shono
Advertisement

অভিনেত্রী থেকে প্রশাসনিক ‘কর্ত্রী’! চা বলয়ে আদিবাসী ভোট টানতে তৃণমূলের তুরুপের তাস রোমা

কেন বিজেপিকে ভোট দেওয়া ঠিক হবে না? অক্ষরে অক্ষরে নিজেদের ভাষায় আদিবাসী ভাইবোনদের বোঝাবেন শিলিগুড়ি মহকুমা পরিষদের সহ-সভাপতি।
Posted: 07:38 PM Mar 18, 2024Updated: 07:38 PM Mar 18, 2024

তারক চক্রবর্তী, শিলিগুড়ি: ছিলেন অভিনেত্রী, তবে প্রথমবার নির্বাচনে লড়াই করে বর্তমানে শিলিগুড়ি (Siliguri) মহকুমা পরিষদের সহ-সভাধিপতি তিনি। চা বলয়ে আদিবাসী ভোট পেতে তৃণমূলের (TMC) তুরুপের তাস সেই রোমা রেশমি এক্কা। উত্তরবঙ্গের প্রত্যেকটি আদিবাসী অধ্যুষিত এলাকার রাস্তায় নেমে শাসকদলের হয়ে প্রচারে যাবেন নেত্রী। শুধুমাত্র ভোট প্রচার নয়, লোকসভা নির্বাচনে (2024 Lok Sabha Polls)  কেন বিজেপিকে ভোট দেওয়া ঠিক হবে না, তা অক্ষরে অক্ষরে নিজেদের ভাষায় আদিবাসী ভাই-বোনেদের বোঝাবেন শিলিগুড়ি মহকুমা পরিষদের সহ-সভাপতি।

Advertisement

ইতিমধ্যে আলিপুরদুয়ার জেলায় আগামী ১৯ মার্চ যাওয়ার কর্মসূচি রয়েছে সহ-সভাধিপতির। সেখানে তিন-চার দিন লাগাতার বিভিন্ন এলাকায় চষে বেড়াবেন তিনি। ফিরে এসে দার্জিলিং (Darjeeling) লোকসভা কেন্দ্রের বিভিন্ন চা বাগান এবং চোপড়ার আদিবাসী অধ্যুষিত এলাকাগুলিতে নির্বাচনী প্রচার সারবেন রোমা। এর পর ধাপে ধাপে উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর, মালদহ জেলায় প্রচারে যাবেন নেত্রী।

[আরও পড়ুন: দুধ সাপ্লায়ার থেকে প্রোমোটার! রকেট গতিতে উত্থান গার্ডেনরিচ কাণ্ডে ধৃত ওয়াসিমের

শুধুমাত্র উত্তরবঙ্গ নয়, ইতিমধ্যে পুরুলিয়া (Purulia) জেলা থেকেও আদিবাসী এই নেত্রীকে প্রচারে যাওয়ার আহ্বান জানিয়েছেন সেখানকার জেলা নেতৃত্ব। সেই ডাকে সাড়া দিয়ে ওই জেলাতেও প্রচারে যাবেন বলে জানিয়েছেন রোমা। তাঁর দাবি, তৃণমূল সরকার আদিবাসীদের স্বীকৃতি দিয়েছে। তাঁদের ভাষা, সংস্কৃতি, জীবনধারাকে বিশ্বমঞ্চে উপস্থাপন করার সুযোগ করে দিয়েছে। বাড়ি বাড়ি গিয়ে সেই তথ্যই তুলে ধরবেন তিনি। তাঁর কথায়, ‘‘চা বাগান অধ্যুষিত এলাকাগুলিতে থাকা আদিবাসী পরিবারের সদস্যদের বিজেপি প্রতিনিধিরা ভুল বোঝান। পঞ্চায়েত নির্বাচনে আমি আলিপুরদুয়ারের দলগাঁও, রায়ডাক-সহ একাধিক এলাকায় গিয়ে প্রকৃত তথ্য সকলের সামনে তুলে ধরায় নির্বাচনে তার প্রভাব পড়েছে।’’

শিলিগুড়ি মহকুমা পরিষদের সহ-সভাপতি রোমা রেশমি এক্কা। নিজস্ব ছবি।

এবারও একই পন্থা অবলম্বন করবেন তিনি। উল্লেখ্য, আদিবাসী সাদরি ভাষাতে একাধিক ছবিতে অভিনয় করেছেন রোমা। ২০২২ সালেই শিলিগুড়ি মহকুমা পরিষদ নির্বাচনে ফাঁসিদেওয়া ব্লক থেকে প্রথমবার তৃণমূল তাঁকে প্রার্থী করেছিল। প্রথমবার নির্বাচনে নেমেই ছক্কা হাঁকান অভিনেত্রী। নতুনদের হাতে শিলিগুড়ি মহকুমা পরিষদ তুলে দেওয়ার নীতিতে ভর করে রোমাকে সহ সমাধিপতি পদ দেওয়া হয়।

[আরও পড়ুন: ভোটপ্রচারে বায়ুসেনার চপার ব্যবহার মোদির! আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে কমিশনে তৃণমূল]

এর পর থেকে আর পিছন ফিরে তাকাতে হয়নি এই ‘নেত্রী’কে। সম্প্রতি তাঁর অভিনীত ‘বিরসা দ্য হিরো’ মুক্তি পেয়েছে। সেই ছবিতে ভালো অভিনয় করার সুবাদে আদিবাসী আরও কাছের মানুষ হয়ে উঠেছেন রেশমি। স্বাভাবিকভাবেই সেই সুযোগকে লোকসভা ভোটে হাতিয়ার করেছে শাসকদল তৃণমূল কংগ্রেস। সেই কারণেই আদিবাসী অধ্যুষিত এলাকাতে প্রচারের মুখ করা হয়েছে রোমাকে। শিলিগুড়ি মহকুমা পরিষদের সহ-সভাপতিও দাবি করেছেন, তিনি আদিবাসীদের সঠিক পথে নিয়ে যেতে সাহায্য করবেন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement