shono
Advertisement

মন্দিরে মক্কা-মদিনা ও যিশুর ছবি! শিবরাত্রিতে মালবাজারে সম্প্রীতির চিত্র

শিবরাত্রিতে বিশেষ পুজোপাঠের পর ভোগ বিতরণও করা হয়।
Posted: 05:16 PM Feb 18, 2023Updated: 05:21 PM Feb 18, 2023

অরূপ বসাক, মালবাজার: শিবমন্দিরের একপাশে মক্কা-মদিনা ও অন্য পাশে প্রভু যিশু ও মাঝে শিবলিঙ্গের ছবি। আর সেই মন্দিরেই চলছে মহাশিবরাত্রির জোর প্রস্তুতি। মালবাজারের চালসার চাপগাছ শিবমন্দিরই আরও একবার প্রমাণ করল ধর্মীয় হানাহানি নয়, সাম্প্রদায়িক সম্প্রীতিই ভারতবর্ষের মূল মন্ত্র।

Advertisement

মালবাজার মহকুমার চালসার চাপগাছ শিবমন্দির প্রতিষ্ঠা হয়েছে বেশ কয়েকবছর আগে। সাম্প্রদায়িক সম্প্রীতির বার্তা দিয়ে মন্দির স্থাপন হয়। কারণ সেই সময় থেকেই মন্দিরের গায়ে মক্কা-মদিনা, অন্য পাশে প্রভু যিশু এবং মাঝে শিবলিঙ্গের ছবি সম্বলিত টাইলস লাগানো হয়। ওই তিনটি ছবিই যে সাম্প্রদায়িক সম্প্রীতির বার্তা বহন করে, সে বিষয়ে কোনও সন্দেহ নেই।

[আরও পড়ুন: শিশির অধিকারীর নামে ভুয়ো ব্যাংক অ্যাকাউন্ট! ‘ফাঁসানোর চেষ্টা’ বলছেন সাংসদ]

প্রতিবছর শিবরাত্রিতে এখানে বিশেষ পুজোর আয়োজন করা হয়। চালসা-সহ একাধিক এলাকার মহিলারা এই মন্দিরে পুজো দেন। শনিবার সকাল থেকে ওই মন্দির সাজানোর কাজ শুরু হয়। করা হয় ভোগের বন্দোবস্তও। স্থানীয় বাসিন্দা বিশ্বনাথ দাস, দেবরাজ দাসরা বলেন, “সর্ব ধর্মের এক অনন্য নিদর্শন এই শিবমন্দির। শিবরাত্রিতে এখানে বিশেষ পুজোর আয়োজন করা হয়। ভোগ বিতরণের ব্যবস্থা করা হয়।”

শিবরাত্রিতে প্রতি বছর মন্দিরে যান চালসার মাটিয়ালি বাতাবাড়ি ১ নম্বর গ্রাম পঞ্চায়েত প্রধান দীপক ভুজেল। তিনি জানান, “স্থাপনের সময় থেকেই মন্দিরের গায়ে মক্কা-মদিনা, প্রভু যিশু ও শিবলিঙ্গের ছবি সম্বলিত টাইলস লাগানো হয়। শিবরাত্রির দিন প্রতি বছর এই মন্দিরে আসি। শিবমন্দির হলেও ইসলাম ও খ্রিষ্টধর্মের প্রতিও শ্রদ্ধার নিদর্শন রয়েছে মন্দিরে। যা মন ভাল করে দেয়।”

[আরও পড়ুন: ভূস্বর্গে ধর্মের বেড়া ভাঙল শিবরাত্রি! মহাদেবের মাথায় জল ঢাললেন মুসলিম দম্পতি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার