shono
Advertisement

‘আমার রান্নাঘরেও আগুন লেগেছিল’, ভয়াবহ দাবানল প্রসঙ্গে বাইডেনের বক্তব্যে বিতর্ক তুঙ্গে

দাবানলের প্রকোপে হাওয়াইয়ের মাউয়ি দ্বীপে প্রাণ হারিয়েছেন শতাধিক মানুষ।
Posted: 11:31 AM Aug 23, 2023Updated: 11:31 AM Aug 23, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দাবানলের প্রকোপে হাওয়াইয়ের মাউয়ি দ্বীপে প্রাণ হারিয়েছেন শতাধিক মানুষ। ঘরছাড়া বহু। এই প্রসঙ্গে কথা বলতে গিয়ে তাঁর রান্নাঘরে আগুন লাগার স্মৃতি রোমন্থন করতে দেখা গেল মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে (Joe Biden)। সেই ঘটনার উল্লেখ করে দাবানলের (Maui wildfires) কবল থেকে বেঁচে ফেরা মানুষকে সান্ত্বনা দিলেন তিনি। এত বড় এক বিপর্যয়ের কথা বলতে গিয়ে নিজের রান্নাঘরে একটা ছোট্ট আগুন লাগার প্রসঙ্গ উত্থাপনকে অসংবেদনশীলতার পরিচয় বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

Advertisement

এদিক বাইডেনকে বলতে শোনা যায়, ”আমি সমস্যার তুলনা করছি না। কিন্তু আমাদেরও একটা ছোট্ট আন্দাজ রয়েছে। জিল ও আমি, এটা জানি বাড়িতে আগুন লাগলে কী হয়। বহু বছর আগে, ধরুন ১৫ বছর, আমি ওয়াশিংটনে সাংবাদিক বৈঠক করছিলাম। এই সময় বাড়ির পাশে একটা ছোট্ট জলাশয়ে বাজ পড়ে। এর ফলে আমাদের বাড়িতেও তা ছিটকে আসে। বাতানুকূল যন্ত্রের ভিতরেও। অল্প করে বলি, আমি আমার স্ত্রী ও বিড়ালকে প্রায় হারাতে বসেছিলাম।” দমকলকর্মীরা যেভাবে সেই সময় তাঁদের সাহায্য করেছিলেন সে বিষয়েও ভূয়সী প্রশংসা করতে দেখা যায় বাইডেনকে।

[আরও পড়ুন: সেফ ল্যান্ডিং করতে পারবে তো চন্দ্রযান? ‘দুশ্চিন্তার কিচ্ছু নেই’, আত্মবিশ্বাসী ইসরোর বিজ্ঞানীরা]

যদিও দমকল বিভাগের নাকি দাবি, এমন কোনও বড় দুর্ঘটনা সেদিন ঘটেনি। বাইডেন যা বলেছেন, তা রং চড়িয়ে বলেছেন। এমনটাই দাবি করছেন বিরোধীরা। কী করে এমন এক ঘটনার সঙ্গে ওই ভয়ংকর দাবানলের তুলনা হয় প্রশ্ন উঠছে। এমনিতেই আগুন নিয়ন্ত্রণে ধীরগতির অভিযোগে বিদ্ধ হতে হয়েছে বাইডেন প্রশাসনকে। এর মধ্যেই বিতর্ক নয়া মাত্রা পেল বাইডেনের ‘অসংবেদনশীল’ মন্তব্যে।

[আরও পড়ুন: ‘২-১ কোটি মুসলিম মরলেও ক্ষতি নেই’, বিস্ফোরক মধ্যপ্রদেশের কংগ্রেস নেতা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement