shono
Advertisement

ঝাঁজ বাড়ছে সুদানের গৃহযুদ্ধের, মৃত্যু এক ভারতীয়-সহ ৫৬ জনের, জখম আরও ১৫০

আধাসেনার সামরিক ঘাঁটিতে লাগাতার বোমাবর্ষণ সেনার।
Posted: 09:02 AM Apr 16, 2023Updated: 04:00 PM Apr 16, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গৃহযুদ্ধে জর্জ্জরিত সুদান (Sudan)। সেনা ও আধা সেনার রক্তক্ষয়ী যুদ্ধে ইতিমধ্যে ১ ভারতীয়-সহ মোট ৫৬ জনের প্রাণ গিয়েছে। আহত অন্তত দেড়শো। তারপরেও যুদ্ধ থামার কোনও লক্ষ্মণ নেই। বরং সুদানের খাঁ-খাঁ করা রাস্তায় এখন স্রেফ বোমা-গুলির শব্দ। ঘরে অন্দরে বসে ভয়ে কাঁপছে আমজনতা। বায়ু সেনার তরফে তাঁদের ঘরের ভিতরে থাকার আরজি জানানো হয়েছে।

Advertisement

আধাসেনার তরফে দাবি করা হয়েছে, ইতিমধ্যে প্রেসিডেন্টের বাসভবন, বিমানবন্দরের দখল নিয়েছে তাঁরা। যদিও সেনা সেই দাবি খারিজ করে জানিয়েছে, আধা সামরিক বাহিনী ‘র‌্যাপিড সাপোর্ট ফোর্স’-এর দাবি সম্পূর্ণ মিথ্যা। রবিবার সকালে পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী, গৃহযুদ্ধে জর্জ্জরিত আফ্রিকার মহাদেশের সুদানের আকাশে চক্কর কাটছে বায়ুসেনার বিমান। আধাসেনার সামরিক ঘাঁটি লক্ষ্য করে লাগাতার বোমাবর্ষণ করছে তারা।

[আরও পড়ুন: পর্নে অত্যধিক আসক্তিই কাল? অণ্ডকোষে সেফটিপিন ফোটানো অবস্থায় যুবকের দেহ উদ্ধারে রহস্য]

ইতিমধ্য়ে খার্তুম বিমানবন্দরেও গুলি চলা ও বোমা বিস্ফোরণের খবর মিলেছে। সৌদি আরবের বিমান সংস্থা সৌদিয়ার একটি যাত্রীবাহী বিমান ক্ষতিগ্রস্ত হয়েছে বলে খবর। বিমানবন্দরে ২ জন-সহ মোট ৫৬ জনের মৃত্যুর খবর এখনও মিলেছে। তবে এভাবে যুদ্ধের ঝাঁজ বাড়তে থাকলে মৃতের সংখ্যাও যে লাফিয়ে বাড়বে তা বলার অপেক্ষা রাখে না।

কিন্তু কেন এই রক্তক্ষয়ী সংঘর্ষ? সুদানের উদ্ভূত পরিস্থিতির মূলে আসলে দুই প্রধানের টানাপোড়েন। সেনার প্রধান আবদেল ফাতাহ আল-বুরহান এবং তাঁর সেকেন্ড ইন কমান্ড, আধাসেনার কমান্ডার মোহামেদ হামদান দাগলো জড়িয়েছেন ঝামেলায়। আধাসেনাকে (Paramilitary Force) সেনাবাহিনীতে অন্তর্ভুক্ত করা নিয়ে শুরু সমস্যা। আধাসেনা বাহিনী ‘র‌্যাপিড সাপোর্ট ফোর্স’(RSF)-এর সঙ্গে সেনার সংঘাত সশস্ত্র সংঘর্ষে মোড় নেয়। শুক্রবার খার্তুমের (Khartoum) আরএসএফ সদর দপ্তরে সেনা হামলা চালায় বলে অভিযোগ। যা ঘিরে ধুন্ধুমার বেঁধে যায়।

[আরও পড়ুন: পর্নে অত্যধিক আসক্তিই কাল? অণ্ডকোষে সেফটিপিন ফোটানো অবস্থায় যুবকের দেহ উদ্ধারে রহস্য]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement