shono
Advertisement

বাজছে যুদ্ধের ডঙ্কা, ইরানের মদতপুষ্ট হাউথির উপর হামলা আমেরিকার!

এহেন পরিস্থিতিতে ইরান সফরে যাচ্ছেন বিদেশমন্ত্রী জয়শংকর।
Posted: 12:45 PM Jan 13, 2024Updated: 12:45 PM Jan 13, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লোহিত সাগরে মার্কিন বাণিজ্যতরী লক্ষ্য করে ইরানের মদতপুষ্ট হাউথিদের (Houthi) হামলার পরেই কড়া হুঁশিয়ারি দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden)। আর তার পরই জানা গেল, শুক্রবারই হাউথির বিরুদ্ধে আক্রমণ শানিয়েছে আমেরিকা। নামপ্রকাশে অনিচ্ছুক হোয়াইট হাউসের এক সূত্র এমনই দাবি করেছে বলে সংবাদ সংস্থা রয়টার্সের দাবি।

Advertisement

সূত্রের দাবি, মার্কিন হামলায় ধ্বংস করে দেওয়া হয়েছে হাউথির এক রাডার ক্ষেত্র। এও বলা হয়েছে, লোহিত সাগরে হতে থাকা হামলা রুখতে রাডারগুলি ধ্বংস করে দেওয়াই মূল লক্ষ্য ওয়াশিংটনের। এদিকে হাউথির টিভি চ্যানেল আল-মাসিরার তরফে দাবি করা হয়েছে, আমেরিকা ও ব্রিটেন ইয়েমেনের রাজধানী সানায় হামলা চালাতে চাইছে। উল্লেখ্য, এর আগে বৃহস্পতিবার মার্কিন ও ব্রিটিশ যুদ্ধবিমান, জাহাজ ও সাবমেরিন থেকে মিসাই হামলা চালানো হয়েছে ইয়েমেনে হাউথির নিয়ন্ত্রিত অঞ্চলে।

[আরও পড়ুন: ফেলুদা, ব্যোমকেশের শহরের ত্রাতা দীপক চ্যাটার্জি! ‘বাদামী হায়না’র মোকাবিলায় আবির-পরাণ, পড়ুন রিভিউ]

শুক্রবার বাইডেন জানিয়ে দিয়েছেন, মার্কিন (USA) নাগরিকদের সুরক্ষার স্বার্থে সরাসরি পদক্ষেপ করা হবে। জানান, তাঁর নির্দেশেই মার্কিন সেনার সঙ্গে একজোট হয়ে হামলা চালিয়েছে ব্রিটেন। সেই বাহিনীকে সমর্থন করেছে অস্ট্রেলিয়া, বাহরেইন, কানাডা ও নেদারল্যান্ডস। সব মিলিয়ে লোহিত সাগরে যুদ্ধের ডঙ্কা বাজতে শুরু করেছে।

প্রসঙ্গত, এহেন পরিস্থিতিতে ‘বন্ধু’ ইরান সফরে যাচ্ছেন বিদেশমন্ত্রী জয়শংকর। সূত্রের খবর, ইয়েমেনের উপর আমেরিকা-ব্রিটেনের হামলার পরে মার্কিন বিদেশ সচিব অ্যান্থনি ব্লিঙ্কেনের সঙ্গে কথা বলেন জয়শংকর। তার পরেই ইরানের উদ্দেশে রওনা হচ্ছেন তিনি। বর্তমান আন্তর্জাতিক পরিস্থিতির কথা মাথায় রেখে জয়শংকরের ইরান সফর অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

[আরও পড়ুন: হরিয়ানার খালে ভাসছে মডেল দিব্যার দেহ! কলকাতায় গ্রেপ্তার অভিযুক্ত]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement