shono
Advertisement

নিলামে ১৪০ বছরের পুরনো জিনস, ছেঁড়া পোশাকের দাম ৬২ লক্ষ টাকা!

আমেরিকার একটি পুরনো খনিতে মিলেছে ওই প্রাচীন জিনস।
Posted: 07:04 PM Oct 17, 2022Updated: 09:34 PM Oct 17, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পুরনো চাল ভাতে বাড়ে, তাই বলে হুড়মুড় করে দাম বেড়ে যাবে পুরনো জিনসের (Jeans) ! এত দাম! আমেরিকার (America) একটি প্রদেশের ছোট শহর সাক্ষী থাকল আজব নিলামের (Auction)। একজোড়া পুরনো ছেঁড়া জিনসের দাম উঠল ৬২ লক্ষ টাকা। লিভাইস (Levi’s) কোম্পানির তৈরি দু’টি জিন্স কিনে নিলেন দুই মার্কিন ব্যক্তি। কবেকার জিন্স?

Advertisement

জিন্স দু’টি তৈরি হয়েছিল ১৯৮০ সালে। অর্থাৎ কিনা ১৪২ বছরের পুরনো জিনসের কিনেছেন কাইল হুপার্ট আর জিপ স্টিভেনসন নামে দু’ই মার্কিন যুবক। মনে করা হচ্ছে বিশ্বের সবচেয়ে পুরনো জিনসগুলির অন্যতম এই দু’টি। ওয়াল স্ট্রিট জার্নাল (Wall Street Journal) জানিয়েছে আমেরিকার নিউ মেক্সিকো (New Mexico) প্রদেশের ছোট শহরে নিলামে ওঠা জিনসগুলি হয়ে ওঠে মহার্ঘ। শেষ পর্যন্ত যার দাম ওঠে ৭৬ হাজার মার্কিন ডলারে, অর্থাৎ কিনা ৬২ লক্ষ টাকা।

[আরও পড়ুন: কাশ্মীর ন্যায়বিচার না পেলে পণ্ডিত হত্যা বন্ধ হবে না, বিস্ফোরক ফারুক আবদুল্লা]

সংবাদমাধ্যম জানিয়েছে, আমেরিকারই একটি পুরনো খনিতে মিলেছে ওই একজোড়া প্রাচীন জিনস। পুরনো হলেও তা আশ্চর্যজনক ভাবে অনেকটাই অক্ষত। এখনও ব্যবহারযোগ্য বলে দাবি। এদিকে নিলাম থেকে প্যান্ট কেনার পর সান ডিয়েগোর বাসিন্দা ২৩ বছরের যুবক পোশাক ব্যবসায়ী কাইল হুপার্ট আনন্দ ডগমগ। বিশ্বের অন্যতম প্রাচীন জিনস কেনার পর তাঁর প্রতিক্রিয়া, “আমি এখনও অভিভূত! এমন একটা জিনিস নিজের সংগ্রহ করতে পেরে আমি নিজেই বিস্মিত বোধ করছি।”

[আরও পড়ুন: অনুব্রতর দেহরক্ষী সায়গল হোসেনকে দিল্লি নিয়ে যেতে পারবে ইডি, অনুমতি দিল আদালত]

১৪০ বছরের পুরনো জিনসজোড়া মিলেছে একটি খনিতে। খনির সঙ্গে সংযোগ রয়েছে বিশ্বের অন্যতম জনপ্রিয় পোশাকের। সেকালেও খনির শ্রমিকরা অসম্ভব শারীরিক পরিশ্রম করতেন। কাজের ধরনের জন্য অনেক সময় তাঁদের পোশাক ছিঁড়ে যেত। ফলে দরকার পড়ে শক্তপোক্ত পোশাকের। মনে করা হয় এই প্রয়োজনই জিনসের জন্মের কারণ। এই সময় শ্রমিকদের জন্য শক্ত প্যান্ট বানানো শুর হয়। ময়লা হলেও যাতে চট করে বোঝা না যায় তার জন্য রঙ হয়ে গাঢ় নীল। এককালে যা ছিল খনি শ্রমিকদের প্রয়োজনের পোশাক, তা পরবর্তীকালে গোটা বিশ্বের ফ্যাশন ট্রেন্ড হয়ে উঠল! 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার