shono
Advertisement

তালিবানের হাতে খতম কাবুল বিমানবন্দরে বিস্ফোরণের মূলচক্রী, দাবি আমেরিকার

২০২১ সালের ওই হামলায় প্রাণ হারিয়েছিলেন বহু।
Posted: 10:18 AM Apr 26, 2023Updated: 10:18 AM Apr 26, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০২১ সালের আগস্টে আফগানিস্তান দখল করেছিল তালিবান। এরপরই কাবুল বিমানবন্দর (Kabul Airport) কেঁপে উঠেছিল আত্মঘাতী বিস্ফোরণে। প্রাণ হারিয়েছিলেন ১৩ জন মার্কিন সেনাকর্মী ও বহু আফগান। সেই হামলার মূলচক্রীকে খতম করেছে তালিবান। এমনটাই দাবি হোয়াইট হাউসের।

Advertisement

উল্লেখ্য, ২০২১ সালের আগস্টেই আফগানিস্তান দখল করে তালিবান (Taliban)। জঙ্গিরা রাজধানী কাবুল দখল করার পর সে দেশ ছেড়ে দ্রুত পালাতে থাকেন মার্কিন ও বিদেশি নাগরিকরা। আর পালানোর একমাত্র পথ ছিল কাবুল বিমানবন্দর। এই পরিস্থিতিতে সেখানেই ঘটে যায় বিরাট বিস্ফোরণ। কেবল বিমানবন্দরে নয়, ব্যারন হোটেলের সামনেও একটি বিস্ফোরণ ঘটেছিল।

[আরও পড়ুন: ১ কেজি গাঁজা পাচারের অপরাধে ভারতীয় বংশোদ্ভূত যুবককে ফাঁসি সিঙ্গাপুরে]

এই হামলার মূলচক্রী ইসলামিক স্টেট খোরাসানের (IS-Khorasan) এক জঙ্গি। অ্যাবে গেটের মতো একাধিক ঘটনার পিছনে ছিল তারই মস্তিষ্ক। ”কিন্তু ও আর নতুন কোনও হামলার ছক কষতে পারবে না।” এমনটাই দাবি হোয়াইট হাউসের মুখপাত্র জন কার্বির। তালিবানের হাতে ওই জঙ্গি প্রাণ হারালেও তার নাম প্রকাশ্যে আনেনি আমেরিকা।

২০১১ সালের পর আফগানিস্তানে এটাই ছিল মার্কিন বাহিনীর উপর সবচেয়ে বড় হামলা। সেবার আফগানভূমে (Afghanistan) গুলি করে সেনা হেলিকপ্টার নামানো হয়েছিল। সেই ঘটনায় ২০ মার্কিন সৈনিকের মৃত্যু হয়েছিল। তার একদশক পরে কাবুল বিমানবন্দরের হামলার ঘটনা ঘটায় আইসিস।

[আরও পড়ুন: ‘সমলিঙ্গ বিয়েকে বৈধতা দেওয়া খুব সহজ কাজ নয়’, মেনে নিল সুপ্রিম কোর্ট]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement