shono
Advertisement
Angel One

৮০ লক্ষ গ্রাহকের তথ্য ফাঁস! Angel One-এ হ্যাকার হানায় উদ্বিগ্ন বিনিয়োগকারীরা

তথ্য ফাঁসের ঘটনায় বিনিয়োগকারীদের আশ্বস্ত করতে মুখ খুলল সংস্থা।
Published By: Amit Kumar DasPosted: 01:35 PM Jul 10, 2024Updated: 01:35 PM Jul 10, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বর্তমান সময়ে শেয়ার বাজারে বিনিয়োগের অন্যতম মাধ্যম একাধিক ব্রোকিং সংস্থা। অ্যাঞ্জেল ওয়ান (Angel One) নামে তেমনই এক ব্রোকিং সংস্থার অন্তত ৮০ লক্ষ গ্রাহকের তথ্য ফাঁস হয়েছে বলে অভিযোগ উঠছে। একাধিক সংবাদমাধ্যম সূত্রের খবর, এই সংস্থার ওয়েবসাইট হ্যাক করে বিনিয়োগকারীদের ব্যক্তিগত ও অর্থনৈতিক তথ্য ফাঁস করেছে হ্যাকার। এই ঘটনায় স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠতে শুরু করেছে বিনিয়োগকারীদের বিনিয়োগের নিরাপত্তা নিয়ে। ফাঁস হওয়া ওই তথ্য ২০২৩ সালের বলে জানা যাচ্ছে।

Advertisement

গত বছর অর্থাৎ ২০২৩ সালের এপ্রিল মাসে অ্যাঞ্জেল ওয়ান স্টক ব্রোকিং সংস্থার ওয়েব সাইটে সাইবার হানার ঘটনা ঘটে। যদিও সেই সময় সাইবার হানার কথা স্বীকার করলেও তরফে দাবি করা হয়েছিল, সাইবার হানার ঘটনা ঘটলেও সেই সময় সংস্থার তরফে জানানো হয় তথ্যফাঁস হলেও শুধুমাত্র মোবাইল নম্বর ও নাম ফাঁস হয়েছিল কিন্তু বিনিয়োগ সংক্রান্ত তথ্য সুরক্ষিত ছিল। তবে সম্প্রতি হ্যাকারদের তরফে যে তথ্য প্রকাশ করা হয়েছে সেখানে দেখা যাচ্ছে, নাম, ঠিকানার পাশাপাশি ব্যাঙ্ক অ্যাকাউন্ট, বিনিয়োগ সংক্রান্ত সমস্ত তথ্য ফাঁস হয়েছে।

[আরও পড়ুন: ‘নাকখত দিয়ে ক্ষমা চান’, হিন্দু মন্তব্যে রাহুলকে তোপ মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রীর]

যদিও নতুন করে তথ্য ফাঁসের কোনও ঘটনা ঘটেছে বলে মানতে নারাজ অ্যাঞ্জেল ওয়ান নামে ওই সংস্থা। এক্স হ্যান্ডেলে সংস্থার তরফে জানানো হয়েছে, 'আমরা স্পষ্টভাবে জানাতে চাই অ্যাঞ্জেল ওয়ানের সমস্ত গ্রাহকের তথ্য সম্পূর্ণ রূপে সুরক্ষিত। নতুন করে কোনও তথ্য ফাঁস হয়নি। ২০২৩ সালে সাইবার হানার ঘটনা ঘটেছিল। সম্প্রতি সংবাদমাধ্যমে যে প্রতিবেদন প্রকাশিত হয়েছে তা গত বছরের পুরানো ঘটনার প্রেক্ষিতে। যা ইতিমধ্যেই আমরা সামলে নিয়েছি।'

[আরও পড়ুন: ‘রক্তাক্ত’ শেয়ারবাজার, মাত্র ২ ঘন্টায় ৭ লক্ষ কোটির ক্ষতি বিনিয়োগকারীদের]

তবে এই ঘটনায় উদ্বেগ কাটছে না গ্রাহকদের। রিপোর্ট বলছে, ২০২৪ সালে ভারতে ডিম্যাট অ্যাকাউন্টের সংখ্যা সর্বকালীন রেকর্ড গড়ছে। শেয়ার বাজারে ব্যাপকভাবে ঝুঁকেছে দেশ। যার জেরে সমানতালে বাড়ছে সাইবার নিরাপত্তা সংক্রান্ত ঝুঁকি। সাধারণত বিনিয়োগের ক্ষেত্রে বিনিয়োগকারীর সমস্ত গুরুত্বপূর্ণ তথ্য থাকে সংস্থার কাছে। সেই সার্ভার যদি হ্যাক হয় সেক্ষেত্রে বিনিয়োগকারীর তথ্য সহজেই চলে যাবে প্রতারকদের হাতে। যার পরিণতি নিজের সমস্ত বিনিয়োগের অর্থ খোয়াতে পারেন গ্রাহক।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • অ্যাঞ্জেল ওয়ান ব্রোকিং সংস্থার ৮০ লক্ষ গ্রাহকের তথ্য ফাঁস!
  • এই ঘটনায় স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠতে শুরু করেছে বিনিয়োগকারীদের বিনিয়গের নিরাপত্তা নিয়ে।
  • ফাঁস হওয়া ওই তথ্য ২০২৩ সালের বলে জানা যাচ্ছে।
Advertisement