shono
Advertisement

পাক সেনার হয়ে নারকীয় অপরাধ, বাংলাদেশে ৪ যুদ্ধপরাধীর ফাঁসির সাজা

রাজনগর গণহত্যায় জড়িত ছিল দোষীরা। The post পাক সেনার হয়ে নারকীয় অপরাধ, বাংলাদেশে ৪ যুদ্ধপরাধীর ফাঁসির সাজা appeared first on Sangbad Pratidin.
Posted: 11:34 AM Jul 18, 2018Updated: 12:04 PM Jul 18, 2018

সুকুমার সরকার, ঢাকা: চার কুখ্যাত যুদ্ধাপরাধীকে মৃত্যুদণ্ডের সাজা দিল বাংলাদেশ। মুক্তিযুদ্ধে পাকিস্তানের হয়ে অমানবিক অত্যাচার চালানোর অপরাধে তাদের ফাঁসির সাজা দেয় ‘ইন্টারন্যাশনাল ক্রাইমস ট্রাইবুনাল’।

Advertisement

[ফাঁসি কার্যকর যুদ্ধাপরাধী মির কাশেম আলির]

এনিয়ে বেশ কয়েকটি যুদ্ধপরাধের মামলায় রায় দিয়েছে ট্রাইবুনাল। তার মধ্যে এই মামলাটির রায় ৩৩তম। মঙ্গলবার, যুদ্ধাপরাধী আব্দুর নুর তালুকদার (৬২), মহম্মদ আনিস মিয়া (৭৬) ও মহম্মদ আবদুল মোসাব্বির মিয়ার ফাঁসির সাজা ঘোষণা করে আদালত। রায়দান করেন বিচারপতি মহম্মদ শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের প্যানেল। এদিনের রায়ে বিচারপতি সাফ বলেন, মৌলভীবাজার জেলার রাজনগর থানায় মাদ্রাসা শিক্ষক মহম্মদ আকমল আলি-সহ আসামিদের বিষয়ে আনা সমস্ত অভিযোগই প্রমাণিত হয়েছে।

২০১৬ সালের ৩০ মে এই মামলার শুনানি শুরু হয়। উল্লেখ্য, যুদ্ধের সময় পাকিস্তানি সেনাবাহিনী রাজনগরের পাঁচগাও গ্রামে হামলা চালিয়ে হিন্দু সম্প্রদায়ের ৫৯ জনকে হত্যা করে। ওই গ্রামের ১৩২টি বাড়ি জ্বালিয়ে দেওয়া হয়। তার আগে লুটপাট চালানো হয় ১০২টি বাড়িতে। ওই গ্রামের বহু নারী সেদিন ধর্ষণের শিকার হন। এই সমস্ত অপরাধে পাক সেনার সাহায্য করে দোষীরা।

প্রসঙ্গত, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল গঠনের মধ্য দিয়ে ২০১০ সালে একাত্তরের যুদ্ধাপরাধের বিচার শুরু হয়। ২০১৩ সালের শাহবাগ আন্দোলনের পর একর পর এক যুদ্ধপরাধীদের ফাঁসির সাজা দেওয়া হয়। তাদের মধ্যে অধিকাংশই বিএনপি-ই জোটসঙ্গী জামাত শিবিরের নেতা। ক্ষমতায় আসার আগেই যুদ্ধপরাধীদের উপযুক্ত সাজার কথা জানিয়েছিলেন মুজিবকন্যা শেখ হাসিনা। মসনদে বসে সেই কথা রাখলেন তিনি।

[আরও বড় হচ্ছে বি আর সিং হাসপাতাল, আধুনিক হচ্ছে চিকিৎসা ব্যবস্থা]

The post পাক সেনার হয়ে নারকীয় অপরাধ, বাংলাদেশে ৪ যুদ্ধপরাধীর ফাঁসির সাজা appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার