shono
Advertisement
Shashi Tharoor

'আব কি বার চারশো পার, তবে অন্য দেশে'! ব্রিটেনের ফলাফল তুলে মোদিকে খোঁচা থারুরের

লোকসভা নির্বাচনে চারশো পারের দাবি তুলে এনডিএ আটকে গিয়েছে তিনশোরও কমে।
Published By: Biswadip DeyPosted: 09:22 AM Jul 06, 2024Updated: 09:23 AM Jul 06, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সাগরপারের মসনদে বদল। ৪০০র বেশি আসনে জিতে ক্ষমতায় এসেছে লেবার পার্টি। আর সেই নির্বাচনী ফলাফলের ঢেউ এদেশের রাজনীতিতেও দোলা দিতে শুরু করেছে। কংগ্রেস নেতা শশী থারুর ব্রিটেনের ভোটের ফলাফল প্রসঙ্গে খোঁচা দিলেন বিজেপিকে। মনে করিয়ে দিলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি 'আব কি বার চারশো পার' স্লোগান তুললেও তা সত্যি হয়নি। বরং তা রাজার দেশের ভোটে করে দেখিয়েছে লেবার পার্টি।

Advertisement

নিজের এক্স হ্যান্ডলে শশীকে (Shashi Tharoor) লিখতে দেখা গিয়েছে, 'অবশেষে 'আব কি বার ৪০০ পার' হল- কিন্তু সেটা অন্য দেশে।' সেই সঙ্গে তিনি তুলে ধরেছেন ব্রিটেনের নির্বাচনের ফলাফল। যেখানে টোরিরা পেয়েছেন ১২১টি আসন, সেখানে লেবার পার্টি (Labour Party) পেয়েছে ৪১১টি আসন। সেই প্রসঙ্গ তুলেই মোদি (PM Modi) ও বিজেপিকে খোঁচা দেওয়ার সুযোগ ছাড়লেন না কংগ্রেস নেতা।

[আরও পড়ুন: হুমকি, বিতর্ককে বুড়ো আঙুল! সাম্প্রদায়িক হিংসার আঁধারে ‘মা কালী’র টিজারে দুরন্ত রাইমা সেন]

এবারের লোকসভা নির্বাচনের আগে প্রশ্ন উঠেছিল। বিজেপি কি চারশো আসন পেয়ে টানা তৃতীয়বার কেন্দ্রে সরকার গড়বে? লোকসভা নির্বাচনের আবহে এই চর্চায় মেতে উঠেছিল কাশ্মীর থেকে কন্যাকুমারী। একাধিক নির্বাচনী সভা থেকে বিজেপি নেতাদের হুঙ্কার, চারশো আসন নিয়ে আরও শক্তিশালী হয়ে কেন্দ্রে ফিরবে মোদি সরকার। তবে শেষ পর্যন্ত চারশো পার ‘অধরা মাধুরী’ হয়ে রইল বিজেপির কাছে। ৪০০ আসন জেতা তো দূর, তিনশোরও কমে আটকে গিয়েছিল গোটা এনডিএ।

তবে ব্রিটেনের হবু প্রধানমন্ত্রী কিয়ের স্টার্মার নির্বাচনী (UK Election)) প্রচারে গিয়ে এমন স্লোগান দেননি বলেই জানা গিয়েছে। কিন্তু চারশোর বেশি আসন জিততে কিন্তু মরিয়া ছিলেন বামঘেঁষা মধ্যপন্থী নেতা। ২০২০ সালে লেবার পার্টির প্রধান নির্বাচিত হওয়ার পর থেকে তো তাঁর একটাই লক্ষ্য ছিল- কনজারভেটিভ সরকার হঠিয়ে মানুষের জন্য সরকার গড়তে হবে। তবে সেজন্য ৩২৬টি আসনই যথেষ্ট। কিন্তু স্টার্মারের লক্ষ্য ছিল তারও উঁচুতে। ৪০০র বেশি আসন জেতাই নয়, ব্রিটেনের নির্বাচনী ইতিহাসে টোরিদের নিকৃষ্টতম ফলাফল যেন হয়, সেদিকেও যত্ন নিয়েছেন লেবার নেতা।

[আরও পড়ুন: কবে গড়াবে দিঘার রথের চাকা? কী জানালেন মমতা?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ৪০০র বেশি আসনে জিতে ব্রিটেনে ক্ষমতায় এসেছে লেবার পার্টি।
  • আর সেই নির্বাচনী ফলাফলের ঢেউ এদেশের রাজনীতিতেও দোলা দিতে শুরু করেছে।
  • কংগ্রেস নেতা শশী থারুর ব্রিটেনের ভোটের ফলাফল প্রসঙ্গে খোঁচা দিলেন বিজেপিকে।
Advertisement