shono
Advertisement
Ukraine

অস্ত্রের জন্য হাহাকার জেলেনস্কির, পাশে দাঁড়িয়ে বড় ঘোষণা বাইডেনের

গত কয়েকমাস ধরে ইউক্রেনে হামলার ধার বাড়িয়েছে রাশিয়া।
Published By: Suchinta Pal ChowdhuryPosted: 03:20 PM May 11, 2024Updated: 03:22 PM May 11, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দুবছর পেরিয়ে গিয়েছে। এখনও কোনও রফাসূত্রে মেলেনি রাশিয়া-ইউক্রেন যুদ্ধের। পালটা মার দিয়ে যুদ্ধের ময়দানে রুশ ফৌজকে বেকায়দায় ফেলেছে ইউক্রেনীয় সেনা। কিন্তু দীর্ঘ সময় ধরে লড়াই করার পর এবার অস্ত্র ফুরিয়ে আসছে ইউক্রেনের। ফলে ঠেকানো যাচ্ছে না পুতিন-বাহিনীর হামলা। তাই বারবার অস্ত্রের জন্য দরবার করছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এই পরিস্থিতিতে ফের ইউক্রেনের জন্য বড় অঙ্কের সামরিক সাহায্য ঘোষণা করেছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। 

Advertisement

গত কয়েকমাস ধরে ইউক্রেনে হামলার ধার বাড়িয়েছে রাশিয়া। জনবসতিপূর্ণ এলাকায় আছড়ে পড়ছে মিসাইল। এই পরিস্থিতিতে শুক্রবার ৪০০ মিলিয়ন ডলারের যুদ্ধাস্ত্রের প্যাকেজ ঘোষণা করা হয়েছে হোয়াট হাউসের তরফে। এই প্যাকেজে অত্যাধুনিক এয়ার ডিফেন্স সিস্টেম, উচ্চ গতিশীল আর্টিলারি রকেট সিস্টেম, গোলাবারুদ-সহ বিভিন্ন অস্ত্রশ্রস্ত্র রয়েছে। থাকছে প্রায় দেড় কোটি গোলাগুলিও। একই সঙ্গে সাঁজোয়া গাড়ি, শক্তিশালী জাভেলিন মিসাইল, বিপুল পরিমাণ গ্রেনেডও দিচ্ছে আমেরিকা।

[আরও পড়ুন: ট্রাম্পকে ‘কমলা পূরীষ’ কটাক্ষ পর্নস্টার স্টর্মির! আদালতে জোর ‘নাটক’]

সাম্প্রতিক সময়ে দুয়েক মাস ধরে রাশিয়ার বিরুদ্ধে লড়াই করতে রণক্ষেত্রে বেশ বেগ পেতে হচ্ছে কিয়েভকে। এপি সূত্রে জানা গিয়েছে, হাতিয়ারের অভাবে এমন কয়েকটি জায়গা রয়েছে যেখানে রুশবাহিনীর হামলার মোকাবিলা করা দুষ্কর হয়ে উঠছে। তাই পিছু হটতে বাধ্য হচ্ছে জেলেনস্কির ফৌজ। এনিয়ে ইউক্রেন সেনার কর্নেল জেনারেল আলেকজান্ডার সিরস্কি জানিয়েছেন, “ইস্টার্ন ফ্রন্টে রাশিয়ার বিরুদ্ধে লড়াই করা সহজ হচ্ছে না। পরিস্থিতি এখন খুবই খারাপ। তাই সেখানকার তিনটি গ্রাম থেকে সেনা সরিয়ে নেওয়া হয়েছে। মস্কোর বিরুদ্ধে নতুন করে আক্রমণ শানাতে অন্য জায়গায় ঘাঁটি তৈরি করা হয়েছে।” এখন মস্কোর হামলায় যে প্রাণহানি ঘটছে তার জন্য নিজেদের দুর্বল বায়ু প্রতিরক্ষা ব্যবস্থাকেই দুষছেন জেলেনস্কি। বারবার তিনি আমেরিকা-সহ পশ্চিমা বিশ্বের কাছে হাতিয়ারের জন্য দরবার করছেন। এবার কঠিন পরিস্থিতিতে 'বন্ধু' ইউক্রেনের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে আমেরিকা।

এদিকে, ওয়াকিবহাল মহল বলছে, ইউক্রেনকে বেহিসাব সামরিক সহায়তার ফলে আমেরিকার অর্থনীতিতে ব্যাপক প্রভাব পড়েছে। বিশেষ করে এই সহায়তা নিয়ে আমেরিকার অন্দরেই চরম অসন্তোষ তৈরি হয়েছে। এমনিতেই মুদ্রাস্ফীতিতে জেরবার প্রেসিডেন্ট জো বাইডেনের দেশ। এমতবস্থায় ইউক্রেন-রাশিয়ার যুদ্ধে অতিরিক্ত অর্থসাহায্য বন্ধের পক্ষেই সওয়াল করছেন সে দেশের বহু জনপ্রতিনিধি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • দীর্ঘ সময় ধরে লড়াই করার পর এবার অস্ত্র ফুরিয়ে আসছে ইউক্রেনের। ফলে ঠেকানো যাচ্ছে না পুতিন-বাহিনীর হামলা।
  • তাই বারবার অস্ত্রের জন্য দরবার করছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।
  • এই পরিস্থিতিতে ফের ইউক্রেনের জন্য বড় অঙ্কের সামরিক সাহায্য ঘোষণা করেছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। 
Advertisement