shono
Advertisement

অনলাইন স্ক্যামে ৩৭ লক্ষ টাকা খোয়ালেন MBA ডিগ্রিধারী যুবতী! সতর্ক থাকুন আপনিও

কীভাবে প্রতারণার ফাঁদে পা দিলেন ওই যুবতী?
Posted: 09:13 PM Jul 04, 2023Updated: 09:13 PM Jul 04, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ডিজিটাল লেনদেনের জনপ্রিয়তা যত বাড়ছে, তার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে প্রতারণাও। গ্রাহকদের সামান্য ভুলের সুযোগ নিয়ে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিচ্ছে হ্যাকাররা। এমনকী উচ্চ শিক্ষিত, স্মার্ট যুবপ্রজন্মও এই প্রতারণার ফাঁদে পড়ছেন আখছার। এমনই এক ঘটনা এবার উঠে এল শিরোনামে। এমবিএ ডিগ্রিধারী ৩২ বছরের এক যুবতী অনলাইন স্ক্যামের শিকার হয়ে খোয়ালেন ৩৭ লক্ষ টাকা!

Advertisement

ইতিমধ্যেই অভিযুক্তর বিরুদ্ধে থানায় এফআইআর দায়ের করেছেন ওই যুবতী। কিন্তু কীভাবে এমন ফাঁদে পড়লেন যুবতী? তাঁর বয়ান অনুযায়ী, ব্রিটেনের একটি বহুজাতিক সংস্থায় কাজ করেন তিনি। সম্প্রতি এক ম্যাট্রিমনিয়াল সাইটে এক যুবকের সঙ্গে আলাপ হয় তাঁর। যুবতীকে নিজের কথার জাদুতে জড়িয়ে ফেলতে সফল হন ওই যুবক। এমনকী তাঁকে বলেন, শীঘ্রই বিয়ে করতে রাজি তিনি। এরপরই ওই যুবক জানান, তিনি যুবতীকে একটি উপহার পাঠাতে চান। কুরিয়ারে সেই উপহার পৌঁছে যাবে তাঁর কাছে। এর পর দিল্লি থেকে একটি ফোন আসে যুবতীর কাছে। বলা হয়, বিমানবন্দরে উপহারটি পৌঁছে গিয়েছে। কিন্তু কাস্টম চার্জের জন্য তা আটকে রয়েছে। ৩৮ হাজার টাকা দিয়ে তা নিয়ে যেতে হবে।

[আরও পড়ুন: ‘পায়ে-কোমরে ব্যথা, মানুষের কাছে পৌঁছতে পারছি না’, হাত জোড় করে ক্ষমা চাইলেন মমতা]

বিশ্বাসে ভর করে নিজের অ্যাকাউন্ট থেকে ওই টাকা পাঠিয়ে দেন যুবতী। এর খানিক পর দিল্লি বিমানবন্দর থেকে আবারও একটি ফোন পান তিনি। তাঁকে বলা হয়, তাঁর উপহারের মূল্য ৩ কোটি টাকা। তাই তা পেতে আরও বেশি অর্থ খরচ করতে হবে তাঁকে। আর এভাবেই ৩৭.৮৮ লক্ষ টাকা খুইয়ে বসেন তিনি।

সাইবার বিশেষজ্ঞরা বলছেন, এভাবে অনলাইনে হঠাৎ সাক্ষাতে কোনও খোঁজখবর না নিয়ে কাউকে বিশ্বাস করা ঠিক নয়। বিশেষ করে যদি তিনি লেনদেন সংক্রান্ত কোনও দাবি করেন, তাহলে একাধিকবার তা খতিয়ে দেখা উচিত।

[আরও পড়ুন: ছিঃ! আদিবাসী যুবকের মুখে প্রস্রাব বিজেপি নেতার! গ্রেপ্তারির নির্দেশ শিবরাজের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement