shono
Advertisement

স্ট্যালিনপুত্রের ঘৃণাভাষণের মাঝেই সনাতন ধর্ম দিবস ঘোষণা আমেরিকায়

সনাতন ধর্মকে ডেঙ্গুর সঙ্গে তুলনা করেছেন উদয়নিধি।
Posted: 01:48 PM Sep 06, 2023Updated: 01:53 PM Sep 06, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘ডেঙ্গু-ম্যালেরিয়ার মতো মুছে দিতে হবে সনাতন ধর্মকে।’ দ্রাবিড় নেতা উদয়নিধি স্ট্যালিনের এহেন ঘৃণাভাষণকে কেন্দ্র করে তোলপাড় দেশ। তুঙ্গে বিজেপি বনাম বিরোধী তরজা। এই প্রেক্ষাপটে ৩ সেপ্টেম্বর দিনটিকে সনাতন ধর্ম দিবস হিসেবে ঘোষণা করেছে আমেরিকার একটি শহর।

Advertisement

মার্কিন সংবাদমাধ্যম সূত্রে খবর, আমেরিকার কেন্টাকি প্রদেশের লুইসভিল শহরে ৩ সেপ্টেম্বর দিনটিকে সনাতন ধর্ম দিবস হিসেবে ঘোষণা করা হয়েছে। শহরের মেয়র ক্রেগ গ্রিনবার্গের তরফে আনুষ্ঠানিক ভাবে এই কথা ঘোষণা করেন ডেপুটি মেয়র বারবারা সেক্সটন স্মিথ। উল্লেখ্য, ঝাঁ চকচকে লুইসভিল শহরে বহু সনাতম ধর্মাবলম্বীর বাস। রয়েছে মন্দির ও উপাসনাস্থলও। সেখানেই ধর্মাচরণে মেতে উঠেন বাসিন্দারা। কুম্ভ অভিষেকম নামের এমনই এক অনুষ্ঠানে সনাতন ধর্ম দিবস ঘোষণা করা হয়।

সম্প্রতি ‘সনাতন অ্যাবলিশন কনফারেন্সে’ যোগ দিয়েছিলেন উদয়নিধি। সেখানেই তিনি বলেন, “কিছু জিনিসের প্রতিবাদ করা যায় না। সেগুলির অবলুপ্তি ঘটানো দরকার। আমরা ডেঙ্গু, মশা, ম্যালেরিয়া কিংবা করোনার বিরোধিতা করি না। আমরা সেটা নির্মূল করি। ঠিক সেভাবেই আমাদের সনাতন ধর্মকে (Sanatana dharma) অবলুপ্ত করতে হবে। ‘সনাতন’ শব্দটা এসেছে সংস্কৃত থেকে। এটা সামাজিক ন্যায় ও সাম্যের বিরুদ্ধে।” আর এরপরই বিতর্ক চরমে পৌঁছে যায়।

[আরও পড়ুন: রাষ্ট্রপতির পর PM of Bharat, বিতর্ক আরও উসকে দিল বিজেপি, সরব বিরোধীরা]

এদিকে, তুমুল বিতর্কের মুখেও মাথা নত করতে নারাজ উদয়নিধি (Udayanidhi Stalin)। তাঁর দাবি, তিনি মোটেই গণহত্যার ডাক দেননি। তাঁর উদ্দেশ্য ছিল, প্রান্তিক জনজাতির হয়ে কথা বলা। তিনি সনাতন ধর্মের দ্বারা আক্রান্ত। আবারও এমন মন্তব্য করতে পিছপা হবেন না তিনি বলেও সাফ জানান। আর এহেন সুবর্ণ সুযোগ পুরোপুরি কাজে লাগিয়ে জোর আওয়াজ তুলছে বিজেপি। এবার উদয়নিধিকে হিটলারের সঙ্গে তুলনা করেছে কেন্দ্রের শাসকদল। 

[আরও পড়ুন: বয়কট নয়, আলোচনাতেই মোদি সরকারকে সংসদে কোণঠাসা করতে চায় বিরোধীরা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement