shono
Advertisement

যৌথবাহিনীর কমান্ডারকে বরখাস্ত করলেন জেলেনস্কি, তুঙ্গে জল্পনা

কেন সরতে হল ইউক্রেনের যৌথবাহিনীর কমান্ডারকে?
Posted: 01:54 PM Feb 27, 2023Updated: 01:54 PM Feb 27, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বছর ঘুরলেও থামছে না যুদ্ধ। ইউক্রেনে হামলার ঝাঁজ আরও বাড়িয়েছে রাশিয়া। প্রাক্তন সোভিয়েত দেশটিতে মস্কোর বিরুদ্ধে কিয়েভের সঙ্গে হাতে হাত মিলিয়ে পরোক্ষে লড়াই করছে আমেরিকা ও ন্যাটো জোট। এহেন পরিস্থিতে জল্পনা উসকে যৌথবাহিনীর কমান্ডারকে বরখাস্ত করলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

Advertisement

সিএনএন সূত্রে খবর, রবিবার ইউক্রেনীয় যৌথবাহিনীর কমান্ডার মেজর জেনারেল অ্যাডওয়ার্ড মিখাইলোভিচ মোসকালভকে বরখাস্ত করেছেন জেলেনস্কি। গত মার্চ মাসে লেফটেন্যান্ট জেনারেল ওলেকজান্ডার পাভলিউকয়ের জায়গায় মোসকালভকে সামরিক প্রশাসনের প্রধান নিযুক্ত করা হয়েছিল। প্রবল যুদ্ধের মাঝে এহেন পদক্ষেপ করার কারণ কী, তা নিয়ে মুখ খোলেননি প্রেসিডেন্ট জেলেনস্কি। তবে জেনারেল মোসকালভের অপসারণ যথেষ্ট জল্পনা উসকে দিয়েছে।

বিশ্লেষকদের ধারণা, বিগত দিনে ইউক্রেনের প্রশাসন এবং সেনাবাহিনীর অন্দরে দুর্নীতি দমন অভিযান শুরু করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ফৌজের একাধিক শীর্ষ কমান্ডারকে পদ থেকে সরানো হয়েছে আগেই। তবে মেজর জেনারেল অ্যাডওয়ার্ড মিখাইলোভিচ মোসকালভ আদৌ কোনও দির্নীতির সঙ্গে যুক্ত কি না, তা স্পষ্ট নয়। একাংশের ধারণা, যুদ্ধে আশানুরূপ ফল না পাওয়ার দরুন এই পদক্ষেপ হতে পারে।

[আরও পড়ুন: এবার নারীশিক্ষা রুখতে পড়ুয়াদের বিষ খাওয়ানোর অভিযোগ, ইরানে অসুস্থ শ’খানেক ছাত্রী]

উল্লেক্ষ্য, ২০২২-এর ২৪ ফেব্রুয়ারি ইউক্রেন (Ukraine) বিরুদ্ধে বিশেষ সামরিক অভিযান ঘোষণা করে রাশিয়া। তারপর থেকে দু’দেশের মধ্যে রক্তক্ষয়ী যুদ্ধ শুরু হয়। সেই যুদ্ধ চালাকালীন ইউক্রেন সফর সেরেছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী। সম্প্রতি কিয়েভ সফর করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden)।কিয়েভে তাঁর সঙ্গে ছিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি। সবমিলিয়ে, নিকট ভবিষ্যতে যুদ্ধ কবে থামবে তা কিছুতেই স্পষ্ট নয়।

এদিকে, একবছর ধরে প্রবল যুদ্ধ করেও ইউক্রেন (Russia-Ukraine War) দখলে ব্যর্থ হয়েছে রাশিয়া। তাই মরিয়া হয়ে এবার নাকি জেলবন্দি অপরাধীদেরও যুদ্ধজয়ের কাজে লাগাচ্ছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Vladimir Putin)। জানা গিয়েছে, ইউক্রেনে কর্মরত বিশেষ আধা সামরিক বাহিনীতে সদস্য সংখ্যা বাড়ানোর জন্য জেলবন্দি অপরাধীদের ক্ষমা করা হচ্ছে। 

[আরও পড়ুন: পৌঁছনো হল না হাসপাতালে, মাঝপথেই বিমান ভেঙে মৃত্যু রোগী-সহ সব যাত্রীর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement