shono
Advertisement

‘কালো আইন’, CAA প্রসঙ্গে মন্তব্যে প্রথম ও দ্বিতীয় বিশ্বযুদ্ধের সাল গুলিয়ে ফেললেন উর্মিলা

ঠিক কী বললেন প্রাক্তন কংগ্রেস নেত্রী? দেখুন ভিডিও। The post ‘কালো আইন’, CAA প্রসঙ্গে মন্তব্যে প্রথম ও দ্বিতীয় বিশ্বযুদ্ধের সাল গুলিয়ে ফেললেন উর্মিলা appeared first on Sangbad Pratidin.
Posted: 01:18 PM Jan 31, 2020Updated: 01:21 PM Jan 31, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নাগরিকত্ব সংশোধিত আইনকে রাওলাট অ্যাক্টের সঙ্গে তুলনা করলেন উর্মিলা মাতণ্ডকর। “ইতিহাস সংশোধিত নাগরিকত্ব আইন এবং রাওলাট অ্যাক্ট-এই দুটোকে ‘কালো আইন’ হিসেবে মনে রাখবে”, মন্তব্য বলিউড অভিনেত্রী তথা প্রাক্তন কংগ্রেস নেত্রী উর্মিলা মাতণ্ডকরের। তবে CAA’র বিরোধিতায় মন্তব্য রাখতে গিয়ে বেমালুম প্রথম এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধের সাল গুলিয়ে ফেললেন উর্মিলা। উর্মিলার এই বেঁফাস মন্তব্য রাজনৈতিক মহলের একাংশের নজর এড়িয়ে গেলেও নেটিজেনদের একাংশ কিন্তু কটাক্ষ করতে ছাড়েননি প্রাক্তন কং নেত্রীকে।

Advertisement

“‘১৯১৯ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর’ ব্রিটিশরা জানত যে, ভারতে অশান্তি ছড়াচ্ছে। এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষ হলে এই অশান্ত পরিবেশ আরও বাড়বে। অতঃপর, তারা ভারতীয়দের দমন করার জন্য রাওলাট আইন নিয়ে আসে। সেই ১৯১৯ সালের আইন এবং ২০১৯ সালের সংশোধিত নাগরিকত্ব আইন ইতিহাসের পাতায় ‘কালো আইন’ হিসাবে রেকর্ড করা থাকবে” CAA প্রসঙ্গে এমনই মতপোষণ করেন উর্মিলা। আর সেই মন্তব্য পেশ করতে গিয়েই প্রথম বিশ্বযুদ্ধের সালকে ভুল করে ‘দ্বিতীয় বিশ্বযুদ্ধ’ বলে ফেলেন। বৃহস্পতিবার মহাত্মা গান্ধির মৃত্যুদিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে মন্তব্য রাখতে গিয়েই এই কাণ্ড ঘটান প্রাক্তন কংগ্রেস নেত্রী।

[আরও পড়ুন: ‘কাশ্মীরি পণ্ডিতরা ভিখারি না, সরকারের কাছে হাতও পাতেনি’, ঝাঁজালো মন্তব্য বিধু বিনোদ চোপড়ার ]

পাশাপাশি উর্মিলা এও বলেন যে “সংশোধিত নাগরিকত্ব আইন দরিদ্রদের জন্য মোটেই ভাল নয়। আমাদের ভারতীয়ত্বকে চ্যালেঞ্জ করে এই CAA।” সংশোধিত নাগরিকত্ব আইনের বিরোধিতায় আওয়াজ উঠছে দেশের বিভিন্ন প্রান্ত থেকে। আমআদমি তো বটেই, CAA ও NRC বিরোধিতায় সরব হয়েছে দেশের ছাত্রসমাজ। রাজপথে নেমে আক্রান্ত হয়েছে পড়ুয়ারা। থেমে থাকেনি তাদের আন্দোলনের ‘স্পিরিট’। পাশে দাঁড়িয়েছেন বুদ্ধিজীবীরা। পড়ুয়াদের সমর্থনে তাঁরাও পথে নেমেছেন নয়া নাগরিকপঞ্জী আইনের বিরোধিতা করতে। অনুরাগ কাশ্যপ, স্বরা ভাস্কর, নাসিরুদ্দিন শাহ থেকে মীরা নায়ার, প্রতিবাদে শামিল হয়েছে বলিউডের একাংশ। এবার সেই তালিকার নয়া সংযোজন কংগ্রেসের প্রাক্তন নেত্রী উর্মিলা মাতণ্ডকর।

[আরও পড়ুন: ‘বাচ্চাদের উপর গুলি চালাতে লজ্জা করে না’, বিজেপিকে ‘নির্লজ্জ’ তকমা বিশাল দাদলানির]

The post ‘কালো আইন’, CAA প্রসঙ্গে মন্তব্যে প্রথম ও দ্বিতীয় বিশ্বযুদ্ধের সাল গুলিয়ে ফেললেন উর্মিলা appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement