shono
Advertisement

চাপ কাটাতে হাতিয়ার আবেগ, পার্টি কংগ্রেসের শুরুতেই জিনপিংয়ের মুখে হংকং দখলের দাবি!

তাইওয়ান ইস্যুতেও মুখ খুললেন শি।
Posted: 09:58 AM Oct 16, 2022Updated: 09:58 AM Oct 16, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পার্টি কংগ্রেসের শুরুর আগে থেকেই বেজায় চাপে চিনের প্রেসিডেন্ট শি জিনপিং (Xi Jinping)। সেই চাপ কাটাতে ফের তাইওয়ান ও হংকং কার্ড খেললেন শি। রবিবার পার্টি কংগ্রেসের উদ্বোধনী ভাষণে তাঁর সদর্প দাবি, “হংকংয়ের পরিস্থিতি উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণে রেখেছে চিন (China)। তাইওয়ানে বিচ্ছিন্নতাবাদী কার্যকলাপ ও তৃতীয় শক্তির হস্তক্ষেপ মেনে নেওয়া হবে না।” পার্টি কংগ্রেসের উদ্বোধনী ভাষণে চিনের সর্বোচ্চ পদাধিকারীর হংকং ও তাইওয়ান নিয়ে এধরনের মন্তব্য যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

Advertisement

রবিবার থেকে চিনের ২০তম পার্টি কংগ্রেস শুরু হয়েছে। ১০ বছর ধরে চিনের কমিউনিস্ট পার্টি ও দেশের সর্বোচ্চ পদে রয়েছেন শি জিনপিং। সাধারণত নির্দিষ্ট মেয়াদ ফুরোলে দলের প্রেসিডেন্ট পদ ছেড়ে দেওয়াই নিয়ম। কিন্তু তিন দশকের সেই নিয়ম ভেঙে ফের দল ও দেশের সর্বোচ্চ পদে ফিরতে চলেছেন জিনপিং। তবে তার আগে বেজায় চাপের মুখে পড়তে হয়েছে তাঁকে। দেশজুড়ে শি বিরোধী ব্যানারে ছেয়ে গিয়েছে। পথে নেমে বিরোধিতা করেছেন জনতা। এমন পরিস্থিতিতে হংকং ও তাইওয়ান কার্ড খেলে জনসমর্থন আদায়ের চেষ্টা করে রাখলেন তিনি।

[আরও পড়ুন: নভেম্বরের শুরুতেই রাজ্যে ফের ‘দুয়ারে সরকার’, চলবে টানা একমাস]

বেজিংয়ের গ্রেট হলে দলীয় প্রতিনিধিদের সামনে জিনপিং দাবি করেন, “হট্টগোলের রাজনীতি থেকে সুশাসনের পথে ফিরেছে হংকং। তবে একইসঙ্গে তিনি দাবি করেছেন, “স্বশাসিত তাইওয়ানে বিচ্ছিন্নতাবাদ ও বিদেশিশক্তির হস্তক্ষেপের বিরুদ্ধে লড়াই চলছে।” দেশে দুর্নীাতিবিরোধী লড়াই নিয়েও মুখ খুলেছেন তিনি। চিনা প্রেসিডেন্টের দাবি, দেশজুড়ে দুর্নীতির বিরুদ্ধে লড়াই চলছে। যা মানুষ ও দেশের সেনাবাহিনীকে বিপদমুক্ত করেছে।”

রাষ্ট্রপ্রধান হিসেবে পুনর্নিবাচনের আগে যে জিনপিং চাপে রয়েছেন তা পরিষ্কার হয়ে যাচ্ছে। বৃহস্পতিবার বেজিংয়ের রাজপথে দেখা গিয়েছে ‘বিশ্বাসঘাতক একনায়ক’ লেখা ব্যানার। সেই চাপ কাটাতেই তাইওয়ান-হংকং ইস্যুকে তিনি হাতিয়ার করলেন বলে মনে করছে ওয়াকিবহাল মহল। 

[আরও পড়ুন: অর্ধেক বুথে তৈরি হয়নি কমিটি! পঞ্চায়েত প্রস্তুতি বৈঠকের আগে চাপে বঙ্গ বিজেপি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement