shono
Advertisement

নেই খাবার-পানীয় জল, মাঝসাগরে জাহাজে আটকে দুই ভারতীয়

দু’জনকেই কাজে নিয়োগ করেছিল মুম্বইয়ের একটি সংস্থা। The post নেই খাবার-পানীয় জল, মাঝসাগরে জাহাজে আটকে দুই ভারতীয় appeared first on Sangbad Pratidin.
Posted: 10:55 AM May 26, 2019Updated: 10:55 AM May 26, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পর্যাপ্ত খাবার নেই৷ নেই পানীয় জল, জ্বালানিও। দেশ থেকে বহুদূরে, মাঝসমুদ্রে ওঁরা দু’জন রয়েছেন নিতান্ত অসহায়ভাবে। সম্বল বলতে মোবাইল ফোন আর একটা পরিত্যক্ত জাহাজ। এর মধ্যে দ্বিতীয়টির অবস্থা অত্যন্ত শোচনীয়। যে কোনও মুহূর্তে যা ডুবে যেতে পারে সমুদ্রের অতলে।পারস্য উপসাগরের কোলে সেই মৃত্যুকূপে ওঁরা রয়েছেন দীর্ঘ ৩১ মাস। আর কতদিন থাকতে পারবেন, সন্দিহান তাঁরা নিজেরাই। নিরুপায় হয়ে তাই, নিজেদের অবস্থার কথা জানিয়ে জরুরি ভিত্তিতে খবর পাঠালেন দু’জনেই।

Advertisement

[আরও পড়ুন: ‘পারলাম না’, ব্রেক্সিট জটের দায় নিয়ে পদ ছাড়ছেন টেরেসা মে]

ওঁরা ভারতীয় নাবিক। প্রথম জন বিকাশ মিশ্র। উত্তরপ্রদেশের বাসিন্দা। আরও যিনি আছেন, তাঁর আদি নিবাস তামিলনাড়ু। বর্তমানে অবশ্য ওঁদের একটাই ঠিকানা। জাহাজ এমভি তামিম আলদার। বিপজ্জনকভাবে যা ভেসে রয়েছে পারস্য উপসাগরে। আরও স্পষ্ট করে বললে, সংযুক্ত আরব আমিরশাহি উপকূলে। প্রশ্ন, বিপজ্জনক কেন? কারণ, এক, জ্বালানির অভাবে জাহাজটি চলছে না। আর দুই, কাজ করা বন্ধ করে দিয়েছে এর প্রধান ইঞ্জিন জেনারেটরটিও। সবচেয়ে বড় কথা, এত দিনে একে একে ফুরিয়ে এসেছে জাহাজে সঞ্চিত পানীয় জল এবং খাবার দাবার। আপাতত এই দুই ভারতীয় নাবিক বেঁচে আছেন আগে থেকে মজুত থাকা কয়েকটি ইনস্ট্যান্ট নুডলসের প্যাকেটের দৌলতে। কোনওক্রমে সামান্য কিছু কাঠ জোগাড় করে, তাই জ্বালিয়ে তাঁরা নুডলস রান্না করে ক্ষুধা নিবৃত্তি করছেন।

নিজেদের এই দুরবস্থার ছবি মিশ্র ইতিমধ্যেই ‘পোস্ট’ করেছেন টুইটারে। লিখেছেন, “এটাই আজ আমাদের মধ্যাহ্নভোজ। আদিম মানুষ যেভাবে বাস করত, আমরাও সেভাবেই রয়েছি।” শুধু কি তাই! দুই নাবিকের মধ্যে মিশ্র গত ২৬ মাস ধরে বেতনও পান না। প্রসঙ্গত, মিশ্র এবং তাঁর সহকর্মী, দু’জনকেই কাজে নিয়োগ করেছিল মুম্বইয়ের একটি সংস্থা।আশার কথা, দেরিতে হলেও এই নাবিকদের দুরবস্থার কথা জেনেছে দুবাইয়ে ভারতের কনসাল জেনারেল। তাঁরা জানিয়েছে, আগামী দিন কয়েকের মধ্যেই মাঝসমুদ্রে আটকে পড়া নাবিকদের ফেরানো হবে। ততদিন পর্যন্ত তাঁদের খাবার-দাবারের বন্দোবস্তও করা হবে বলে আশ্বাস দিয়েছে তারা।

[আরো পড়ুন: মোদি ফিরতেই ত্রস্ত দাউদ, পাক গোয়েন্দা সংস্থার সঙ্গে বৈঠক ডনের]

The post নেই খাবার-পানীয় জল, মাঝসাগরে জাহাজে আটকে দুই ভারতীয় appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement