shono
Advertisement

এবার বেলুন আতঙ্ক কিয়েভের আকাশে! একসঙ্গে ৬টি রুশ বেলুন গুলি করে নামাল ইউক্রেন

আকাশপথে হামলা চালাতেই নজরদারি রাশিয়ার, দাবি ইউক্রেনের।
Posted: 01:46 PM Feb 16, 2023Updated: 01:46 PM Feb 16, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আমেরিকার (USA) আকাশে চিনা (China) বেলুন দেখা গিয়েছিল। তা নিয়ে বিশ্বজুড়ে বিতর্কের ঝড় উঠেছে। এহেন পরিস্থিতিতে ইউক্রেনের (Ukraine) আকাশসীমায় দেখা গেল রুশ (Russia) বেলুন। বুধবার একসঙ্গে ছ’টি বেলুন দেখা যায় ইউক্রেনের রাজধানী কিয়েভের আকাশে। সঙ্গে সঙ্গে গুলি করে বেলুনগুলিকে নামানো হয়। প্রাথমিকভাবে অনুমান, ইউক্রেনের বিমান চলাচলে ব্যাঘাত ঘটাতেই এই বেলুন পাঠানো হয়েছিল।

Advertisement

পরে অবশ্য ধ্বংসাবশেষ পরীক্ষা করে জানা গিয়েছে, নজরদারি ড্রোন রাখা ছিল এই বেলুনগুলিতে। তবে কিয়েভ লক্ষ্য করেই বেলুন পাঠানো হয়েছিল কিনা, তা জানা যায়নি। তবে ইউক্রেনীয় সেনা আধিকারিকদের অনুমান, সীমান্তবর্তী শহরগুলিতেই রাশিয়া বেলুন পাঠিয়েছিল, পরে হাওয়ার দাপটে সেগুলি কিয়েভের আকাশসীমায় ঢুকে পড়েছে।

[আরও পড়ুন: দেশকে বাঁচাতে আমজনতার উপর বিপুল করের বোঝা, নতুন বাজেট পাকিস্তানে]

শহরে ঢোকার সঙ্গে সঙ্গে এয়ার সাইরেন বেজে ওঠে গোটা কিয়েভে। বুধবার এই বেলুন দেখামাত্র গুলি করে নামানো হয়। একসঙ্গে ছ’টি বেলুনকেই ধ্বংস করা হয়েছে। ইউক্রেনের বায়ুসেনার অনুমান, আকাশপথে হামলার পরিকল্পনা করছে রাশিয়া। তাই ইউক্রেনের এয়ার ডিফেন্স খতিয়ে দেখতেই এই বেলুন পাঠিয়েছিল মস্কো। তবে ইতিমধ্যেই রাশিয়ার কাছে তথ্য পৌঁছে গিয়েছে কিনা, সেই বিষয়ে কিছু জানা যায়নি।

প্রসঙ্গত, নতুন প্রযুক্তির বেলুন ব্যবহার করে আমেরিকার উপর নজরদারি চলাচ্ছে চিন, এমনই অভিযোগ উঠেছিল। এক সপ্তাহের মধ্যে চারবার এই ধরনের নজরদারি বেলুন গুলি করে নামানো হয় আমেরিকা ও কানাডায়। তদন্তের পর জানা যায়, ভারতে আন্দামানেও সম্ভবত বেলুন পাঠিয়েছিল চিন। একাধিক দেশে নজরদারি চালানোর পরিকল্পনা রয়েছে বেজিংয়ের, দাবি করেন মার্কিন গবেষকরা। 

[আরও পড়ুন: ‘ভারতকে খাটো করার ষড়যন্ত্র’, বিবিসি বিতর্কের মাঝে সাদ্দাম প্রসঙ্গ টেনে সরব ধনকড়]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement