shono
Advertisement

দু’বছর ধরে রুখেছেন রুশ ফৌজকে, সেই সেনাপ্রধানকেই সরালেন জেলেনস্কি, এবার দায়িত্বে কে?

কেন জেনারেল ভ্যালেরি জালুঝনিকে সেনাপ্রধানের পদ থেকে সরিয়ে দিয়েছেন জেলেনস্কি?
Posted: 09:47 AM Feb 10, 2024Updated: 10:06 AM Feb 10, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২৪ ফেব্রুয়ারি, ২০২২। বাঁধভাঙা জলের মতো ইউক্রেনে ঢুকে পড়ে হানাদার রুশ বাহিনী। আমেরিকা-সহ পশ্চিমা বিশ্ব গেল গেল রব তুললেও ময়দানে দাঁত কামড়ে প্রতিরোধ শুরু করে ইউক্রেনীয় সেনা। সেই লড়াইয়ে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে সামনের সারিতে দাঁড়িয়ে প্রায় দু’বছর নেতৃত্ব দিয়েছেন সেনাপ্রধান ভ্যালেরি জালুঝনি। এবার তাঁকেই সরিয়ে দোওয়া হল। বদলে ‘ঘনিষ্ঠ’ জেনারেল অলেকসান্দ্র সিরস্কিকে সেনাপ্রধান করেছেন জেলেনস্কি।

Advertisement

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে রুশ ফৌজ ইউক্রেনে অভিযান শুরু করা ইস্তক কিয়েভের সামরিক প্রতিরোধে নেতৃত্ব দিয়ে আসছিলেন জালুঝনি। তাঁর এই অবদানের জন্য এক্স হ্যান্ডলে ধন্যবাদ জানিয়েছেন জেলেনস্কি। সেই সঙ্গেই জানিয়েছেন ইউক্রেন সেনার পদাতিক বাহিনীর (ইনফ্যান্ট্রি) প্রধান সিরস্কিকে নতুন সেনাপ্রধান পদে নিয়োগের কথা। বৃহস্পতিবার এই সিদ্ধান্তের কথা ঘোষণা করে জেলেনস্কি বলেন, “আজ থেকেই ইউক্রেনের সেনাবাহিনীর দায়িত্ব সামলাবে একটি নতুন টিম।” জল্পনা উসকে জেলেনস্কি নাকি বলেছেন, “জালুঝনি চাইলে এই টিমে থাকতে পারেন।” অর্থাৎ, নতুন টিমে থাকতে চাইলে জালুঝনিকে যে মাথা নত করেই থাকতে হবে সেই বার্তাই দিয়েছেন জেলেনস্কি।

[আরও পড়ুন: ঝুলিতে ৯৭.৬ শতাংশ ভোট! মার্কিন প্রেসিডেন্ট পদপ্রার্থীর দৌড়ে অদম্য ট্রাম্প]

কেন জেনারেল ভ্যালেরি জালুঝনিকে সেনাপ্রধানের পদ থেকে সরিয়ে দিয়েছেন জেলেনস্কি? ওয়াকিবহাল মহলের মতে, কয়েকদিন ধরেই প্রেসিডেন্ট জেলেনস্কির সঙ্গে মতের অমিল হচ্ছিল সেনাপ্রধান ভ্যালেরি জালুঝনির। যুদ্ধ পরিচালনা এবং ফৌজের গঠন সংক্রান্ত বিষয়ে নাকি কিছুতেই একমত হতে পারছিলেন না দুজনে। তাই ‘বশংবদ’ জেনারেল অলেকসান্দ্র সিরস্কিকে পদে আনা হয়েছে। আম্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞদের একাংশের মতে, ইউক্রেনে জেনারেল জালুঝনির জনপ্রিয়তা আকাশছোঁয়া। প্রেসিডেন্ট জেলেনস্কির থেকেও তাঁর ‘পপুলারিটি রেটিং’ বেশি। দেশের মানুষ বিশ্বাস করে, রাশিয়াকে রুখে দেওয়া গিয়েছে জালুঝনির নেতৃত্বের জাদুতেই। সেনাপ্রধানের এহেন জনপ্রিয়তায় শঙ্কিত হয়ে উঠেছেন জেলেনস্কি।

[আরও পড়ুন: জেলে থাকলেও লড়াইয়ে এগিয়ে ইমরানের দল! পাকিস্তানের মসনদে কে?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement