফৌজকে কাঁটাতারের বেড়া বসাতে বাধা দিল তালিবান (Taliban)। স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর ঘটনাটি ঘটেছে আফগানিস্তানের নিমরোজ প্রদেশে। সেখানেই সংঘাতে জড়ায় দুই পক্ষ।

Advertisement

[আরও পড়ুন: পাকিস্তানের ত্রাস এখন তেহরিক-ই-তালিবান, জেহাদিদের হামলায় নিহত ৪ পাক সৈনিক]

খামা প্রেস সূত্রে খবর, নিমরোজ প্রদেশের চাহার বুরজাক ডিস্ট্রিক্টে আফগানিস্তানের জমিতে অনুপ্রবেশ করে পাক ফৌজ। সেখানে একটি আউটপোস্ট তৈরি করার চেষ্টা চালায় তারা। স্থানীয় মানুষের দাবি আফগান সীমান্তের প্রায় ১৫ কিলোমিটার ভিতরে এসে ঘাঁটি গাড়ার চেষ্টা করে পাক জওয়ানরা। তারপর পাক সেনার কাঁটাতারে বেড়া দেওয়ার চেষ্টা করলএ তাদের আটকে দেয় ওই অঞ্চলে মোতায়েন তালিবান রক্ষীরা। এই ঘটনায় দুই পড়শি দেশের মধ্যে সীমান্ত সংঘাত যে আবার বাড়ছে তা স্পষ্ট।

উল্লেখ্য, কয়েকদিন আগেও সীমান্ত নিয়ে সংঘাতে জড়ায় পাক সেনা ও আফগান তালিবান। পাক সীমান্ত লাগোয়া আফগানিস্তানের নানগরহার প্রদেশে সীমান্ত বরাবর বেড়া দেওয়ার কাজ শুরু করে পাকিস্তানি ফৌজ। কিন্তু সেই ফেন্সিং ভেঙে গুঁড়িয়ে দেয় সেখানে মোতায়েন তালিবান সীমান্তরক্ষীরা। শুধু তাই নয়, বাধা দিলে পাক ফৌজিদের গুলি করারও হুমকি দেয় তারা। ওই ঘটনায় রীতিমতো বিপাকে পড়ে প্রধানমন্ত্রী ইমরান খানের প্রশাসন। বাধ্য হয়ে মুখরক্ষায় কাবুলের তালিবান প্রশাসনের কাছে ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়েছে ইসলামাবাদ। তাৎপর্যপূর্ণ ভাবে, আফগানিস্তান-পাকিস্তান সীমান্ত সংঘাত নতুন কিছু নয়। এবার তালিবানও স্পষ্ট করে দিল যে দুই দেশের সীমান্ত নির্ধারণকারী ডুরান্ড লাইন মানবে না তারা।

বলে রাখা ভাল, আফগানিস্তানের সঙ্গে প্রায় ২ হাজার ৬০০ কিলোমিটার সীমান্ত ভাগ করেছে পাকিস্তান। আর অতীতকাল থেকেই সেই সীমান্ত নিয়ে সংঘাত চলছে কাবুল ও ইসলামাবাদের মধ্যে। ১৯৪৭ সাল থেকে কোনও আফগান সরকার ডুরান্ড লাইনকে আন্তর্জাতিক সীমান্ত হিসেবে স্বীকৃতি দেয়নি। পাক নীতিনির্ধারকরা মনে করছিলেন তালিবান ক্ষমতায় এলে তারা সেই স্বীকৃতি দেবে। কিন্তু সেই আশায় জল ঢেলে দিল জেহাদিরা।

[আরও পড়ুন: রাফালের পালটা জে-১০সি, ভারতকে ঠেকাতে ২৫টি চিনা যুদ্ধবিমান কিনল পাকিস্তান]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement