shono
Advertisement

গাম্বিয়ার পর উজবেকিস্তান, ভারতের কফ সিরাপ খেয়ে ১৮ শিশুর মৃত্যু! তদন্তের নির্দেশ কেন্দ্রের

এর আগে গাম্বিয়াতে ৬৬ জন শিশুর মৃত্যুর ঘটনায় কাঠগড়ায় তোলা হয়েছিল ভারতীয় কফ সিরাপকে।
Posted: 09:35 AM Dec 29, 2022Updated: 10:32 AM Dec 29, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গাম্বিয়ার পর এবার উজবেকিস্তান। ফের শিশুমৃত্যুর ঘটনায় প্রশ্নের মুখে ভারতে তৈরি কফ সিরাপ। উজবেকিস্তান সরকারের দাবি, ভারতে তৈরি কফ সিরাপ খেয়ে সে দেশে ১৮টি শিশুর মৃত্যু হয়েছে। ভারতীয় ওই কফ সিরাপ কতটা নিরাপদ তা নিয়ে তদন্তের দাবি জানিয়েছে উজবেক সরকার। সেদেশের বাজার থেকে ওই ভারতীয় সংস্থার সমস্ত কফ সিরাপ বাজেয়াপ্ত করা হয়েছে। এই ঘটনায় স্বাভাবিকভাবেই অস্বস্তিতে ভারত সরকার।

Advertisement

উজবেকিস্তান সরকারের স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, যে ১৮ জন শিশুর মৃত্যু হয়েছে, তারা প্রত্যেকে ভারতে তৈরি কফ সিরাপ Doc-1 Max অত্যাধিক পরিমাণ খেয়ে ফেলেছিল। পরীক্ষা নিরিক্ষা করে নাকি ওই কফ সিরাপে ইথাইল গ্লাইকলের অস্তিত্ব পাওয়া গিয়েছে। যদিও উজবেক সরকার স্বীকার করেছে, ওই কফ সিরাপ শিশুদের খাওয়ানো হয়েছিল চিকিৎসকদের পরামর্শ ছাড়াই। তবে উজবেকিস্তান এই শিশুদের মৃত্যুর নেপথ্যে ভারতে তৈরি ওই কফ সিরাপকেই কাঠগড়ায় তুলেছেন।

[আরও পড়ুন: চন্দ্রবাবু নায়ডুর রোড শো’য়ে সমর্থকদের হুড়োহুড়ি, পদপিষ্ট হয়ে মৃত অন্তত ৮]

ওই কফ সিরাপটি তৈরি করে নয়ডার মারিয়ন বায়োটেক। স্বাভাবিকভাবেই এ নিয়ে খানিকটা অস্বস্তিতে ভারত সরকার। কেন্দ্র জানিয়ে দিয়েছে, ওই সংস্থার বিরুদ্ধে যৌথ তদন্ত হবে। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, সেন্ট্রাল ড্রাগ স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন এবং উত্তরপ্রদেশ সরকারের ওষুধ নিয়ন্ত্রণকারী সংস্থা যৌথভাবে ওই সংস্থার বিরুদ্ধে তদন্ত শুরু করেছে।

[আরও পড়ুন: এবার ত্রিপুরাতেও বাম-কংগ্রেস জোট! প্রস্তাবে সায় সিপিএম পলিটব্যুরোর]

উল্লেখ্য, এই নিয়ে চলতি বছরে দ্বিতীয়বার কফ সিরাপ নিয়ে অস্বস্তিতে পড়তে হল ভারতকে। এর আগে আফ্রিকার গাম্বিয়ায় (Gambia) কফ সিরাপ খেয়ে ৬৬ জন শিশুমৃত্যুর ঘটনায় একইভাবে অভিযোগের তির এসেছিল ভারতের ওষুধ প্রস্তুতকারক সংস্থার দিকে। গাম্বিয়া সরকারের দাবি ছিল, মেডেন ফার্মাসিউটিক্যাল নামের সংস্থার কফ সিরাপ খেয়ে সেদেশে ৬৬ শিশুর মৃত্যু হয়েছে। এ নিয়ে উদ্বেগপ্রকাশ করেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থাও। যদিও শেষমেশ ভারত সরকার জানিয়ে দেয়, গাম্বিয়া সরকার এবং WHO যা তথ্য দিচ্ছে, তা ওই সংস্থার বিরুদ্ধে পদক্ষেপ করার জন্য যথেষ্ট নয়।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement