shono
Advertisement

রানি এলিজাবেথের মৃত্যুর পর কী হবে, পরিকল্পনা বহু আগেই তৈরি ব্রিটেনে!

গুরুতর অসুস্থ ৯৬ বছরের রানিকে ঘিরে উদ্বেগ বাড়ছে।
Posted: 09:42 PM Sep 08, 2022Updated: 11:36 PM Sep 08, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গুরুতর অসুস্থ ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ (Queen Elizabeth II)। যার জেরে নতুন মন্ত্রিসভার শপথগ্রহণ অনুষ্ঠান বাতিল করে দেওয়া হয়েছে। রানির অসুস্থতার খবর পেয়ে স্কটল্যান্ডে পৌঁছেছেন রাজপরিবারের সদস্যরা। যদিও রাজপরিবারের তরফে জানা গিয়েছে, রানিকে হাসপাতালে ভরতি করার প্রয়োজন হয়নি। বাড়িতেই রয়েছেন তিনি। তবু ৯৬ বছরের রানিকে ঘিরে উদ্বেগ বাড়ছে ব্রিটেনে।

Advertisement

নবতিপর রানির মৃত্যুর পরে তাঁর শেষকৃত্য কীভাবে হবে তা নাকি বহুদিন আগেই ঠিক করে রেখেছে রাজ পরিবার। তেমনটাই দাবি মার্কিন সংবাদ সংস্থা ‘পলিটিকো’র। বহুদিন ধরেই এই নিয়ে চর্চা রয়েছে। সংবাদ সংস্থাটির দাবি, রানির শেষকৃত্য সংক্রান্ত সম্পূর্ণ গোপন পরিকল্পনার নাম ‘অপারেশন লন্ডন ব্রিজ’। যদিও এমন পরিকল্পনা নিয়ে কোনও মন্তব্য়ই আজ পর্যন্ত করেনি বাকিংহাম প্যালেস। মুখে কুলুপ ব্রিটিশ সরকারেরও।

[আরও পড়ুন: ‘নেতাজির আদর্শ মেনে চললে দেশ আরও উন্নত হত’, ‘কর্তব্য পথ’ উদ্বোধনে খোঁচা মোদির]

‘অপারেশন লন্ডন ব্রিজ’-এর কথা প্রথমবার শোনা গিয়েছিল ২০১৭ সালে। ‘দ্য গার্ডিয়ান’-এ প্রকাশিত হয়েছিল এই সংক্রান্ত একটি দীর্ঘ নিবন্ধ। তাতে দাবি করা হয়েছিল, কীভাবে এলিজাবেথের মৃত্যুর পরে রাজসিংহাসনে চার্লসকে অভিষিক্ত করার কথা ঘোষণা করা হবে সেন্ট জেমস প্যালেসে তা আগে থেকেই ঠিক হয়ে আছে। সেবারও ব্রিটেনের রাজ পরিবার কোনও মন্তব্য করেনি।

আর কী দাবি সংবাদমাধ্যমের? গুঞ্জন, এলিজাবেথের মৃত্যুর পরে কী কী হবে এখন থেকেই তা ঠিক হয়ে রয়েছে। ঠিক কী কী পরিকল্পনা রয়েছে? দাবি, এলিজাবেথের মৃত্যুর ১০ দিন পরে তাঁকে সমাধিস্থ করা হবে। তার আগে তাঁর ছেলে প্রিন্স চার্লস ব্রিটেনের চারটি দেশে সফর করবেন। ব্রিটেনের সংসদে তিন দিন রাখা হবে রানির মরদেহ। রানির শোকসভার আয়োজন করা হবে সেন্ট পলস ক্যাথিড্রালে। এরই পাশাপাশি রানির মৃত্যুর দিন ‘জাতীয় শোক’ ঘোষণা করা হবে।

[আরও পড়ুন: বিয়ের কয়েক ঘণ্টা পরই সস্ত্রীক আত্মহত্যা! কেমন ছিল হিটলারের অন্তিম দিনটি?]

রানির মৃত্যুর পরে তাঁর শায়িত মরদেহ দেখতে যে হাজার হাজার মানুষের সমাগম হবে তাও এখন থেকেই আঁচ করা হয়েছে। এবং সেইমতো পুলিশি প্রহরা বন্দোবস্ত করার কথা ভাব হয়েছে। খাদ্য সংকট ও যানজট তীব্র আকার ধারণ করতে পারে বলেও আশঙ্কা করা হয়েছে। আর সেই কারণেই পুরো বিষয়টিকে কীভাবে সামলানো হবে তার পরিকল্পনা আগাম করে রাখা হয়েছে ওই পরিকল্পনায়।

উল্লেখ্য, বেশ কিছুদিন ধরেই বেশ অসুস্থ রয়েছেন রানি এলিজাবেথ। সেই কারণেই বিদেশ সফরে যাওয়া বন্ধ করে দিয়েছেন তিনি। রানির প্রতিনিধি হিসাবে রাজপরিবারের নানা সদস্য বিভিন্ন অনুষ্ঠানে অংশগ্রহণ করেছেন। রাজপরিবারের তরফে জানানো হয়েছে, রানির শারীরিক অবস্থার কথা মাথায় রেখে তাঁকে বাকিংহ্যাম প্যালেসে নিয়ে যাওয়া বেশ ঝুঁকির ব্যাপার। বৃহস্পতিবার রানির শারীরিক সংকটের কথা জানাজানি হতেই শুরু হয়ে গিয়েছে নানা গুঞ্জন। যার মধ্যে ফিরে ফিরে আসছে ‘অপারেশন লন্ডন ব্রিজ’-এর কথাও।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement