shono
Advertisement

সিরিয়ায় ইদের বাজারে হামলা রাশিয়ার, বোমার আঘাতে মৃত অন্তত ১২

গুরুতর আহত অন্তত ৩০ জন।
Posted: 11:10 AM Jun 26, 2023Updated: 11:10 AM Jun 26, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার সিরিয়ায় হামলা চালাল রাশিয়া (Russia)। রবিবার উত্তর-পশ্চিম সিরিয়ার (Syria) ইদলিবের একটি শহরে বোমা ফেলে রুশ যুদ্ধবিমান। ঘটনাস্থলেই ১২ জনের মৃত্যু হয়। গুরুতর আহত অন্তত ৩০ জন। জানা গিয়েছে, ইদের জন্য বিশেষ বাজার বসেছিল। সেখানেই হামলা চালিয়েছে রুশ যুদ্ধবিমান। প্রসঙ্গত, সিরিয়ার এই অঞ্চলটি মূলত বিদ্রোহীদের দখলেই রয়েছে। গত কয়েকমাসে একাধিকবার সেখানে রুশ সেনা হামলা করেছে বলেই খবর।

Advertisement

জানা গিয়েছে, রবিবার জিসর আল-শাগুর নামে একটি ফলের বাজারে হামলা চালায় রাশিয়ার সুখোই যুদ্ধবিমান। বাজার ছাড়াও বেশ কয়েকটি গ্রাম লক্ষ্য করে বোমা ফেলে রুশ বিমানগুলি। প্রাথমিকভাবে বাজার এলাকা থেকেই ৯ জনের মৃত্যুর খবর মিলেছে। এছাড়াও আহত হয়েছেন অন্তত ৩০ জন। যদিও সিরিয়ার তরফে সরকারিভাবে এই ঘটনায় হতাহতের সংখ্যা প্রকাশ করা হয়নি। পশ্চিমি প্রভাবিত সংস্থা হোয়াইট হেলমেট এই হামলার খবর প্রকাশ করেছে। 

[আরও পড়ুন: প্রীতম কোটাল কি মোহনবাগানেই? দলবদলের মাঝে প্রশ্ন সবুজ-মেরুন ভক্তদের]

বোমা হামলার প্রত্যক্ষদর্শীদের মতে, একঝাঁকে প্রচুর শেল উড়ে এসেছিল বাজারের দিকে। তবে জিসর আল-শাগুর ছাড়াও জাবাল ও জাওয়াতে পাহাড়ি গ্রামগুলিকে নিশানা করেছিল রাশিয়ার যুদ্ধবিমান। যদিও সেখানে কত মানুষের ক্ষয়ক্ষতি হয়েছে তা এখনও জানা যায়নি। তবে অনুমান করা যাচ্ছে, এই হামলায় মৃত্যু হতে পারে সিরিয়ার বিদ্রোহী নেতাদের। আহতদের মধ্যেও অনেকের মৃত্যু হতে পারে বলেও আশঙ্কা রয়েছে।

তবে এই হামলা নিয়ে মুখ খোলেনি রাশিয়া। ঘটনার দীর্ঘক্ষণ পরে একটি বিবৃতি জারি করে সিরিয়ার প্রতিরক্ষা মন্ত্রক। সেখানে বলা হয়, গত কয়েকদিনে হামা ও লাটাকিয়া প্রদেশে সাধারণ জনতার উপর হামলা হয়েছে। প্রাণ হারিয়েছেন বেশ কয়েকজন। তার পালটা দিতেই রুশ বায়ুসেনার সঙ্গে সহযোগিতা করেছে সিরিয়ার সেনা। ইদলিব প্রদেশে সন্ত্রাসবাদীদের ঘাঁটি লক্ষ্য করে আক্রমণ চালানো হয়েছে। বেশ কয়েকজন জঙ্গি নেতার মৃত্যু হয়েছে বলেই জানা গিয়েছে। ভেঙে গুঁড়িয়ে দেওয়া হয়েছে তাদের অস্ত্রভাণ্ডারও।

[আরও পড়ুন: ‘কথা রেখেছে সরকার’, আর পথে নেমে প্রতিবাদ নয়, আদালতে লড়াই চালাবেন কুস্তিগিররা]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement