shono
Advertisement

পাক সেনাবাহিনীর উপর ভয়াবহ হামলা বালোচ বিদ্রোহীদের, নিহত ১৪

পরপর বিস্ফোরণ ঘটিয়ে পাক সৈনিকদের কোণঠাসা করে ফেলে বিদ্রোহীরা।
Posted: 03:58 PM Oct 16, 2020Updated: 03:58 PM Oct 16, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাকিস্তানের সেনাবাহিনীর উপর ভয়াবহ হামলা বালোচ বিদ্রোহীদের। বৃহস্পতিবার দক্ষিণ পশ্চিম পাকিস্তানে হওয়া এই হামলায় পাক আর্মির সাত জওয়ান ও সাতজন বেসরকারি নিরপত্তারক্ষীর মৃত্যু হয়েছে বলে খবর।

Advertisement

[আরও পড়ুন: নাভালনি কাণ্ডে ৬ রুশ আধিকারিকের উপর নিষেধাজ্ঞা জারি ইউরোপীয় ইউনিয়নের]

পাক সেনার জনসংযোগ বিভাগ জানিয়েছে, বৃহস্পতিবার সড়কপথে বালোচিস্তানের বন্দর শহর গদর থেকে করাচির উদ্দেশে একটি তৈল সংস্থার কনভয় নিয়ে রওনা দেয় পাক সেনা ও বেসরকারি নিরাপত্তারক্ষীদের দল। তখনই ওই কনভয়ের উওর হামলা চালায় বালোচ বিদ্রোহীদের একটি দল। শুরু হয় তুমুল গুলির লড়াই। পরপর বিস্ফোরণ ঘটিয়ে পাক সৈনিকদের কোণঠাসা করে ফেলে বিদ্রোহীরা। ঘটনাস্থলেই তাদের গুলিতে নিহত হন ৭ পাক সেনা ও ৭ নিরাপত্তারক্ষী। কোনওমতে পালিয়ে প্রাণ রক্ষা করেন Oil and Gas Development Company Limited-এর অধিকারিকরা।

ইতিমধ্যে এই হামলার দায় স্বীকার করেছে বালোচ বিদ্রোহী সংগঠনগুলি ঐক্যমঞ্চ ‘Baloch Raaji Aajoi Sangar’ (BRAS)। এক বিবৃতিযোগে পাক সরকারকে হুমকি দিয়ে বিদ্রোহীদের বক্তব্য, “বালোচিস্তান দখল করে এখানের প্রাকৃতিক সম্পদ লুট করছে এই তৈল সংস্থাগুলি। এমনটা হতে দেওয়া যাবে না।”

উল্লেখ্য, ২০১৫-তে স্বাক্ষর হওয়া মউয়ের ভিত্তিতে চিন-পাকিস্তানের (Pakistan) মধ্যে অর্থনৈতিক করিডর বা সিপিইসি নির্মাণকার্য শুরু হয়েছে৷ চিনের প্রস্তাবিত ‘ওয়ান বেল্ট, ওয়ান রোড’ নীতির উপর ভিত্তি করে, তাদের অর্থ সাহায্যেই এই করিডর তৈরি হচ্ছে৷ পাকিস্তানের গদর পোর্ট থেকে চিনের শিনজিং প্রদেশ পর্যন্ত মোট ২,০০০ কিলোমিটার দীর্ঘ এই পথটি তৈরি করা হচ্ছে৷ এই করিডর নিয়ে প্রথম থেকেই বিক্ষোভ প্রদর্শন করে আসছেন বালোচিস্তান-সহ গিলগিট-বালটিস্তান ও পিওকে-র নাগরিকরা৷ অভিযোগ, পেশিশক্তির জোরে তাঁদের বাসভূমি কেড়ে নিয়ে এই করিডর তৈরি করছে পাকিস্তান৷ যাতে পূর্ণ মদত দিচ্ছে চিন৷ এই অভিযোগে দীর্ঘদিন ধরেই পাক প্রশাসনের বিরুদ্ধে আন্দোলন চালাচ্ছেন বালোচ নাগরিকরা এবং তাঁদের উপর অকথ্য অত্যাচার চালাচ্ছে পাক সেনা৷

[আরও পড়ুন: হিন্দুদের ঘৃণা করতে শেখাচ্ছে পাকিস্তানের স্কুল, রাষ্ট্রসংঘে অভিযোগ বালোচ নেতার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement