shono
Advertisement

জানেন, কত শতাংশ প্রাপ্তবয়স্ক ভারতীয়র কাছে রয়েছে আধার কার্ড?

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির স্বপ্ন সফল হওয়ার পথে। The post জানেন, কত শতাংশ প্রাপ্তবয়স্ক ভারতীয়র কাছে রয়েছে আধার কার্ড? appeared first on Sangbad Pratidin.
Posted: 04:40 PM Jan 28, 2017Updated: 02:04 PM Sep 02, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির স্বপ্ন সফল হওয়ার পথে। ১৮ বছরের উপর দেশের প্রায় ৯৯ শতাংশ ভারতীয়ই আধার কার্ড রয়েছে। ১১১ কোটিরও বেশি যুবক-যুবতীদেরই ইউনিক আইডেন্টিফিকেশন নম্বর রয়েছে বলে দাবি করেছে একটি সর্বভারতীয় সংবাদমাধ্যম।

Advertisement

কেন্দ্রের এই সাফল্যে ডিজিটাল ভারত গড়ে তুলতে ও আধার পে মারফত নগদহীন লেনদেনে এক নয়া দিগন্ত খুলে যাবে বলে মনে করা হচ্ছে। গত ২৩ জানুয়ারি কেন্দ্রের তরফে প্রতিটি ব্যাঙ্ককে অনুরোধ করা হয়েছে আধার পে মারফত লেনদেনে উৎসাহ দিতে।

(ডিজিটাল লেনদেনে আধার নম্বরই আপনার নতুন পাসওয়ার্ড)

সূত্রের খবর, এখন দেশের মোট জনসংখ্যার ৯১.৭ শতাংশ মানুষের কাছে আধার কার্ড রয়েছে। এর ফলে যে কোনও কেন্দ্রীয় সরকারি প্রকল্পের সুবিধা সরাসরি মানুষের ব্যক্তিগত ব্যাঙ্ক অ্যাকাউন্টে পৌঁছে দেওয়া যাবে বলে মনে হচ্ছে। কোনও মধ্যপন্থীর উপর নির্ভর করার আর দরকার নেই কেন্দ্রের। প্রত্যেক ভারতীয়র ইউনিক নম্বর ব্যবহার করে তাঁদের অ্যাকাউন্টে সরাসরি ভরতুকি বা ভাতার অঙ্ক পৌঁছে দেওয়া যাবে।

সূত্রের খবর, মনরেগা, গ্যাসের ভরতুকির টাকা আধার নম্বর ব্যবহার করে মানুষের ব্যাঙ্কে পৌঁছে দিয়ে কেন্দ্র গত ২ বছরে ৩৬ হাজার কোটিরও বেশি টাকা সাশ্রয় করতে পেরেছে। কেন্দ্রীয় মন্ত্রী রবিশংকর প্রসাদ আশা করেছেন, আধারই কার্ডই ভবিষ্যতে আর্থিক লেনদেনের মূল চাবিকাঠি হয়ে উঠবে।

The post জানেন, কত শতাংশ প্রাপ্তবয়স্ক ভারতীয়র কাছে রয়েছে আধার কার্ড? appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement