shono
Advertisement

‘কোনও পছন্দ-অপছন্দ নয়, ইসলামে হিজাব বাধ্যতামূলক’, মন্তব্য জায়রা ওয়াসিমের

হিজাব বিতর্কে উত্তাল কর্ণাটক।
Posted: 09:25 AM Feb 20, 2022Updated: 12:26 PM Feb 20, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হিজাব (Hijab) বিতর্কে উত্তাল কর্ণাটক (Karnataka)। বিতর্কের আঁচ ছড়িয়েছে দেশের সর্বত্রই। সেলেব্রিটি থেকে আম নাগরিক- অনেকেই মুখ খুলেছেন। এবার হিজাব নিয়ে তাঁর মত জানালেন ‘দঙ্গল’ অভিনেত্রী জায়রা ওয়াসিম। কর্ণাটকের স্কুল-কলেজে হিজাবের উপর নিষেধাজ্ঞা চাপানোর নিন্দা করেন তিনি। ইনস্টাগ্রামে একটি দীর্ঘ পোস্টে হিজাবের পক্ষে সওয়াল করে জায়রা জানিয়েছেন, ইসলামে (Islam) হিজাব আসলে বাধ্যবাধ্যকতা, কোনও পছন্দ-অপছন্দের বিষয় নয়।

Advertisement

২০১৯ সালে বলিউড ছেড়েছেন জায়রা। সেই সময় সব কিছু থেকেই নিজেকে গুটিয়ে নিয়েছিলেন তিনি। তবে এবার তিনি ধীরে ধীরে সোশ্যাল মিডিয়ায় ফিরছেন। ইনস্টাগ্রামে নানা পোস্ট করার মাঝেই হিজাব নিয়ে নিজের মতামতও জানালেন।

[আরও পড়ুন: পরের ভোটে না জিতলে নিশ্চিহ্ন হবে কংগ্রেস, আশঙ্কা দিগ্বিজয় সিংয়ের]

ঠিক কী লিখেছেন জায়রা? তাঁর মতে, ”হিজাব উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত একটি পছন্দ, এই ধারণা একেবারেই অজ্ঞানতাপ্রসূত। বেশির ভাগ ক্ষেত্রেই এটা অজ্ঞতা থেকেই আসে। হিজাব ইসলামে কোনও বিকল্প নয়, এটা একটা দায়িত্ব। একজন মহিলা যখন হিজাব পরেন, তখন তিনি সেই দায়িত্ব পালন করেন যা তিনি আল্লার থেকে পেয়েছেন। যাকে তিনি ভালবাসেন এবং যাঁর কাছে নিজেকে সমর্পণ করেছেন।” সেই সঙ্গে তিনি জানিয়ে দিয়েছেন, ”আমি একজন মহিলা হিসেবে কৃতজ্ঞতা ও বিনম্রতার সঙ্গে হিজাব পরি।”

যেভাবে মুসলিম মহিলাদের হিজাব ও শিক্ষার মধ্যে কোনও একটাকে বেছে নিতে হচ্ছে, তা অন্যায় বলেও জানিয়েছেন জায়রা। কাশ্মীরি তরুণীর মতে, ”এভাবে তাঁদের একটি নির্দিষ্ট পছন্দ করতে বাধ্য করা হচ্ছে। এতে একটা অ্যাজেন্ডা পূরণ হচ্ছে। এবং তারপর ওই মহিলাদেরই সমালোচনা করা হচ্ছে, যাঁরা ওই তৈরি করা খাঁচায় আটকে পড়েছে।”

[আরও পড়ুন: বদলে যাবে দেশের কৃষিব্যবস্থা, ১০০ কিষাণ ড্রোনের উদ্বোধনে নয়া ঘোষণা প্রধানমন্ত্রীর]

উল্লেখ্য, মুসলিম ধর্মাবলম্বী হয়ে অভিনয় করা নাকি তাঁর ধর্মের বিরুদ্ধাচরণ, একথা জানিয়ে অভিনয় ছেড়েছিলেন জায়রা। ২০১৬ সালে সেরা সহ-অভিনেত্রীর পুরস্কার জিতেছিলেন জাতীয় পুরস্কার মঞ্চে। নেপথ্যে ‘দঙ্গল’। পরের বছরই আবার ‘সিক্রেট সুপারস্টার’ ছবির জন্য সেরা অভিনেত্রী হিসেবে তাঁর ঝুলিতে এসেছিল ফিল্ম ফেয়ার ক্রিটিক অ্যাওয়ার্ড। কিন্তু আচমকাই কেরিয়ারে দাঁড়ি টানেন তিনি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement