shono
Advertisement

প্রায় সাড়ে এগারো কোটি নাগরিকের প্যান কার্ড বাতিল করল কেন্দ্র, আপনারটা নেই তো?

বন্ধ হওয়া প্যান কার্ড চালু করতে গুনতে হবে মোটা জরিমানা।
Posted: 09:02 AM Nov 12, 2023Updated: 10:10 AM Nov 12, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সময়মতো আধার কার্ড (Adhaar Card) সংযোগ হয়নি। যার জেরে দেশজুড়ে প্রায় সাড়ে ১১ কোটি নাগরিকের প্যান কার্ড (Pan Card) বাতিল হয়েছে। এক RTI-এর জবাবে এই তথ্য জানাল আয়কর বিভাগ (Income Tax Dept)। যা নিয়ে ক্ষোভ তৈরি হয়েছে।

Advertisement

গত ৩০ জুন ছিল আধার কার্ড এবং প্যান কার্ড সংযুক্তিকরণের শেষ দিন। যদিও সেটাও নিখরচায় হচ্ছিল না। আধার ও প্যানের সংযুক্তিকরণের জন্য মোটা টাকা খসাতে হচ্ছিল আম নাগরিককে। এরই মধ্যে শোনা যায়, সংযুক্তিকরণের মেয়াদ ফের বাড়াতে চলেছে আয়কর বিভাগ। কিন্তু শেষমেশ তেমনটা হয়নি।

[আরও পড়ুন: কংগ্রেস, তৃণমূল, আপ ঘুরে একদা রাহুল ঘনিষ্ঠ নেতা এবার বিজেপিতে]

তথ্যের অধিকার কর্মী চন্দ্রশেখর গৌড়ের করা প্রশ্নের জবাবে আয়কর বিভাগ জানাল, সময়সীমা পেরোনোর পরও প্রায় ১২ কোটি প্যান কার্ডের আধার সংযোগ হয়নি। এর মধ্যে সাড়ে ১১ কোটি প্যান কার্ড বাতিল করা হয়েছে। আয়কর বিভাগের দেওয়া তথ্য অনুযায়ী, দেশে মোট ৭০ কোটি ২৪ লক্ষ নাগরিকের প্যান কার্ড ছিল। তবে আধারের সঙ্গে সংযোগ করা হয়েছে ৫৭ কোটি ২৫ লক্ষ প্যান কার্ডের। আয়কর বিভাগের দেওয়া তথ্য অনুযায়ী, ২০১৭ সালের ১ জুলাই থেকে যে সব প্যান কার্ড করা হয়েছে, সেখানে শুরু থেকেই আধার নম্বর জানানো বাধ্যতামূলক ছিল। তার আগে তৈরি প্যান কার্ডের মধ্যে যেগুলিতে আধার সংযোগ হয়নি সেগুলি বাতিল হয়েছে। অর্থাৎ আপনার প্যানের সঙ্গে যদি আধার সংযোগ না হয়ে থাকে, তাহলে আপনার প্যান কার্ডটিও বাতিল হতে পারে। 

[আরও পড়ুন: উৎসবের মরশুমে ঘরে ফেরার তাড়া, সুরাটে ট্রেন ধরার হুড়োহুড়িতে পদপিষ্ট হয়ে মৃত্যু]

যদিও ওই প্যান কার্ড পুনরায় চালু করা যাবে। সেজন্য ১ হাজার টাকা জরিমানা দিতে হবে। প্রশ্ন উঠছে, নতুন প্যান কার্ড বানাতে যেখানে জিএসটি (GST) ছাড়া ৯১ টাকা খরচ হয়, সেখানে প্যান কার্ড পুনরায় চালু করার খরচ এত বেশি কেন? প্রশ্ন আরও রয়েছে, যে সব নাগরিকের প্যান কার্ড বাতিল হল, তারা আয়কর দেবেন কীভাবে?

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement