shono
Advertisement

একটা নয়, কাটোয়া-আহমেদপুর শাখায় চলবে দুটি ট্রেন, নির্বাচনী চমক?

জেনে নিন খুঁটিনাটি।
Posted: 12:04 PM Feb 18, 2024Updated: 12:20 PM Feb 18, 2024

সুব্রত বিশ্বাস: উৎসাহ, উদ্দীপনার মধ্যে রবিবার সূচনা হলো কাটোয়া-আহমেদপুরের নতুন ট্রেনযাত্রার। এতদিন এই রুটে সারাদিনে একটা ট্রেন চলছিল। আজ থেকে সেই ইতিহাসের যবনিকা টেনে এবার থেকে দু’টি ট্রেন চলবে।

Advertisement

নতুন এই মেমু ট্রেনটি সকাল ১০টা ৫৫ মিনিটে কাটোয়া থেকে ছাড়বে আহমেদপুরের উদ্দেশ্যে। সেখানে পৌঁছবে দুপুর সাড়ে বারোটায়। ১২টা ৫০ মিনিটে ফের সেখান থেকে ছেড়ে কাটোয়া আসবে বিকেল ৪টে ২০ মিনিটে। নতুন কনভেশনাল কোচের এই ট্রেনটি মাঝে ১৪টি স্টেশনে দাঁড়াবে। এই শাখাটি রেলের কাছে ব্র‌াত‌্য বলে অভিযোগ।

[আরও পড়ুন: ব্যবসার টাকা কোথায় যাচ্ছে? প্রশ্ন তুলতেই মধ্যমগ্রামের ভরা বাজারে স্ত্রীকে কোপালো স্বামী]

২০১৮ সালের আগে এটা ছিল ন‌্যারো গেজের লাইন। ব্রডগেজ হলেও কপালে ছিল একটি মাত্র ট্রেন। কাটোয়া থেকে সকাল ৯টা ২০ মিনিটে ছাড়ে। আহমেদপুর থেকে ফের ১১টা ১০ মিনিটে রওনা দেয় কাটোয়ার উদ্দেশ্যে। কোভিডের পর দীর্ঘদিন বন্ধ ছিল ওই শাখায় ট্রেন চলাচল। বহু দাবিতে ট্রেন চালু হলেও সেই একটি ট্রেনকে ‘স্পেশাল’ তকমা দিয়ে চালানো শুরু হয়। ১০ টাকা ভাড়া বেড়ে হয় ৩০ টাকা। এই সমস‌্যা এখনও অব‌্যাহত।

সম্প্রতি সাংসদে অধীর চৌধুরি সরব হন এই ভাড়ার বৈষম‌্য নিয়ে। ফল হয়নি এখনও। দু’টি ট্রেন চললেও প্রায় এক ঘণ্টার কাছাকাছি সময়ে দু’টি ট্রেন না চালিয়ে সময়ের ব‌্যবধানে চালালে ভাল হতো বলে মত যাত্রীদের। তবে এক শাখার রেক এনে চালানোর জন‌্য এই সময়ের ব‌্যবধান সম্ভব নয়। নতুন এই ট্রেনকে লোকসভা নির্বাচনের ‘চমক’ বলে অভিযোগ তুলেছে মেনস ইউনিয়েনের সাধারণ সম্পাদক অমিত ঘোষ। তিনি বলেন, “এটা নতুন রেকের ট্রেন নয়, আজিমগঞ্জের ট্রেনকে এই শাখায় এনে চালানো হচ্ছে। তিনি ভাড়া কমানোর দাবিও তুলেছেন।” এদিনের পুরো বিষয়টির নিরাপত্তার দায়িত্বে ছিলেন আরপিএফের ইন্সপেক্টক আশুতোষ বন্দ্যোপাধ্যায়।

[আরও পড়ুন: সন্দেশখালিতে নারী নির্যাতন মানল পুলিশ, ‘শাহজাহানের গ্রেপ্তারির দায়িত্ব ইডির’, বললেন রাজীব কুমার]

এদিকে রাধিকাপুর ও শিলিগুড়ির মাঝে নতুন একটি ডেমু ট্রেন অনুমোদিত হয়েছে। শীঘ্রই চালু হবে। শিলিগুড়ি থেকে সকাল ছ’টার সময় ট্রেনটি ছেড়ে রাধিকাপুর পৌঁছবে বেলা এগারোটার সময়। সেখান থেকে বিকেল চারটের সময় ছেড়ে শিলিগুড়ি পৌঁছবে রাত সাড়ে ন’টার সময়।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার