shono
Advertisement

দিশেহারা ইমরান! দেশ চলেছে ভুল পথে, মনে করছেন ৭৭ শতাংশ পাকিস্তানি

সাম্প্রতিক এক সমীক্ষা থেকে এমন ছবিই উঠে আসছে।
Posted: 10:11 AM Dec 16, 2020Updated: 10:32 AM Dec 16, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কোন পথে চলেছে পাকিস্তান (Pakistan)? গোটা বিশ্বে এমনিতেই সন্ত্রাসের আশ্রয়দাতা হিসেবে কোণঠাসা ইমরান খানের (Imran Khan) দেশ। জঙ্গি গোষ্ঠীগুলিকে আর্থিক মদত দেওয়ার অভিযোগে ঢুকতে হয়েছে এফএটিএফের (FATF) ধূসর তালিকাতে। এবার জানা যাচ্ছে, দেশের অধিকাংশ মানুষও মনে করছেন, পাকিস্তান চলেছে একদম ভুল দিকে। সাম্প্রতিক এক সমীক্ষা থেকে এমন ছবিই উঠে আসছে।

Advertisement

গবেষণা সংস্থা IPSOS মঙ্গলবার প্রকাশ করেছে এই সমীক্ষার রিপোর্ট। তাতে দেখা যাচ্ছে, ৭৭ শতাংশ পাকিস্তানিই মনে করছেন দেশ চলেছে ভুল পথে। মাত্র ২৩ শতাংশ মানুষের অবশ্য এখনও বিশ্বাস অটুট রয়েছে দেশের প্রশাসনের প্রতি। তাঁরা মনে করছেন, কোনও সমস্যা নেই। দেশ একদম ঠিকঠাকই এগোচ্ছে। গত ১ থেকে ৬ ডিসেম্বর ১ হাজারেরও বেশি মানুষের উপরে ওই সমীক্ষা চালানো হয়েছে।

[আরও পড়ুন: নিজের স্বার্থসিদ্ধির জন্য রাজতন্ত্রের সমর্থনকারীদের সাহায্য করছেন ওলি, অভিযোগ নেপালি কংগ্রেসের]

অবশ্য রাতারাতি যে পাকিস্তানি নাগরিকরা দেশের ভবিষ্যৎ নিয়ে এতটা হতাশ হয়ে পড়েছেন তা নয়। গত বছরও এমন সমীক্ষা হয়েছিল। তখনও দেখা গিয়েছিল ৭৯ শতাংশ মানুষই মনে করছেন, দেশ ঠিক পথে চলছে না। অর্থাৎ দীর্ঘদিন ধরেই দেশের প্রশাসনের উপরে ক্ষোভ বাড়ছে পাকিস্তানের সাধারণ মানুষদের।

দেশের অর্থনৈতিক পরিস্থিতি যে খুবই খারাপ তা মনে করছেন ৩৬ শতাংশ মানুষ। ৫১ শতাংশ অবশ্য এখনও সংশয়ে। তাঁরা দেশের অর্থনীতি নিয়ে কোনও মতই দিতে পারেননি। যদিও সমীক্ষা থেকে দেখা গিয়েছে, ইমরানের দেশের সব প্রদেশেই তীব্র সংকটে অর্থনীতি। যে চারটি কারণকে এর জন্য দায়ী করা হচ্ছে, তার মধ্যে একেবারে শীর্ষে রয়েছে মুদ্রাস্ফীতি। এছাড়াও দেশের দারিদ্র, বেকারত্ব এবং করোনা সংক্রমণের ধাক্কাকেও এই মুহূর্তে দেশের মূল সমস্যা বলে মনে করছেন সেদেশের মানুষ।

[আরও পড়ুন: আমন্ত্রণ গ্রহণ করলেন বরিস জনসন, সাধারণতন্ত্র দিবসে প্রধান অতিথি ব্রিটেনের প্রধানমন্ত্রী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement