shono
Advertisement

Ukraine Crisis: হামলা চালাবে রাশিয়া! ৪৮ ঘণ্টার মধ্যে মার্কিন নাগরিকদের ইউক্রেন ছাড়তে বলল আমেরিকা

ইউক্রেনের মার্কিন দূতাবাস খালি করল আমেরিকা। 
Posted: 09:13 AM Feb 12, 2022Updated: 10:30 AM Feb 12, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট (USA President) আগেই সতর্ক করেছিলেন। এবার ইউক্রেন নিবাসী মার্কিন নাগরিকদের জন্য নির্দেশিকা জারি করলেন সে দেশের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান। তাঁর কথায়, যে কোনও সময় ইউক্রেনে হামলা চালাতে পারে রাশিয়া (Russia)। তাই যত তাড়াতাড়ি সম্ভব ইউক্রেন ছেড়ে বেরিয়ে আসুন মার্কিন নাগরিকরা।

Advertisement

ইউক্রেন (Ukraine) নিয়ে রাজনীতির পারদ ক্রমশ চড়ছে। এমন পরিস্থিতিতে মার্কিন নিরাপত্তা উপদেষ্টার এ হেন নির্দেশিকা যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। রাশিয়া ইউক্রেনে হামলা চালালে তার পরিণতি ভেবে শিউরে উঠছেন অনেকেই। কারণ, ইউক্রেনকে সহায়তা করছে আমেরিকা। ফলে এ যে কার্যত দুই মহাশক্তিধর আমেরিক বনাম রাশিয়ার যুদ্ধ হতে চলেছে তা বলাইবাহুল্য। প্রসঙ্গত, শনিবার অর্থাৎ আজই মার্কিন ও রুশ প্রেসিডেন্টের ফোনালাপ  হওয়ার কথা।

[আরও পড়ুন: নিজেকে গুটিয়ে নিতে চান অভিমানী অভিষেক বন্দ্যোপাধ্যায়! সিদ্ধান্ত সোমবার]

শুক্রবার এক সাংবাদিক সম্মেলন ইউক্রেন নিবাসী মার্কিন নাগরিকদের সতর্ক করেছেন জ্যাক সুলিভান। বলেন, “গোয়েন্দা রিপোর্ট নিয়ে কোনও মন্তব্য করতে চাই না। তবে এটা স্পষ্ট করে দিতে চাই যে অলিম্পিকের সময়ও হামলার ঘটনা ঘটতে পারে। তবে অলিম্পিকের পরও হামলা হতে পারে।” তাই ২৪-৪৮ ঘণ্টার মধ্যে ইউক্রেন ছেড়ে মার্কিন নাগরিকরা বেরিয়ে আসুন, আবেদন সুলিভানের। এখনই ইউক্রেন না ছাড়লে মার্কিন নাগরিকরা পরবর্তী সময় এই সুযোগ কতটা পাবেন তা নিয়ে সন্দিহান তিনি। রাশিয়া হামলা চালালে আমেরিকার তরফেও মার্কিন নাগরিকদের উদ্ধারে কতটা উদ্যোগ নেওয়া হবে সেটাও এখনও স্পষ্ট নয় বলে জানিয়েছেন তিনি। আমেরিকার নিরাপত্তা উপদেষ্টা এহেন মন্তব্য ঘিরে জল্পনা আরও বেড়েছে। বিশ্ববাসীর উদ্বেগ বাড়িয়ে ইউক্রেনের মার্কিন দূতাবাস খালি করল আমেরিকা। 

 

প্রসঙ্গত, ইউক্রেনকে কেন্দ্র করে আমেরিকা-রাশিয়ার মতো যুযুধান দু’পক্ষ পরস্পরের বিরুদ্ধে অস্ত্রে শান দিতে নেমে পড়েছে। এক্ষেত্রে রাশিয়ার তৎপরতা বেশি। ইতিমধ্যেই ইউক্রেন সীমান্ত মোতায়েন বহু রুশ সেনা। আমেরিকা এখনই সেনা পাঠাবে না বলে জানিয়ে দিয়েছে। তবে পরিস্থিতির দিকে কড়া নজর রেখে চলেছে ওয়াশিংটন। এই যুদ্ধ যুদ্ধ আবহে এক আন্তর্জাতিক সংবাদমাধ্যমে সাক্ষাৎকার দিতে গিয়ে বাইডেন স্পষ্ট জানিয়েছেন, ”আমেরিকানদের এখনই ইউক্রেন ছেড়ে চলে আসা উচিত।” 

[আরও পড়ুন: বল ভেবে বোমায় হাত, খাস কলকাতায় বিস্ফোরণে হাত উড়ল কিশোরের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement