shono
Advertisement

‘খলিস্তানি খুনের তদন্তে কানাডাকে সাহায্য করুন’, ভারতকে অনুরোধ আমেরিকার

খলিস্তানি খুনে বিশদ রিপোর্ট দাবি করেছেন মার্কিন কংগ্রেসের এক সদস্যও।
Posted: 11:07 AM Sep 26, 2023Updated: 12:01 PM Sep 26, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: খলিস্তানি জঙ্গি নেতা হরদীপ সিং নিজ্জর খুনের তদন্তে কানাডাকে (Canada) সাহায্য করতে হবে। বন্ধুরাষ্ট্র ভারতকে সরাসরি এই অনুরোধ করল আমেরিকা (USA)। সেই সঙ্গে মার্কিন কূটনীতিকদের মত, খলিস্তানি জঙ্গির হত্যার তদন্ত শেষ শাস্তি দিতে হবে দোষীদের। সাংবাদিকদের মুখোমুখি হয়ে মার্কিন বিদেশ দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, ভারতের (India) বিরুদ্ধে ওঠা যাবতীয় অভিযোগ নিয়ে আমেরিকা যথেষ্ট উদ্বিগ্ন। প্রসঙ্গত, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো সাফ দাবি করেন খলিস্তানি জঙ্গি খুনে ভারতের হাত রয়েছে।

Advertisement

সোমবার সাংবাদিকদের মুখোমুখি হয়ে মিলার বলেন, “কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো যা অভিযোগ এনেছেন তা নিয়ে আমেরিকা খুবই উদ্বিগ্ন। এই বিষয়টি নিয়ে কানাডার কূটনীতিকদের সঙ্গে যোগাযোগ রাখছে আমেরিকা। আমরা মনে করি, এই ঘটনা নিয়ে কানাডার তদন্ত সঠিকভাবে সম্পন্ন হওয়া দরকার। এই তদন্তে সহযোগিতার জন্য ভারতের কাছেও অনুরোধ জানিয়েছি আমরা। প্রকাশ্য ও ব্যক্তিগতভাবে- ভারতের সাহায্য চেয়েছে আমেরিকা।”

[আরও পড়ুন: লন্ডন পুলিশে ‘বিদ্রোহ’, সংঘাতের আশঙ্কায় তৈরি সেনাবাহিনী]

একই সঙ্গে হরদীপের খুন নিয়ে মুখ খুলেছেন মার্কিন কংগ্রেসের সদস্য জিম কোস্টা। এক্স প্ল্যাটফর্মে তিনি লেখেন, “কানাডার শিখ নেতা হরদীপ সিং নিজ্জরের হত্যা নিয়ে যে রিপোর্ট প্রকাশ্যে এসেছে, তা খুবই উদ্বেগজনক। বিদেশ সংক্রান্ত কমিটির সদস্য হিসাবে এই ঘটনার বিস্তারিত রিপোর্ট চাই আমি। যথাযথভাবে এই খুনের তদন্ত করে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে।”

উল্লেখ্য, খলিস্তানি জঙ্গি (Khalistani Terrorist) হরদীপ সিং নিজ্জরের হত্যা নিয়ে ভারত-কানাডা টানাপোড়েন অব্যাহত। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর (Justin Trudeau) অভিযোগ, এই হত্যা হয়েছে ভারতের নির্দেশে। তবে কানাডার প্রধানমন্ত্রীর অভিযোগ উড়িয়ে দিয়েছ ভারত। তার পর দুই দেশ থেকেই অপর দেশের শীর্ষ কূটনীতিকদের বহিষ্কার করা হয়েছে।

[আরও পড়ুন: ‘জঙ্গিদের অভয়ারণ্য কানাডা’, বন্ধু ভারতের পাশে দাঁড়িয়ে তোপ শ্রীলঙ্কার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement