shono
Advertisement

রাশিয়ার পাশ থেকে ভারতকে সরানোর চেষ্টা বৃথা, পশ্চিমি দুনিয়াকে হুঁশিয়ারি পুতিনের

পশ্চিমি দুনিয়ার একাধিপত্য না মানলেই শত্রু বানানোর চেষ্টা চলছে, দাবি পুতিনের।
Posted: 01:41 PM Oct 06, 2023Updated: 01:41 PM Oct 06, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারত সরকার নিজের নাগরিকদের স্বার্থের কথা মাথায় রেখে স্বাধীনভাবে সিদ্ধান্ত নেয়। এই পদক্ষেপের কারণেই ভারতকে ‘শত্রু’ হিসাবে অভিহিত করতে চাইছে পশ্চিমি দুনিয়া। এইভাবেই পশ্চিমি দেশগুলোকে তোপ দাগলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Vladimir Putin)। প্রসঙ্গত, কম দামে রুশ তেল কেনা নিয়ে একাধিকবার ভারতকে কটাক্ষ করেছে আমেরিকা-সহ অন্যান্য বেশ কয়েকটি দেশ। তবে ভারতের তরফে সাফ বলা হয়েছে, দেশের মানুষের স্বার্থকেই অগ্রাধিকার দিয়ে কাজ করবে সরকার।

Advertisement

সোচিতে একটি অনুষ্ঠানে মূল বক্তা হিসাবে উপস্থিত ছিলেন পুতিন। সেখানেই তিনি বলেন, “পশ্চিমি দুনিয়ার একাধিপত্য মেনে নিতে যারা অস্বীকার করে, তাদের জোর করে শত্রু বানানোর চেষ্টা চলছে। ফলে ঝুঁকির মুখে পড়েছে ভারতও। কিন্তু ভারতের নেতারা দেশের কথা ভেবে কাজ করেন। দেশের মানুষের স্বার্থের কথা মাথায় রেখেই স্বাধীনভাবে তাঁরা নীতি প্রণয়ন করেন।” এই কথা বলেই পশ্চিমি দুনিয়াকে পুতিনের বার্তা, ভারত একটি স্বাধীন দেশ। রাশিয়ার সঙ্গে ভারতের সুসম্পর্ক নষ্ট করার চেষ্টা মোটেও সফল হবে না। 

[আরও পড়ুন: ‘আপনি উচ্ছিষ্ট, দেশকে উচ্ছন্নে পাঠিয়েছেন’, কানাডাতেই জনতার তোপের মুখে ট্রুডো]

২০২২ সালের ফেব্রুয়ারি মাস থেকে ইউক্রেনের মাটিতে বিশেষ সামরিক অভিযান চালাচ্ছে রাশিয়া (Russia)। তার পর থেকেই অশোধিত রুশ তেল কেনার উপরে নিষেধাজ্ঞা চাপিয়েছিল ইউরোপীয় ইউনিয়ন (European Union), মার্কিন যুক্তরাষ্ট্র-সহ বেশ কিছু দেশ। কিন্তু সেই সময়েও রাশিয়া থেকে অশোধিত তেল (Russian Oil) কিনেছে ভারত। রাশিয়া থেকে অশোধিত তেল কেনা নিয়ে প্রথম থেকেই ভারতের বিরুদ্ধে সুর চড়িয়েছে আমেরিকা। এমনকী নিজেদের প্রতিনিধি পাঠিয়েও ভারতের বিরুদ্ধে রীতিমতো হুঁশিয়ারি দিয়েছিল মার্কিন প্রশাসন।

সেই সময় ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর (S Jaishankar) বলেছিলেন, ইউরোপের দেশগুলি ভারতের তুলনায় অনেক বেশি পরিমাণে তেল কিনছে। তবুও তাদের বিরুদ্ধে কোনও অভিযোগ উঠছে না। তাঁর মত ছিল, ভারতকে সতর্ক করার আগে আমেরিকার উচিত ইউরোপের মার্কিন ঘনিষ্ঠ দেশগুলির দিকে নজর দেওয়া। এবার রুশ তেল কেনা নিয়ে ভারতের পাশে দাঁড়িয়ে বার্তা দিলেন রুশ প্রেসিডেন্ট পুতিনও।

[আরও পড়ুন: জালিয়ানওয়ালাবাগের প্রতিশোধ নিতে ব্রিটেনের রানিকে হত্যার ছক, কারাদণ্ড শিখ যুবকের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement