shono
Advertisement

সিরিয়ায় ‘অগ্নিবৃষ্টি’মার্কিন বোমারু বিমানের, মৃত ৪২

বাড়তে পারে মৃতের সংখ্যা । The post সিরিয়ায় ‘অগ্নিবৃষ্টি’ মার্কিন বোমারু বিমানের, মৃত ৪২ appeared first on Sangbad Pratidin.
Posted: 07:07 PM Aug 22, 2017Updated: 02:56 PM Oct 04, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সন্ত্রাস জর্জরিত সিরিয়ায় মার্কিন বিমান হানায় মৃত্যু হয়েছে অন্তত ৪২ জন সাধারণ মানুষের। সোমবার এমনটাই জানিয়েছে এক মানবাধিকার সংগঠন। নিহতদের মধ্যে ১৯ জন শিশু ও ১২ জন মহিলা, আহত শতাধিক। আহতদের অনেকের অবস্থা আশঙ্কাজনক থাকায় মৃতের সংখ্যা বাড়তে পারে বলে মনে করা হচ্ছে।

Advertisement

[সিরিয়ায় নিকেশ আইএসের ভারতীয় শাখার প্রধান ইউসুফ]

সন্ত্রাসবাদ ও গৃহযুদ্ধে রক্তাক্ত ইরাক, সিরিয়া-সহ মধ্যপ্রাচ্যের বহু দেশ। এপর্যন্ত মৃত্যু হয়েছে কয়েক হাজার মানুষের। এমনই পরিস্থিতিতে জেহাদি সংগঠন ইসলামিক স্টেটকে নির্মূল করতে প্রবল অভিযান শুরু করেছে আমেরিকার নেতৃত্বে আন্তর্জাতিক সেনা। কিন্তু দু’পক্ষের লড়াইয়ে প্রায়ই খেসারত দিতে হচ্ছে নিরীহ মানুষকে। সোমবার, সিরিয়ার রাকা শহরে প্রবল হামলা চালায় মার্কিন বোমারু বিমান। ওই হামলার উদ্দেশ্য ছিল ইসলামিক স্টেটের ঘাঁটি গুঁড়িয়ে দেওয়া। জানা গিয়েছে, বেশ কয়েকটি যুদ্ধ বিমান থেকে নিক্ষেপ করা হয় কয়েক টন বোমা ও মিসাইল। জঙ্গিঘাঁটিগুলির উপর চলে অগ্নিবৃষ্টি। কিন্তু জনবসতিপূর্ণ এলাকায় ওই হামলার ফলে ধসে পড়ে বেশ কয়েকটি বাড়ি। মৃত্যু হয় বাসিন্দাদের।

[পাকিস্তানকে বেনজির তুলোধোনা ট্রাম্পের, কড়া ব্যবস্থার হুঁশিয়ারি]

২০১৪ সালে বিশ্ব জুড়ে ‘খিলাফত’ গড়ার জন্য খুনি লড়াই শুরু করে ইসলামিক স্টেট। জঙ্গিদের দখলে চলে যায় ইরাক ও সিরিয়ার বিশাল অংশ। তারপরই আমেরিকা ও রাশিয়া-সহ একাধিক দেশ যোগ দেয় আইএস বিরোধী লড়াইয়ে। প্রবল চাপের মুখে পড়ে ইরাকে হার স্বীকার করতে বাধ্য হয় জঙ্গিরা। তবে সিরিয়ায় এখনও জমি কামড়ে লড়াই চালাচ্ছে তারা। রাকা এখন আইএস জঙ্গিদের গড়। তবে ইতিমধ্যেই আমেরিকা সমর্থিত ‘সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্স’-এর যোদ্ধারা অর্ধেক রাকা শহর থেকে জঙ্গিদের হটিয়ে দিয়েছে। এছাড়াও রাশিয়ার সমর্থনে আসাদপন্থীদের আক্রমণেও বেকায়দায় আইএস। তাই এবার সরাসরি যুদ্ধের পথে না গিয়ে বিশ্ব জুড়ে জঙ্গি হামলা চালাচ্ছে তারা। সদ্য স্পেনে জঙ্গি হামলা চালায় জঙ্গি সংগঠনটি। ওই হামলায় প্রাণ হারান ১৫ জন নিরীহ মানুষ।

The post সিরিয়ায় ‘অগ্নিবৃষ্টি’ মার্কিন বোমারু বিমানের, মৃত ৪২ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement