shono
Advertisement

নিউ নর্মালে বেড়াতে যেতেও লাগবে ‘ভ্যাকসিন পাসপোর্ট’! কীভাবে মিলবে এই নথি?

অ্যাপ ডিজাইনিং শুরু করেছে বিভিন্ন সংস্থা।
Posted: 05:01 PM Dec 29, 2020Updated: 05:01 PM Dec 29, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহামারী বদলে দিয়েছে জীবন। ভ্যাকসিন এলে আগামী বছরের মাঝামাঝি হয়তো স্বাভাবিক হতে পারে জনজীবন। তারপরই হয়তো পায়ের তলায় সরষে নিয়ে আবার বেড়িয়ে পড়া যেতে পারে অজানা-অচেনার উদ্দেশ্যে। তবে এবার বেড়াতে গেলে ‘মাস্ট হ্যাভে’র তালিকায় নতুন সংযোজন হতে পারে ভ্যাকসিন পাসপোর্ট (Vaccine Passport)।

Advertisement

কী এই ভ্যাকসিন পাসপোর্ট?
এটি একটি ডিজিটাল হেলথ পাস। যা মিলবে বিশেষ কিছু অ্যাপের মাধ্যমে। করোনা সংক্রমণ ও টিকার সংক্রান্ত সমস্তু খুঁটিনাটি থাকবে এই অ্যাপে। অর্থাৎ আপনি সংক্রমিত হয়েছেন কিনা, টিকা নেওয়া আছে কিনা, টিকা নিলে কতদিন আগে তা নিয়েছেন। এরকম সমস্ত তথ্যই থাকবে এই অ্যাপে। সেই তথ্য নিয়েই তৈরি হবে ডিজিটাল হেলথ পাস ভ্যাকসিন পাসপোর্ট।

[আরও পড়ুন :২৫০ টাকার খাবার অর্ডার দিয়ে খোয়ালেন ৫০ হাজার টাকা! ফেসবুকে প্রতারণার শিকার প্রৌঢ়া]

বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত তথ্য অনুযায়ী, কোথাও বেড়াতে গেলে কিংবা সাংস্কৃতিক অনুষ্ঠান মঞ্চ, সিনেমা হল, অফিস কাছারিতেও বাধ্যতামূলক হবে এই অ্যাপ। ঠিক যেমন ভাবে বিদেশ সফরে পাসপোর্ট প্রয়োজন হয়, তেমনই এই ভ্যাকসিন পাসপোর্টও বাধ্যতামূলক করা হতে পারে। যদিও বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, এই পাস সংক্রমণ ঠেকাতে বিশেষ কার্যকর হবে না। কারণ প্রতিষেধক নেওয়ার পরও পুনঃসংক্রমণের আশঙ্কা থেকেই যাচ্ছে।

জানা গিয়েছে, ইতিমধ্যে আইবিএম, কম ট্রাস্ট নেটওয়ার্কের মতো সংস্থা স্মার্টফোনের জন্য অ্যাপ ডিজাইনিংয়ের কাজ শুরু করে দিয়েছে। কম ট্রাস্ট নেটওয়ার্কে একটি অ্যাপ তৈরি করেছে যার নাম CommonPass অ্যাপ। আইবিএম তৈরি করছে Digital Health Pass।

[আরও পড়ুন :অ্যাপলের দেখানো পথেই হাঁটছে শাওমি!‌ এই স্মার্টফোনের সঙ্গে মিলবে না চার্জার]

এবার প্রশ্ন হচ্ছে কীভাবে মিলবে এই পাস? কীভাবে কাজ করবে এই অ্যাপগুলি?

  • নির্দিষ্ট অ্যাপে করোনা পরীক্ষার রিপোর্ট, ভ্যাকসিন নেওয়ার দিনক্ষণ-সহ সমস্ত খুঁটিনাটি তথ্য আপলোড করতে হবে।
  • এই তথ্যের প্রেক্ষিতে ডিজিটাল পাস তৈরি হবে। মিলবে একটি কিউআর কোড।
  • ভ্যাকসিন পাসপোর্ট চাইলে ওই কিউআর কোডটি নির্দিষ্ট জায়গায় দেখাতে হবে। তাহলেই আপনার ভ্যাকসিন পাসপোর্ট পেয়ে যাবেন তাঁরা।

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement