shono
Advertisement
Heatwave

তীব্র দাবদাহে মৃত্যুমিছিল দেশজুড়ে, প্রাণ হারালেন অন্তত ৫৪

এই পরিস্থিতিতে আবার চোখ রাঙাচ্ছে ধুলোঝড়ের আশঙ্কা। শুক্রবার উত্তরপ্রদেশ, হরিয়ানা, চণ্ডীগড় ও দিল্লিতে ঝড় হতে পারে। উত্তরপ্রদেশে ধুলোঝড়ের পূর্বাভাস রয়েছে আগামিকাল অর্থাৎ শনিবারও।
Published By: Biswadip DeyPosted: 02:05 PM May 31, 2024Updated: 04:48 PM May 31, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পূর্ব, উত্তর ও মধ্য ভারতের বহু স্থানে তাপপ্রবাহের (Heatwave) দাপট অব্যাহত। অন্তত ৫৪ জনের মৃত্যু হয়েছে তীব্র গরমের প্রকোপে। এই পরিস্থিতিতে আবার চোখ রাঙাচ্ছে ধুলোঝড়ের আশঙ্কা। শুক্রবার উত্তরপ্রদেশ, হরিয়ানা, চণ্ডীগড় ও দিল্লিতে ঝড় হতে পারে। উত্তরপ্রদেশে ধুলোঝড়ের পূর্বাভাস রয়েছে আগামিকাল অর্থাৎ শনিবারও। সেই সঙ্গে উত্তরপশ্চিম ভারতের বিভিন্ন স্থানে রবিবার পর্যন্ত বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাসও দিয়েছে হাওয়া অফিস।

Advertisement

গতকাল, বৃহস্পতিবার বিহারের (Bihar) ঔরঙ্গাবাদে দুঘণ্টায় প্রাণ হারান ১৬ জন। একটি হাসপাতালে ভর্তি করা হয় তীব্র দাবদাহের শিকার প্রায় ৩৫ জনকে। আচমকাই পর পর মৃত্যুর ঘটনায় মুহূর্তে হাসপাতাল চত্বর শ্মশান হয়ে ওঠে। এই শহরই এই মুহূর্তে বিহারের সবচেয়ে উষ্ণ অঞ্চল। রাজ্যের বাকি অঞ্চলেও তথৈবচ অবস্থা। পরে আরও ১৬ জনের মৃত্যুর খবর মিলেছে। সব মিলিয়ে ঔরঙ্গাবাদে ১৭, আরাতে ৬, পাটনায় ১, গয়া ও রোহতাসে ৩ জন করে মারা গিয়েছেন। বক্সারে মৃত্যু হয়েছে ২ জনের। সব মিলিয়ে কেবল বিহারেই ২৪ ঘণ্টার মধ্যে ৩২ জনের প্রাণ গিয়েছে গরমের দাপটে। এদিকে ওড়িশার রাউরকেল্লায় দাবদাহে প্রাণ হারিয়েছেন ১০ জন। একই কারণে ঝাড়খণ্ডের পালামৌ ও রাজস্থানে ৫ জনের মৃত্যু হয়েছে। উত্তরপ্রদেশের সুলতানপুরে মৃত্যু হয়েছে ১ জনের। এর আগে বিহারের দ্বারভাঙ্গার বাসিন্দা ৪০ বছরের এক ব্যক্তি দিল্লিতে হিট স্ট্রোকের শিকার হয়ে প্রাণ হারিয়েছিলেন। সব মিলিয়ে এবার তাপপ্রবাহে দেশের এই অংশে মৃত্যু হল ৫৪ জনের।

[আরও পড়ুন: কাশ্মীরের থানায় সেনা-পুলিশ সংঘর্ষ! আহত ৫ পুলিশকর্মী, ১৬ জওয়ানের বিরুদ্ধে FIR]

আসলে শুধু গরম বললে ভুল বলা হবে, গোটা উত্তর ভারত যেন উনুনে বসানো তপ্ত কড়াই! আর সেই কড়াইয়ে কার্যত ভাজা ভাজা অবস্থা দেশবাসীর। কয়েকদিন আগেই দেশের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড গড়েছে দিল্লি (Delhi)। সেখানকার তাপমাত্রা পৌঁছে গিয়েছে ৫২.৩ ডিগ্রি সেলসিয়াসে। শুধু তাই নয়, রাজস্থান, হরিয়ানার মতো রাজ্যের একাধিক জায়গার তাপমাত্রা ৫০ ডিগ্রি পার করেছে। ‘অগ্নিদৌড়ে’ খুব একটা পিছিয়ে নেই বিহার, উত্তরপ্রদেশে, মধ্যপ্রদেশের মতো রাজ্যগুলিও। আর তার ধাক্কাতেই পর পর মৃত্যুর ঘটনায় বাড়ছে আতঙ্ক।

[আরও পড়ুন: ৭৫ দিনে দুশোর বেশি র‍্যালি! নিজের রেকর্ড নিজেই ভাঙলেন ৭৩-এর ‘তরুণ’ মোদি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • পূর্ব, উত্তর ও মধ্য ভারতের বহু স্থানে তাপপ্রবাহের দাপট অব্যাহত।
  • অন্তত ৫৪ জনের মৃত্যু হয়েছে তীব্র গরমের প্রকোপে।
  • এই পরিস্থিতিতে আবার চোখ রাঙাচ্ছে ধুলোঝড়ের আশঙ্কা।
Advertisement