shono
Advertisement

ফের ‘মানবতা’ কাঁটা, মার্কিন সেনেটে অস্বস্তিতে মোদি সরকার!

বার বারই এই প্রসঙ্গ উঠেছে আমেরিকার নানা মঞ্চে।
Posted: 05:49 PM Oct 28, 2023Updated: 05:49 PM Oct 28, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ধর্মের ভিত্তিতে নীতি নির্ধারণ হোক কিংবা প্রতিবাদ দমনে সহিংসতার প্রয়োগের ইস্যুতে মোদি সরকারকে বিরত রাখতে পদক্ষেপ করুক বাইডেন প্রশাসন। এমনই প্রস্তাব পেশ হল মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সেনেটে। যার ফলে অস্বস্তিতে মোদি সরকার।

Advertisement

উইসকনসিনের ডেমোক্র্যাটিক সেনেটর ট্যামি বাল্ডউইন মার্কিন সেনেটে (US Senate) এমনই এক প্রস্তাব পেশ করেছেন। সেখানে ধর্মীয় সংখ্যালঘু ও মানবাধিকার রক্ষাকারীদের উপর ‘নিপীড়ন ও সহিংসতার’ দ্রুত অবসান ঘটানোর মতো বিষয়গুলি রুখতে মার্কিন সরকারকে যুক্ত থাকার আর্জি জানানো হয়েছে।

[আরও পড়ুন: বোধনেই পাশ ইডেন, লক্ষ্মীপুজোর দিন মাঠমুখী ক্রিকেটপ্রেমীরা, হাজির ওপার বাংলার দর্শকরাও]

উল্লেখ্য, এই প্রথম নয়। আমেরিকায় এর আগেও এই ইস্যুতে সরব হয়েছে নানা মঞ্চ। এর বিরুদ্ধে বার বার জবাবও দিয়েছে মোদি সরকার। গত জুনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Modi) মার্কিন সফরেও ‘কাঁটা’ হয়ে দাঁড়িয়েছিল মানবাধিকার ইস্যু।

জনৈক মার্কিন সাংবাদিক তাঁকে প্রশ্ন করেন, ‘‘আপনার দেশে মানবাধিকার লঙ্ঘন হচ্ছে, বৈষম্যের শিকার হয়েছেন অনেকে এবং সংখ্যালঘু নিপীড়ন হয়েছে। এবিষয়ে কী পদক্ষেপ করছে আপনার সরকার?’’ উত্তরে প্রধানমন্ত্রী স্পষ্টভাষায় বলেন, ‘‘আমাদের রক্তে গণতন্ত্র রয়েছে। এটা আমাদের ডিএনএ’র অংশ। ভারতে বৈষম্যের কোনও জায়গা নেই। যে দেশে মানবাধিকার হরণ হয়, যেখানে বৈষম্যের আধিপত্য রয়েছে সেটা কী করে গণতন্ত্র হয়?’’ এবার ফের একই প্রসঙ্গ উঠল মার্কিন সেনেটে।

[আরও পড়ুন: লক্ষ্মীপুজোর দুপুরে মর্মান্তিক দুর্ঘটনা মালদহে, লরির ধাক্কায় প্রাণ গেল মা-মেয়ের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement