shono
Advertisement

World Press Freedom Day: সাংবাদিকদের জেলবন্দি ও খুন করা বন্ধ হোক, আরজি রাষ্ট্রসংঘের

বুধবার বিশ্ব সংবাদমাধ্যম স্বাধীনতা দিবসে ভিডিও বার্তা গুতেরেসের।
Posted: 11:00 AM May 03, 2023Updated: 11:00 AM May 03, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বের প্রতিটি কোণেই আক্রমণের মুখে পড়তে হচ্ছে সংবাদমাধ্যমের স্বাধীনতাকে। সাংবাদিকদের নিগ্রহ, জেলবন্দি কিংবা খুন পর্যন্ত করা হচ্ছে। এমনই অভিযোগ জানিয়ে বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করল রাষ্ট্রসংঘ। বুধবার বিশ্ব সংবাদমাধ্যম স্বাধীনতা দিবস (World Press Freedom Day)। সেই উপলক্ষে রাষ্ট্রসংঘের প্রধান অ্যান্তনিও গুতেরেসের মুখে শোনা গেল এমন কথা। এক ভিডিও বার্তায় তিনি বললেন, ”আমাদের সমস্ত স্বাধীনতাই নির্ভর করে সংবাদমাধ্যমের স্বাধীনতার উপরে।”

Advertisement

ঠিক কী বলেছেন গুতেরেস? এদিন সংবাদমাধ্যমকে ‘ন্যায় ও গণতন্ত্রের ভিত্তি’ হিসেবে উল্লেখ করে তাঁকে বলতে শোনা যায়, ”কিন্তু বিশ্বের প্রতিটি কোণেই সংবাদমাধ্যমের স্বাধীনতা আক্রমণের মুখে পড়েছে।” তবে তিনি আলাদা করে কোনও দেশের নাম নেননি।

[আরও পড়ুন: মর্মান্তিক! খেলতে বেরিয়ে পথ কুকুরের ‘শিকার’ কিশোর, খুবলে নিল মুখ-হাত-পা]

গুতেরেস নির্দিষ্ট কোনও দেশকে কাঠগড়ায় না তুললেও অন্য বক্তারা বিভিন্ন ঘটনার কথা আলাদা করে উল্লেখ করেছেন। ওয়াল স্ট্রিটের সাংবাদিক ইভান গেরশকোভিকে। রাশিয়ায় বন্দি করে রাখা হয়েছিল। সেই ঘটনার কথা উল্লেখ করেন ওয়াল স্ট্রিটের প্রকাশক আলমার লাতোর। তিনি বলেন, ”সংবাদমাধ্যমের স্বাধীনতার জন্য লড়াই করা, ইভানের মুক্তির জন্য লড়াই করা আসলে সকলের স্বাধীনতার জন্য লড়াই।”

ইরানের এক সাংবাদিকের দাবি, ”আমি এসেছি এমন এক দেশ থেকে, ইরান, যেখানে সাংবাদিকতা এক ধরনের অপরাধ।” এভাবেই সংবাদমাধ্যমের স্বাধীনতা খর্ব করার চেষ্টার বিরুদ্ধে সরব হলেন বিশ্বের বিভিন্ন প্রান্তের সংবাদকর্মী ও সাংবাদিকরা।

[আরও পড়ুন: ‘জনতার ইস্যু নিয়ে লড়ুক বিজেপি’, প্রচারে সাফাই কর্মীকে এনে কর্ণাটকে চমক প্রিয়াঙ্কার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement