shono
Advertisement

সংঘর্ষবিরতি শেষের আগেই ইজরায়েলে হামলা হামাসের! গাজায় ফের শুরু যুদ্ধ

আর বাড়ানো হল না সংঘর্ষবিরতির মেয়াদ।
Posted: 12:08 PM Dec 01, 2023Updated: 12:08 PM Dec 01, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গাজায় (Gaza) ফের শুরু রক্তক্ষয়ী সংঘর্ষ। শুক্রবার সকালে যুদ্ধবিরতির মেয়াদ শেষ হওয়ার আগেই গাজায় রকেট ছোড়ার অভিযোগ উঠেছে হামাসের। পালটা গাজায় লাগাতার শেল বর্ষণ শুরু করেছে ইজরায়েলও (Israel)। উল্লেখ্য, গত ২৪ নভেম্বর যুদ্ধবিরতি শুরু হয়েছিল গাজায়। তার পর দুবার বাড়ানো হয়েছে সংঘর্ষবিরতি। শুক্রবার স্থানীয় সময় সকাল সাতটার সময়ে শেষ হয়েছে যুদ্ধবিরতি।

Advertisement

ইজরায়েলের অভিযোগ, সংঘর্ষবিরতি শেষ হওয়ার আগেই গাজা থেকে রকেট হামলা চালানো হয়েছে। পালটা হামাসের (Hamas) দাবি, যুদ্ধবিরতির মেয়াদ শেষের আগেই উত্তর গাজায় শেল বর্ষণ করেছে ইজরায়েল। অভিযোগ-পালটা অভিযোগের মধ্যেই গাজায় লাগাতার যুদ্ধ চালিয়ে যাচ্ছে দুপক্ষ। ইজরায়েলি সেনার তরফে এক্স হ্যান্ডেলে ঘোষণা করা হয়, হামাসের আবারও যুদ্ধ শুরু করছে তারা। 

[আরও পড়ুন: LGBT আন্দোলন মানেই উগ্রপন্থা! দেশজুড়ে সমকাম ও রূপান্তরকাম নিষিদ্ধ করছে রাশিয়া]

পণবন্দি ও ইজরায়েলের জেলে বন্দি থাকা প্যালেস্তিনীয়দের মুক্তি দেওয়ার শর্তে শুরু হয়েছিল যুদ্ধবিরতি। এই সময়ের মধ্যে প্যালেস্টাইনে বিপুল পরিমাণ ত্রাণও পাঠানো যাবে বলে জানা গিয়েছিল। ২৪ নভেম্বর থেকে চারদিনের জন্য সংঘর্ষবিরতি ছিল। মানবিক কারণে আরও দুবার বাড়ানো হয়েছিল যুদ্ধবিরতি। এই সময়ের মধ্যে ১০৫ জন পণবন্দিকে মুক্তি দিয়েছে হামাস। ছাড়া হয়েছে ২৪০ প্যালেস্তিনীয়কেও।

উল্লেখ্য, বৃহস্পতিবারই সংঘর্ষবিরতির সময় বাড়ানোর কথা বলেছিল ইজরায়েল। তবে নির্দিষ্ট মেয়াদের কথা উল্লেখ করা হয়নি। সেই ঘোষণার মাত্র একদিন পরেই আবার শুরু হল যুদ্ধ। হামাসকে নিঃশেষ না করা পর্যন্ত যুদ্ধ থামবে না বলে আগেই জানিয়ে দিয়েছিলেন ইজরায়েলের প্রেসিডেন্ট বেঞ্জামিন নেতানিয়াহু।

[আরও পড়ুন: দুবাইয়ে প্রধানমন্ত্রী, পা রাখতেই ‘অব কি বার মোদি সরকার’ স্লোগান, সেলফির হিড়িক প্রবাসীদের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement