shono
Advertisement

সেনায় চাকরি পেতে হুড়োহুড়ি, কঙ্গোয় পদপিষ্ট হয়ে মৃত কমপক্ষে ৩১, জখম শতাধিক

ভয়ংকর দুর্ঘটনার জেরে স্থগিত নিয়োগ প্রক্রিয়া।
Posted: 01:47 PM Nov 22, 2023Updated: 02:15 PM Nov 22, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভিড় হতে পারে মনে করেই একটি স্টেডিয়ামে চলছিল সেনাবাহিনীতে নিয়োগ প্রক্রিয়া। তার পরেও বেকার যুবকদের ভিড়ের চাপে ঘটে গেল চরম কাণ্ড। আফ্রিকার (Africa) কঙ্গোতে (Congo) পদপিষ্ট হয়ে মৃত্যু হল ৩১ জনের। জখম হয়েছেন ১৪০ জন। জখমদের অনেকের অবস্থা সংকটজনক। ফলে মৃতের সংখ্যা বাড়তে পারে বলেই মনে করছে প্রশাসন। ভয়ংকর দুর্ঘটনার জেরে সেনায় নিয়োগ প্রক্রিয়া আপাতত স্থগিত করা হয়েছে।

Advertisement

রয়টার্স সূত্রে জানা গিয়েছে, মঙ্গলবার রাতে কঙ্গোর রাজধানী ব্রাজাভিলে ঘটে ভয়ংকর দুর্ঘটনা। ১৪ নভেম্বর থেকে শহরের একটি স্টেডিয়ামে চলছিল নিয়োগ প্রক্রিয়া। ঘটনার সময় স্টেডিয়ামে উপচে পড়ে বেকার যুবকদের ভিড়। অনেকেই লাইন ভেঙে হুড়োহুড়ি শুরু করে দেন। তাতেই ভিড়ে ঠাসা স্টেডিয়ামে পদপিষ্ট হয়ে মারা যান ৩১ জন। মৃতদের বয়স ১৮ থেকে ২৫-এর মধ্যে বলেই জানা গিয়েছে।

 

[আরও পড়ুন: অবশেষে যুদ্ধবিরতির ঘোষণা গাজায়! হামাসের সঙ্গে চুক্তি ইজরায়েলের]

প্রথামিকভাবে সেনা কর্মীরাই জখমদের হাসপাতাল নিয়ে যাওয়ার ব্যবস্থা করে। পাশাপাশি এই ঘটনার জেরে স্থগিত করা হয় সেনায় নিয়োগ প্রক্রিয়া। এদিকে নিহতদের শ্রদ্ধা জানাতে আফ্রিকা মহাদেশের এই দেশটিতে এক দিনের জন্য ‘জাতীয় শোক’ ঘোষণা করা হয়েছে। যদিও তার পরেও সে দেশের সরকার ও প্রশাসনের চূড়ান্ত সমালোচনা শুরু হয়েছে। অনেকেরই বক্তব্য, এই ঘটনার জন্য কঙ্গোর ভয়ংকর অর্থনৈতিক অবস্থা দায়ী। বিশ্বব্যাঙ্কের পরিসংখ্যান অনুযায়ী, গৃহযুদ্ধে দীর্ণ কঙ্গোয় বেকারত্বের হার ৪২ শতাংশ। এর ফলেই সেনায় নিয়োগ প্রক্রিয়ার শেষ দিনে উপচে পড়েছিল বেকার যুবকদের ভিড়। যার জেরে চরম দুর্ঘটনা।   

 

[আরও পড়ুন: ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচে রণক্ষেত্র মারাকানা, পুলিশের লাঠি, প্রতিবাদে মাঠ ছাড়লেন মেসি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement