মার্কিন প্রেসিডেন্টের বাসভবনের উপর চক্কর কাটছে রহস্যময় বিমান, নজরদারি নাকি নাশকতার ছক?

11:51 AM Jun 05, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জাপানে কোয়াডের বৈঠক চলাকালীন আকাশসীমায় চক্কর কেটেছিল রাশিয়া-চিনের বিমান। বৈঠকে হাজির ছিলেন খোদ মার্কিন প্রেসিডেন্ট। এবার আমেরিকার রাষ্ট্রপতির বাসভবনের উপর চক্কর কাটছে অচেনা বিমান। যার জেরে তড়িঘড়ি আমেরিকার প্রেসিডেন্ট (US President) ও ফার্স্ট লেডিকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়। পরে জানা যায়, সিগন্যাল না মেনে ব্যক্তিগত বিমানটি নিষিদ্ধ আকাশ পথে ঢুকে পড়ে। রবিবার এ নিয়ে বিবৃতি দিয়েছ হোয়াইট হাউজ (White House)। বিবৃতিতে তারা সাফ জানিয়েছে, এটা কোনও হামলার ছক নয়। নিছকই ভুল। 

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });

ঠিক কী ঘটেছিল? মার্কিন প্রেসিডেন্টের বাসভবনের আকাশসীমায় অন্যান্য বিমানের জন্য নিষিদ্ধ। এই এলাকায় অন্য কোনও বিমানের প্রবেশের উপর নিষেধাজ্ঞা রয়েছে। সেই নিষেধাজ্ঞা উড়িয়ে শনিবার রিহোবোথ সমুদ্র সৈকতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের (US President Joe Biden) বাসভবনের আকাশসীমায় একটি ব্যক্তিগত বিমান ঢুকে পড়ে। সঙ্গে সঙ্গে যুদ্ধকালীন তৎপরতায় সস্ত্রীক প্রেসিডেন্টকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়। পরে অবশ্য তাঁরা বাসভবনে ফিরেও আসেন।

[আরও পড়ুন: খোঁজই নেই BJP’র অধিকাংশ বুথ সভাপতির, নাড্ডার সফরের আগে বেজায় চাপে শুভেন্দু-সুকান্ত]

এ প্রসঙ্গে হোয়াইট হাউজ বিবৃতি জারি করে জানিয়েছে, শনিবার নিষিদ্ধ আকাশপথে প্রেসিডেন্ট জো বাইডেনের বাসভবনের একদম উপরে চলে আসে ব্যক্তিগত বিমানটি। সঙ্গে সঙ্গে সতর্ক হয়ে যান নিরাপত্তাকর্মীরা। তড়িঘড়ি বিমানটিকে ওই আকাশসীমা থেকে বের করে আনা হয়।

Advertising
Advertising

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782050143-0'); });

 

বিবৃতিতে আরও জানানো হয়, বিমানটি ভুল করে ওই আকাশপথে ঢুকে পড়ে। প্রকাশিত বিমান সংক্রান্ত গাইডলাইনস মানেননি পাইলট। এমনকী, বিমানে রেডিও চ্যানেলও ছিল না। তাই এই পথে বিমানটি ঢুকে পড়ে। তবে বিমানের চালককে জিজ্ঞাসাবাদ করা হবে বলে জানিয়েছে হোয়াইট হাউজ।

[আরও পড়ুন: ফের কলকাতার রাস্তায় বেপরোয়া গতি, ডিভাইডারে ধাক্কা দিতেই গাড়ি থেকে ছিটকে পড়লেন যাত্রীরা]

Advertisement
Next