shono
Advertisement

হাউথি বধে গোপন অভিযান আমেরিকার! নিখোঁজ ২ মার্কিন কমান্ডো

গোপন অভিযানে হাউথিদের বহু অস্ত্র বাজেয়াপ্ত করা হয়েছে বলে খবর।
Posted: 12:16 PM Jan 17, 2024Updated: 12:16 PM Jan 17, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হাউথিদের বিরুদ্ধে গোপন অভিযান আমেরিকার। সেই অভিযানে নিখোঁজ মার্কিন ফৌজের দুই কমান্ডো। তাঁদের উদ্ধার করতে অভিযান চালানো হচ্ছে বলে জানিয়েছে মার্কিন সেনার সেন্ট্রাল কমান্ড বা সেন্টকম। 

Advertisement

মাস দুয়েক ধরে উত্তপ্ত হয়ে রয়েছে লোহিত সাগর। সেখানে পণ্যবাহী জাহাজগুলোতে হামলা চালাচ্ছে ইয়েমেনের হাউথিরা। ইরানের মদতপুষ্ট জঙ্গিদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করছে আমেরিকা। ১১ জানুয়ারি ইয়েমেনে হাউথিদের ঘাঁটিতে হামলাও চালিয়েছে ব্রিটেন ও আমেরিকা। এই প্রেক্ষাপটে হাউথিদের অস্ত্রভাণ্ডার খুঁজে বের করতে গোপন অভিযান শুরু করেছে মার্কিন নৌবাহিনী। মিশনের অন্তর্গত গত ১১ জানুয়ারি আরব সাগরে নোঙর করে মার্কিন রণতরী USS Lewis B. Puller। সোমালিয়া উপকূলে থাকা জাহাজটি থেকে অভিযান শুরু করে মার্কিন নৌসেনার নেভি সিলস।

জানা গিয়েছে, আন্তর্জাতিক জলসীমায় নজরদারির পাশাপাশি হাউথিদের অস্ত্রভাণ্ডার খুঁজে বের করার নির্দেশও দেওয়া হয়েছিল নেভি সিলস কমান্ডোদের। ওই অঞ্চলে তল্লাশির পর হাউথিদের বড়সড় অস্ত্রভাণ্ডারের খোঁজ পায় তারা। বাজেয়াপ্ত করা হয় সেই সমরাস্ত্র। সেগুলোর মধ্যে ছিল, ইরানে তৈরি ব্যালিস্টিক মিসাইলের অংশ, ক্রুজ মিসাইল, জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র-সহ একাধিক অস্ত্রশস্ত্র। এই হাতিয়ারগুলো দিয়েই হাউথিরা লোহিত সাগরে হামলা চালাত বলে অভিযোগ। সেই অভিযানে গিয়ে নিখোঁজ ২  মার্কিন কমান্ডো। তাঁদের উদ্ধার করতে অভিযান চালানো হচ্ছে বলে জানিয়েছে মার্কিন সেনার সেন্ট্রাল কমান্ড বা সেন্টকম।   

[আরও পড়ুন: পাকিস্তানে মিসাইল-ড্রোন হামলা ইরানের, পালটা মারের হুঁশিয়ারি ইসলামাবাদের]

নৌসেনার দুই কমান্ডো এইভাবে নিখোঁজ হয়ে যাওয়ায় স্বাভাবিকভাবেই নড়েচড়ে বসেছে মার্কিন প্রশাসন। হুঁশিয়ারি দিয়েছে সমুদ্র তোলপাড় করার। এনিয়ে সেন্টাকমের এক কমান্ডার জানিয়েছেন, “আমাদের দুই কমান্ডো বিশেষ অভিযানে গিয়ে সমুদ্রে নিখোঁজ হয়ে গিয়েছেন। তাঁদের খুঁজতে চিরুনি তল্লাশি শুরু করা হয়েছে।” প্রসঙ্গত, মার্কিন সেনার মোট ১১টি কমব্যাট কমান্ড রয়েছে। তার মধ্যে অন্যতম সেন্টকম। এই কমান্ডের আওতায় পড়ে মধ্যপ্রাচ্য। ফলে কৌশলগত দিক থেকে এর গুরুত্ব অসীম।      

উল্লেখ্য, ইজরায়েল-হামাস যুদ্ধের পর থেকেই লোহিত সাগরে হামলা বৃদ্ধি পেয়েছে। ইরানের মদতপুষ্ট হাউথিরাদের তরফে জানানো হয়েছে গাজায় প্যালেস্তিনীয়দের সমর্থনে এই হামলা চালানো হচ্ছে। ইজরায়েলের বিরুদ্ধে যুদ্ধে হামাসের পক্ষে রয়েছে তারা। বেছে বেছে আক্রমণ শানানো হচ্ছে ইজরায়েলপন্থী বাণিজ্যতরীতে। হাউথিদের বিরুদ্ধে অভিযান শুরু করেছে আমেরিকা ও ব্রিটেন। কয়েকদিন আগেই দক্ষিণ লোহিত সাগরে হাউথিদের মিসাইল ও ড্রোন ধ্বংস করে দেয় দুই দেশ। গত সপ্তাহেই মার্কিন হামলায় ধ্বংস করে দেওয়া হয়েছে হাউথিদের এক রাডার স্টেশন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement