shono
Advertisement

ট্রাম্পের সভায় বিপুল ভিড়ের জেরে করোনা আক্রান্ত ৩০ হাজার! চাঞ্চল্যকর দাবি গবেষকদের

সমীক্ষার দাবি, মার্কিন প্রেসিডেন্টের সভার জন্য প্রাণ গিয়েছে ৭০০ মানুষের।
Posted: 11:56 AM Nov 01, 2020Updated: 11:56 AM Nov 01, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের (Donald Trump) নির্বাচনী প্রচারসভার কারণেই সম্ভবত ৩০ হাজার মার্কিন নাগরিক করোনা (Coronavirus) আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ৭০০’রও বেশি। এমনই দাবি করছেন স্ট্যান্ডফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। তাঁদের নতুন সমীক্ষা থেকে এমনই ছবি ফুটে উঠেছে।

Advertisement

ওই সমীক্ষায় দেখা গিয়েছে, গত ২০ জুন থেকে ২২ সেপ্টেম্বরের মধ্যে মোট ১৮টি সভা করেছেন ট্রাম্প। গবেষকদের দাবি, সেই বিপুল জনসমাগম থেকেই ৩০ হাজারেরও বেশি মানুষকে কোভিড আক্রান্ত হতে হয়েছে। মারা গিয়েছেন ৭০০’রও বেশি মানুষ। তবে তাঁরা সকলেই যে সরাসরি ওই সভায় উপস্থিত ছিলেন তা নয়। গবেষকদের দাবি, এমনিতেই আমেরিকায় মাস্ক পরা বা সামাজিক দূরত্ব মেনে চলার মতো নির্দেশ মানায় খামতি দেখা যাচ্ছে। এই পরিস্থিতিতে কোনও বড় জমায়েত থেকে যে সংক্রমণের মাত্রা আরও বাড়বে, সে ব্যাপারে আগেই সতর্ক করা হয়েছিল। কিন্তু তা মানা হয়নি। যেখানে ট্রাম্প সভা করেছেন, সেখানকার বাসিন্দাদের এজন্য বড় মাশুল গুনতে হয়েছে। সভার আগে সংক্রমণের চেহারা আর সভার পরে তার পরিবর্তন খুঁটিয়ে দেখেই এই সিদ্ধান্তে এসেছেন বিশেষজ্ঞরা।

[আরও পড়ুন : ফের ইসলামিক সন্ত্রাসবাদের লক্ষ্যে ফ্রান্স! এবার চার্চের সামনে যাজককে গুলি আততায়ীর]

স্বাভাবিকভাবেই এবারের নির্বাচনে ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী ডেমোক্র্যাটিক প্রার্থী জো বিডেন এমন সমীক্ষাকে হাতিয়ার করেছেন। সমীক্ষাটি নিয়ে করা একটি টুইটের প্রতিক্রিয়ায় তিনি জানিয়েছেন, ‘‘প্রেসিডেন্ট ট্রাম্প আপনাদের পরোয়া করেন না। এমনকী, নিজের সমর্থকদের ব্যাপারেও ওঁর কোনও মাথাব্যথা নেই।’’ প্রসঙ্গত, আগামী ৩ নভেম্বর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। তার আগে বিভিন্ন সমীক্ষায় উঠে আসছে যে এবারের নির্বাচনে বিডেনেরই পাল্লা ভারী। ট্রাম্পের থেকে অনেক বেশি জন সমর্থন রয়েছে তাঁর।

এদিকে এই অতিমারীর প্রকোপে সংক্রমণের তীব্রতা কমাতে ব্যস্ত আমেরিকা। ‘দ্য সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন’ তথা সিডিসি জানাচ্ছে, এই পরিস্থিতিতে এই ধরনের বড় জমায়েত ‘সুপার স্প্রেডার’ হয়ে উঠতে পারে। যার ধাক্কায় সংক্রমণ কমানোর সব প্রচেষ্টা অকার্যকর হয়ে যেতে পারে।

[আরও পড়ুন : ৭০০ কিমি জুড়ে যানজট! লকডাউনের আগে প্যারিসের স্তব্ধ পথঘাট দেখে বিস্মিত গোটা বিশ্ব]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement