shono
Advertisement

সরকারি চাকরি পেতে সেনায় যোগদান বাধ্যতামূলক, আসছে নয়া বিল

প্রধানমন্ত্রীর কাছে সুপারিশ পার্লামেন্টারি স্ট্যান্ডিং কমিটির। The post সরকারি চাকরি পেতে সেনায় যোগদান বাধ্যতামূলক, আসছে নয়া বিল appeared first on Sangbad Pratidin.
Posted: 09:21 AM Mar 15, 2018Updated: 04:23 PM Aug 30, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাজ্য বা কেন্দ্রীয় সরকারি চাকরি চান? তাহলে অন্তত ৫ বছর সেনাবাহিনীতে কাজ করতে হবে। এমন নিয়ম বাধ্যতামূলক করার পথে হাঁটছে সংসদীয় কমিটি। সূত্রের খবর, পার্লামেন্টারি স্ট্যান্ডিং কমিটি এক সুপারিশ করে জানিয়েছে, এবার থেকে রাজ্য বা কেন্দ্রীয় সরকারি চাকরি পেতে হলে অন্তত ৫ বছর সেনাবাহিনীতে কাজ করা বাধ্যতামূলক করতে হবে।

Advertisement

[চিন ও পাকিস্তানকে ঠেকাতে এবার একযোগে আসরে ভারতীয় রেল ও সেনা]

সূত্রের খবর, পার্লামেন্টারি প্যানেল চায় খোদ প্রধানমন্ত্রীর দপ্তরকে এই প্রস্তাব পেশ করুক ডিপার্টমেন্ট অফ পার্সোনেল অ্যান্ড ট্রেনিং (DoPT)। কিন্তু কেন এই নিয়ম চালু করতে চায় সংসদীয় কমিটি? কারণ, দেশের সেনাবাহিনীতে ইতিমধ্যেই লোকাভাব দেখা দিয়েছে। DoPT-র উপরেই সমস্ত সরকারি কর্মীদের জন্য নীতি নির্ধারণের প্রশাসনিক দায়িত্ব ন্যস্ত রয়েছে। সংসদীয় প্যানেলের কাছ থেকে এই সুপারিশ আসার অন্যতম কারণ, এই মুহূর্তে দেশে অন্তত ২০ হাজার সেনা ও ৭০০০ অফিসারের ঘাটতি রয়েছে। শুধু পদাতিক নয়, নৌ ও বায়ুসেনাতেও প্রয়োজনের তুলনায় কম জওয়ান রয়েছেন। বায়ুসেনায় এখনই প্রায় ১৫ হাজার জওয়ান ও ১৫০ জন অফিসার এবং নৌসেনায় আরও ১০ হাজার সেনা ও শতাধিক অফিসার প্রয়োজন।

এই ঘাটতি পূরণের জন্য প্রথমেই কমিটির নজরে কেন্দ্রীয় সরকারের প্রায় ৩০ লক্ষ কর্মচারী যাঁরা রেলে চাকরি করেন। রাজ্য সরকারের কর্মী ধরলে সংখ্যাটা আরও অন্তত ২ কোটি। পার্লামেন্টারি কমিটির সুপারিশ, নয়া সুপারিশকে মান্যতা দিলে আখেরে লাভ দু’পক্ষেরই। একদিকে যেমন কেন্দ্রীয় সেনাবাহিনীর ঘাটতিও পূরণ হবে, তেমনই অন্যদিকে কেন্দ্র বা রাজ্য সরকার দক্ষ ও শৃঙ্খলাপরায়ণ অফিসার পাবেন। প্রথমে এই সুপারিশ করা হয়েছিল কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রককেই, কিন্তু মন্ত্রক এই সুপারিশকে বিশেষ গুরুত্ব সহকারে বিচার না করায় সরাসরি প্রধানমন্ত্রীর দপ্তরের কাছে এই সুপারিশ পৌঁছে দেওয়া হয়েছে। কমিটি বোঝাতে চায়, বিষয়টি জাতীয় সুরক্ষা সংক্রান্ত। এই দেশেই প্রথম নয়, বিশ্বের বেশ কিছু প্রথম সারির দেশে এই নিয়ম চালু রয়েছে। আমেরিকা, রাশিয়া, ইজরায়েল, সুইডেন, উত্তর কোরিয়া, গ্রিস, তুরস্ক, এমনকী সুদূর নরওয়েতেও কয়েক বছর সেনায় চাকরি করা বাধ্যতামূলক। এর ফলে প্রত্যেকের চারিত্রিক দৃঢ়তা তৈরি হয় বলে যুক্তি দেওয়া হয়। এবার কি সেই পথে হাঁটবে কেন্দ্রও? উত্তর দেবে সময়ই।

[আর্জেন্টিনায় ধসে পড়ল ‘হেরিটেজ’ পেরিতো মোনেরোর তুষার সেতু]

The post সরকারি চাকরি পেতে সেনায় যোগদান বাধ্যতামূলক, আসছে নয়া বিল appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement