shono
Advertisement

ভারতগামী জাহাজ ছিনতাই হাউথিদের, দেখুন কমান্ডো অভিযানের হাড়হিম ভিডিও

এই তো সবে শুরু, হুঙ্কার জঙ্গি হাউথিদের।
Posted: 09:51 AM Nov 21, 2023Updated: 10:51 AM Nov 21, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লোহিত সাগরে (Red Sea) যুদ্ধ উসকে দেওয়ার চেষ্টা করছে ইরান (Iran)! গত রবিবার মালবাহী জাহাজ ছিনতাইয়ের ঘটনায় জোরদার হচ্ছে সেই সম্ভাবনাই। ভারতগামী একটি ব্রিটিশ জাহাজ ছিনতাই করে ইয়েমেনের (Yemen) জঙ্গি সংগঠন হাউথি। তাদের দাবি, এই জাহাজটি ইজরায়েলের। গাজায় হামাসের বিরুদ্ধে সংঘাত না থামানো পর্যন্ত এভাবেই জলপথে হামলা চালিয়ে যাওয়া হবে। এই দাবি করে জাহাজ ছিনতাইয়ের হাড়হিম করা ভিডিও প্রকাশ করেছে হাউথি (Houthi)। গোটা ঘটনায় বিশেষজ্ঞদের অনুমান, হাউথিদের এহেন আচরণের জেরে আন্তর্জাতিক জলসীমায় ভূমধ্যসাগর-সুয়েজ খাল-লোহিত সাগরের বাণিজ্য পথে যুদ্ধের মতো ভয়াবহ পরিস্থিতি তৈরি হতে পারে।

Advertisement

ঘটনার সূত্রপাত রবিবার। ব্রিটিশ জাহাজটি জাপানের একটি সংস্থার হয়ে কাজ করে। তুরস্ক থেকে ভারতে আসার কথা ছিল জাহাজটির। মাঝপথেই লোহিত সাগর থেকে জাহাজ দখল করে নেয় হাউথি জঙ্গিদের কমান্ডো বাহিনী। একেবারে দক্ষ সেনার কায়দায় হেলিকপ্টার থেকে জাহাজে নেমে আটক করে জাহাজে থাকা ২৫ জনকে। স্লোগান দিতে দিতে গোটা জাহাজে গুলি চালিয়ে বেড়ায় জঙ্গিরা। আত্মসমর্পণ করতে বাধ্য হন জাহাজের সকলেই। জানা গিয়েছে, ইয়েমেনের সালিফ বন্দরে নিয়ে যাওয়া হয়েছে জাহাজটিকে। সেখানেই আটকে রয়েছেন জাহাজের কর্মীরা। জাহাজ দখলের হাড়হিম করা ভিডিও প্রকাশ করেছে জঙ্গিগোষ্ঠীটি। 

[আরও পড়ুন: ৯ দিন পার, সুড়ঙ্গে আটক শ্রমিকদের কাছে পৌঁছল বোতলভর্তি খিচুড়ি]

কেন এই জাহাজ ছিনতাই? হাউথির দাবি, ওই জাহাজটি ইজরায়েলের (Israel)। যেহেতু হামাসের বিরুদ্ধে সংঘর্ষ চালাচ্ছে বেঞ্জামিন নেতানিয়াহুর দেশ, তাই তাদের দেশের জাহাজ ছিনতাই হয়েছে। উল্লেখ্য, প্রথম থেকেই হামাসের (Hamas) পাশে দাঁড়িয়েছে হাউথি। জঙ্গি সংগঠনের মুখপাত্রের সাফ হুমকি, এই তো সবে শুরু। ইজরায়েল যদি যুদ্ধ না থামায় তাহলে জলপথে এইভাবেই হামলা চলতে থাকবে। ইজরায়েলি জাহাজ দেখলেই হামলা হবে।

এই ঘটনায় সরাসরি ইরানকে দায়ী করে বিবৃতি দিয়েছে নেতানিয়াহুর দপ্তর। আন্তর্জাতিক জলসীমায় মালবাহী জাহাজের উপর হামলাকে ‘জঙ্গি কার্যকলাপ’ বলে মনে করছে ইজরায়েল। অন্যদিকে আমেরিকাও এই হামলার তীব্র নিন্দা করেছে। অবিলম্বে জাহাজের ২৫জন কর্মীকে মুক্তি দেওয়ার দাবি করেছে আমেরিকা। তবে হাউথিদের ঘোষণায় সিঁদুরে মেঘ দেখছে আন্তর্জাতিক মহল। বাণিজ্যে গুরুত্বপূর্ণ লোহিত সাগরে হাউথিদের আগ্রাসন বাড়লে যুদ্ধ বাঁধতে পারে। তার ফল ভুগতে হবে গোটা দুনিয়াকেই।

[আরও পড়ুন: ভারতের হারে খুশি হাসিন! পোস্ট ঘিরে নেটদুনিয়ার রোষে শামির ‘প্রাক্তন’ স্ত্রী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement