shono
Advertisement
Taiwan Earthquake

তাইওয়ানের ভূমিকম্পে নিখোঁজ অন্তত ৫২, রয়েছেন দুই ভারতীয়ও

নিখোঁজদের খুঁজতে জোরকদমে চলছে উদ্ধারকাজ।
Posted: 12:51 PM Apr 04, 2024Updated: 12:52 PM Apr 04, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বুধবার ভয়াবহ ভূমিকম্পে কেঁপে ওঠে তাইওয়ান। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৭.৪। এখনও পর্যন্ত এই বিপর্যয়ে ৯ জনের মৃত্যুর খবর মিলেছে। আহতের সংখ্যা হাজার ছাড়িয়েছে। প্রশাসনের তরফে জানানো হয়েছে, ভূমিকম্পের কবলে পড়ে নিখোঁজ অন্তত ৫২ জন। তাঁদের মধ্যে ২ জন ভারতীয়ও রয়েছেন। জোরকদমে চলছে উদ্ধারকাজ।

Advertisement

জানা গিয়েছে, নিখোঁজ দুই ভারতীয়ের মধ্যে একজন মহিলা ও একজন পুরুষ। ভূমিকম্পের আগে তাঁদের শেষবারের মতো তারোকো ন্যাশনাল পার্কে দেখা গিয়েছিল। এই জায়গায়টি ভূমিকম্পের কেন্দ্রস্থলের খুব কাছেই। এই দুই ভারতীয়-সহ বাকি নিখোঁজদের সন্ধানে জোর কদমে কাজ করছে উদ্ধারকারী দল। ওই ৫২ জনের মধ্যে ৩৮ জন হোটেলকর্মীও রয়েছেন বলে খবর। কম্পনের জেরে তাসের ঘরের মতো ভেঙে পড়েছে বহু বাড়ি। বড় বড় ভবনগুলো পুরোপুরি সামনের দিকে হেলে পড়েছে। এখনও পর্যন্ত ক্ষয়ক্ষতির সম্পূর্ণ খতিয়ান পাওয়া যায়নি। তবে হতাহতের সংখ্যা আরও বাড়ার আশঙ্কা করা হচ্ছে। রয়েছে সুনামির সতর্কতাও। 

[আরও পড়ুন: তাইওয়ানের পর জাপান, শক্তিশালী ভূমিকম্পে কাঁপল উদীয়মান সূর্যের দেশ

গতকাল বিকালে তাইওয়ানের ভূমিকম্পে মৃতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে এক্স হ্যান্ডেলে পোস্ট করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিপদের দিনে সেদেশের পাশে থাকার বার্তা দিয়ে তিনি লেখেন, 'আজ তাইওয়ানে ভয়াবহ ভূমিকম্প হয়েছে। এই বিপর্যয়ে যাঁরা প্রাণ হারিয়েছেন তাঁদের জন্য আমরা গভীরভাবে শোকাহত। মৃতদের পরিবারের প্রতি আমাদের গভীর সমবেদনা রয়েছে। আমরা আহতদের দ্রুত আরোগ্য কামনা করছি। আমরা প্রার্থনা করছি তাইওয়ানের মানুষ যেন দ্রুত এই পরিস্থিতি কাটিয়ে উঠতে পারেন।' মোদির এই বার্তার জন্য তাঁকে ধন্যবাদ জানিয়েছেন তাইওয়ানের প্রেসিডেন্ট লাই চিং তে ওরফে উইলিয়াম লাই।

প্রাকৃতিক বিপর্যয়তে তাইওয়ানে আটকে পড়েছেন বহু ভারতীয়। ইন্ডিয়া তাইপেই অ্যাসোসিয়েশনে’র তরফে বিবৃতি জারি করে বলা হয়েছে,’বুধবার অর্থাৎ ৩ এপ্রিল, ২০২৪ সকালে তাইওয়ানের পূর্ব উপকূলে হওয়া ভূমিকম্পের দিকে নজর রেখে তাইওয়ানে বসবাসকারী ভারতীয়দের জন্য এমার্জেন্সি হেল্পলাইন খুলে দেওয়া হল সাহায্য, পরামর্শের জন্য।’ পোস্টে ফোন নম্বরের পাশাপাশি ইমেল আইডিও দেওয়া হয়েছে। এছাড়া অ্যাসোসিয়েশনের তরফে আর্জি জানানো হয়েছে, ওখানে থাকা ভারতীয়রা যেন এই নির্দেশিকা বাকিদের কাছেও পৌঁছে দেন। বলে রাখা ভালো, গত ২৫ বছরের মধ্যে এটাই তাইওয়ানে হওয়া সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প।

[আরও পড়ুন: সর্বকালের জঘন্যতম ফলাফল করবে ঋষি সুনাকের দল, ব্রিটেনে নির্বাচনের আগে দাবি সমীক্ষায়]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • জানা গিয়েছে, নিখোঁজ দুই ভারতীয়ের মধ্যে একজন মহিলা ও একজন পুরুষ। ভূমিকম্পের আগে তাঁদের শেষবারের মতো তারোকো ন্যাশনাল পার্কে দেখা গিয়েছিল।
  • এই জায়গায়টি ভূমিকম্পের কেন্দ্রস্থলের খুব কাছেই। এই দুই ভারতীয়-সহ বাকি নিখোঁজদের সন্ধানে জোর কদমে কাজ করছে উদ্ধারকারী দল।
  • গতকাল বিকালে তাইওয়ানের ভূমিকম্পে মৃতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে এক্স হ্যান্ডেলে পোস্ট করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
Advertisement