shono
Advertisement

‘ভারতের যোগসাধনা এখন বিশ্বব্যাপী আন্দোলন’, যোগ দিবসে বললেন মোদি

রাষ্ট্রসংঘে যোগ দিবসের ঐতিহাসিক উদযাপনে ভার্চুয়ালি যোগ দেবেন প্রধানমন্ত্রী।
Posted: 10:05 AM Jun 21, 2023Updated: 10:08 AM Jun 21, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বব্যাপী আন্দোলনে পরিণত হয়েছে যোগ (Yoga)। এভাবেই আন্তর্জাতিক যোগ দিবসে (International Yoga Day) এক ভিডিও বার্তায় মন্তব্য করলেন প্রধানমন্ত্রী মোদি (PM Modi)। সেই সঙ্গে জানিয়ে দিলেন, আজ সারা বিশ্বে কোটি কোটি মানুষ যোগাভ্যাস করেন। যা ‘বসুধৈব কুটুম্বকম’ অর্থাৎ সারা বিশ্বই যে এক পরিবার, সেই সত্যকে প্রতিষ্ঠা করেন।

Advertisement

বুধবার, ২১ জুন নবম আন্তর্জাতিক যোগ দিবস। সেই উপলক্ষে রাষ্ট্রসংঘের সদর দপ্তরে আন্তর্জাতিক যোগ দিবসের ঐতিহাসিক উদযাপনে ভার্চুয়ালি যোগ দেবেন তিনি। তার আগে প্রধানমন্ত্রী ভিডিও বার্তায় বলেন, ”সারা বিশ্বের কোটি কোটি মানুষ যোগাভ্যাসের মধ্যে দিয়ে ‘বসুধৈব কুটুম্বকম’ (সারা বিশ্ব এক পরিবার) নীতিকেই সত্যি করে তুলছেন। আমরা চিরকালই সেই প্রথাকে অনুসরণ করে চলেছি যা সকলকে একত্রিত করে, বৈচিত্রকে উদযাপন করে যোগাভ্যাসের মাধ্যমে। আমাদের পরস্পরবিরোধিতাকে শেষ করতেই হবে।”

[আরও পড়ুন: ‘আমি মোদির ফ্যান’, প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক শেষে উচ্ছ্বসিত মাস্ক জানালেন টেসলা আসছে ভারতে]

সেই সঙ্গে তিনি আরও জানান, ”আমি রাষ্ট্রসংঘের সদর দপ্তরে আয়োজিত যোগ দিবসের উদযাপনে অংশ নেব। সারা বিশ্বের ১৮০টিরও বেশি দেশ ভারতের ডাকে একত্রিত হচ্ছে, এটা এক ঐতিহাসিক ঘটনা। যখন ২০১৪ সালে প্রথমবার রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদে আন্তর্জাতিক যোগ দিবসের প্রস্তাব গৃহীত হয়, সেই সময় তা রেকর্ড সংখ্যক দেশ সমর্থন করেছিল।”

উল্লেখ্য, মঙ্গলবারই আমেরিকায় পৌঁছেছেন মোদি। সেখানে তিনদিনের সফরে গিয়েছেন তিনি। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের আমন্ত্রণে মোদির এই সফরকে ঐতিহাসিক বলেই মনে করা হচ্ছে।

[‘আরও পড়ুন: নথি জাল করে প্রাথমিকে চাকরি বাংলাদেশি নাগরিকের! বেতন বন্ধের নির্দেশ বিচারপতি গঙ্গোপাধ্যায়ের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement