shono
Advertisement

উগান্ডার স্কুলে নৃশংস হত্যালীলা আইএসের, মৃত ৪০, চলল লুটতরাজও

মৃতদের অধিকাংশই পড়ুয়া!
Posted: 08:50 PM Jun 17, 2023Updated: 08:53 PM Jun 17, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অমানবিকতার চরম! পশ্চিম উগান্ডার (Uganda) একটি স্কুলে আইএস (IS) হামলায় মৃত্যু হল ৪০ জনের। অধিকাংশই স্কুল পড়ুয়া বলে জানা গিয়েছে। এছাড়াও এলোপাথাড়ি গুলি চালিয়ে শিক্ষক এবং শিক্ষকর্মীদের হত্যা করা হয়েছে। একটি সূত্রে দাবি, বেশ কয়েক জনকে অপহরণ করা হয়েছে। হত্যার পর চলে লুটপাট। সব শেষে জঙ্গিরা আগুন লাগিয়ে দেয় স্কুলটিতে। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছায় উগান্ডা পুলিশ। আহতদের উদ্ধার করে হাসপাতালে ভরতি করা হয়েছে।

Advertisement

পুলিশ সূত্রে জানা গিয়েছে, কঙ্গো সীমান্ত থেকে ২ কিলোমিটার দূরে লুবিরিহা সেকেন্ডারি স্কুলে হামলা চালায় জঙ্গি সংগঠন অ্যালায়েড ডেমোক্রেটিক ফোর্সেস (ADF)। আচমকাই আইএস সমর্থিত জঙ্গি সংগঠন এডিএফ শিক্ষাকেন্দ্রে ঢুকে নির্মম ভাবে গুলি চালাতে শুরু করে। শেষ খবর পাওয়া পর্যন্ত তাতেই মৃত্যু হয়েছে ৪০ জনের। মৃতদের অধিকাংশই পড়ুয়া। জঙ্গিরা স্কুলের ডরমিটরিতে আগুন লাগায়, ক্যান্টিনে ঢুকে লুটপাট চালায়।

[আরও পড়ুন: সংকটে পাক অর্থনীতি, দাদা নওয়াজের হাতে ক্ষমতা তুলে দিতে চান শাহবাজ শরিফ]

উগান্ডার প্রেসিডেন্টের বিরোধী এডিএফ। কঙ্গোতে এই সংগঠনের যথেষ্ট প্রভাব রয়েছে। উগান্ডা এবং কঙ্গোর সীমান্তবর্তী প্রত্যন্ত অঞ্চলগুলিকেই এরা টার্গেট করে থাকে। বর্তমান ঘটনাটি উগান্ডায় ঘটলেও এলাকাটি কঙ্গোর সীমান্তবর্তী এলাকারই। উগান্ডা প্রশাসনের দাবি, ইতিমধ্যে চিহ্নিত করা হয়েছে হামলাকারীদের। দ্রুত পালটা ব্যবস্থা নেবে সেনাবাহিনী। ঘটনাস্থল এবং আশপাশের এলাকায় তল্লাশি অভিযান শুরু করেছে উগান্ডা পুলিশ এবং উগান্ডা পিপলস ডিফেন্স ফোর্স।

[আরও পড়ুন: জার্মান সরকারের হেফাজতেই ভারতীয় কন্যা আরিহা, আদালতে নাকচ বাবা-মায়ের আবেদন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement