১০০ দিন পেরিয়েও অব্যাহত রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, রুশ গোলায় কাঁপল কিয়েভ

12:57 PM Jun 05, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত কয়েকদিনে ইউক্রেনে হামলার তীব্রতা বাড়িয়েছে রাশিয়া (Russia-Ukraine War)। রবিবার সকালে ইউক্রেনের রাজধানী কিয়েভে ব্যাপক গোলাবর্ষণ করেছে রুশ সেনা, এমনটাই জানিয়েছেন কিয়েভের মেয়র ভিতালি ক্লিটস্কো।ভয়াবহ বিস্ফোরণে বারবার কেঁপে উঠেছে কিয়েভ। আরও জানা গিয়েছে, রুশ হানায় আহত হয়েছেন এক নাগরিক।

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });

সেভেরদোনেৎস্ক অঞ্চলে বেশ কিছুদিন ধরেই লাগাতার হামলা চালিয়েছে রুশ (Russia) সেনা। রবিবার ভোররাতেই আকাশপথে কিয়েভে (Kyiv Explosion) হামলা চালায় রুশ সেনাবাহিনী।শহরের মেয়র জানিয়েছেন, “দার্নিৎস্কি এবং নিপোরস্কি জেলায় হামলা হয়েছে। ক্ষতিগ্রস্ত এলাকাগুলিতে ইতিমধ্যেই কাজ শুরু করেছে বিশেষ বাহিনী। হামলায় ক্ষয়ক্ষতির পরিমাণ পরে জানানো হবে।” নিকটবর্তী এলাকার বাসিন্দারা বলেছেন, হামলার পরে ধোঁয়া বেরতে দেখেছেন তাঁরা। হামলার পরেই সমগ্র ইউক্রেন জুড়ে সাইরেন বাজিয়ে সাধারণ মানুষকে সচেতন করা হয়েছে বলে জানা গিয়েছে।  

[আরও পড়ুন: মার্কিন প্রেসিডেন্টের বাসভবনের উপর চক্কর কাটছে রহস্যময় বিমান, নজরদারি নাকি নাশকতার ছক?]

রুশ সেনার তরফে বলা হয়েছে, লক্ষ্যে পৌঁছনোর খুব কাছে রয়েছে তারা। সেভেরদোনেৎস্কে হামলা চালিয়ে বেশ কিছু এলাকা তাদের দখলে এসেছে বলে দাবি করেছে রাশিয়া। তার ফলে ওই এলাকায় খাদ্যসামগ্রী, জ্বালানি এবং ওষুধ পাচ্ছেন না সাধারণ মানুষ।শহরের মেয়র বলেছেন, “আমাদের সেনা প্রাণপণ চেষ্টা করছে। শত্রুদের যেভাবে হোক শহর থেকে তাড়িয়ে দেওয়া হবে।” 

Advertising
Advertising

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782050143-0'); });

আপাতত সমগ্র ইউক্রেনের দখল নিতে চায় না রাশিয়া। তার বদলে ইউক্রেনের পূর্বদিকের বিচ্ছিন্নতাবাদী শক্তিগুলিকে উসকানি দিতে চায় ভ্লাদিমির পুতিনের (Vladimir Putin) প্রশাসন। তার ফলে অভ্যন্তরীণ সংকটে পড়বে ইউক্রেন। সেই সুযোগ নিয়েই গণভোটের মাধ্যমে ওই এলাকাগুলি নিজেদের দখলে আনবে রাশিয়া, এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা। তবে এই হামলার ফলে দুই পক্ষেই ক্ষয়ক্ষতি হয়েছে, কিন্তু সেই কথা প্রকাশ করা হচ্ছে না বলেই দাবি বিশেষজ্ঞদের। 

[আরও পড়ুন: ফের মিসাইল নিক্ষেপ কিমের উত্তর কোরিয়ার, বাড়ছে পারমাণবিক অস্ত্র পরীক্ষার আশঙ্কা

Advertisement
Next