shono
Advertisement

দেশের শিক্ষাব্যবস্থার এ কী হাল! প্রায় ৯২ হাজার স্কুল চলছে মাত্র একজন শিক্ষকের ভরসায়

শিক্ষাব্যবস্থার বেহাল দশা প্রকাশ্যে এল কেন্দ্রীয় রিপোর্টে। The post দেশের শিক্ষাব্যবস্থার এ কী হাল! প্রায় ৯২ হাজার স্কুল চলছে মাত্র একজন শিক্ষকের ভরসায় appeared first on Sangbad Pratidin.
Posted: 05:01 PM Jan 08, 2019Updated: 05:17 PM Jan 08, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের রাজনীতি আবর্তিত হচ্ছে ধর্মের উপর ভিত্তি করে। রাম মন্দির, সবরীমালা মন্দিরে মহিলাদের প্রবেশ এসবই রাজনীতির মূল প্রামাণ্য বিষয়। এসবের ভিড়ে শাসক-বিরোধী কোনও শিবিরেরই সেভাবে নজর নেই, মানুষের মৌলিক চাহিদাগুলির দিকে। শিক্ষা, যে কোনও আর্থ সামাজিক পরিকাঠামো তৈরির ক্ষেত্রে প্রথম এবং প্রাথমিক শর্ত। অথচ, চটকদারির রাজনীতিতে অবহেলিত থেকে যাচ্ছে সেই শিক্ষাই। সেই তথ্য স্বীকার করে নিচ্ছে খোদ কেন্দ্রের রিপোর্ট।

Advertisement

[বিজেপির রথযাত্রা নিয়ে রাজ্যের মতামত জানতে চাইল সুপ্রিম কোর্ট]

সম্প্রতি কেন্দ্রের দেওয়া রিপোর্টে দেখা যাচ্ছে ভারতের ৯২ হাজারেরও বেশি স্কুল চলছে মাত্র ১ জন শিক্ষকের উপর নির্ভর করে। এর মধ্যে অনেকগুলি আবার হাই স্কুল। একটি প্রাথমিক স্কুলে সাধারণত চার থেকে পাঁচটি শ্রেণির পঠনপাঠন হয়। একজন শিক্ষকের পক্ষে যে একসঙ্গে চারটি শ্রেণিকক্ষ সামলানো সম্ভব নয়, তা বলাই বাহুল্য। হাই স্কুলের ক্ষেত্রে এই সমস্যাটি আরও জটিল। কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের প্রতিমন্ত্রী সত্যপাল সিং জানিয়েছেন, ২০১৬-১৭ শিক্ষাবর্ষের পরিসংখ্যান অনুয়ায়ী গোটা দেশে ৯২ হাজার ২৭৫টি এমন স্কুল রয়েছে যে স্কুলগুলিতে একজন মাত্র শিক্ষক। এই স্কুলগুলি প্রাথমিক এবং মাধ্যমিক দুই স্তরেই আছে।” একটা দুটো রাজ্যে নয়, এই সমস্যা ছড়িয়ে গোটা দেশেই। গোবলয়ের রাজ্যগুলিতে পরিস্থিতি সবচেয়ে খারাপ। কেন্দ্রীয় প্রতিমন্ত্রী জানিয়েছেন, “আমরা তথ্য যাচাই করে দ্রুত ব্যবস্থা নিচ্ছি।”

[সিবিআই মামলায় সুপ্রিম ধাক্কা কেন্দ্রের, খারিজ অলোক ভার্মার অপসারণের সিদ্ধান্ত]

সাধারণত শিক্ষাব্যবস্থা রাজ্যের সরকারগুলির উপর নির্ভর করে। স্কুলের পরিকাঠামো এবং শিক্ষক নিয়োগ সব ব্যপারটাই নিয়ন্ত্রণ করে রাজ্য সরকার। তবে, কেন্দ্র সর্বশিক্ষা অভিযান কর্মসূচির মাধ্যমে রাজ্য সরকারগুলিকে সাহায্য করে। স্কুলগুলিতে ছাত্র-শিক্ষক অনুপাত স্বাভাবিক রাখতেই মূলত সাহায্য করা হয় কেন্দ্রের তরফে। স্বাভাবিকভাবেই এই পরিস্থিতির জন্য কোনও একটি সরকারকে দায়ী করতে রাজি নন শিক্ষাবিদরা। তারা বলছেন, বছরের পর বছর ধরে শিক্ষাক্ষেত্র অবহেলিত। ভারত উচ্চশিক্ষার ক্ষেত্রে অনেক এগিয়ে গেলেও প্রাথমিকস্তরে পরিস্থিতি রয়ে গিয়েছে সেই তিমিরেই।

The post দেশের শিক্ষাব্যবস্থার এ কী হাল! প্রায় ৯২ হাজার স্কুল চলছে মাত্র একজন শিক্ষকের ভরসায় appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement