shono
Advertisement

Breaking News

৩ রাজ্যে ভরাডুবি, সপ্তাহ পেরোনোর আগেই বিদেশ যাচ্ছেন রাহুল, অসন্তোষ কংগ্রেসে

সংসদের অধিবেশনেও থাকবেন না প্রাক্তন কংগ্রেস সভাপতি।
Posted: 06:46 PM Dec 05, 2023Updated: 06:46 PM Dec 05, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রবিবার, হিন্দি বলয়ের তিন রাজ্যে কংগ্রেসের ভরাডুবি। শুক্রবার, দলের হারের ময়নাতদন্ত ভুলে বিদেশে উড়ে যাচ্ছেন রাহুল গান্ধী (Rahul Gandhi)। কংগ্রেস সূত্রের খবর, আগামী ৮ ডিসেম্বর রাহুল ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর এবং মালয়েশিয়া সফরে যাচ্ছেন। তবে রাহুল এবার ব্যক্তিগত সময় কাটাতে বা বেড়াতে যাচ্ছেন না। তিনি যাচ্ছেন পূর্বনির্ধারিত কর্মসূচি মেনেই।

Advertisement

কংগ্রেস (Congress) সূত্রের খবর, আগামী ৮ ডিসেম্বর রাহুল কুয়ালা লামপুর পৌঁছবেন। সেখানে থাকবেন ১০ ডিসেম্বর পর্যন্ত। তার পর সেখান থেকে যাবেন, সিঙ্গাপুর। সেখানে প্রাক্তন কংগ্রেস সভাপতি থাকবেন ১২ ডিসেম্বর পর্যন্ত। সিঙ্গাপুর থেকে সোজা জাকার্তা যাবেন কংগ্রেস নেতা। মোট কথা প্রায় সপ্তাহখানেক বিদেশেই থাকবেন রাহুল। অর্থাৎ দলের বিপর্যয়ের পর সংসদের শীতকালীন অধিনবেশনেও থাকবেন না ওয়ানড়ের সাংসদ।

[আরও পড়ুন: গেরুয়া ঝড়ের রেশেই ফের কামাল, আবার সর্বকালের রেকর্ড উত্থান সেনসেক্সের]

সবে ৩ রাজ্যে ভরাডুবি হয়েছে দলের। এক রাজ্যে সাফল্যও এসেছে। হিন্দি বলয়ে এই ভরাডুবি কংগ্রেসের জন্য অপ্রত্যাশিত। এই পরাজয়ের পর দলের অন্দরেই ‘কঠিন’ সিদ্ধান্ত নেওয়ার দাবি উঠছে। কংগ্রেস শীর্ষ নেতৃত্বের ধারণা, ভুপেশ বাঘেল (Bhupesh Baghel), অশোক গেহলট এবং কমল নাথরা দলকে বিপথে চালনা করেছেন। বাস্তবের মাটিতে দলের অবস্থা ঠিক কী সেটা বুঝতেই দেননি শীর্ষনেতাদের। এমনকী দলের হাই কম্যান্ডকেও ভোট প্রক্রিয়ায় নাক গলাতে দেননি। কংগ্রেসের অন্দরে চাপা সুর উঠছে, এই সব পুরনো নেতাদের এবার ছুটি দেওয়া হোক।

[আরও পড়ুন: ‘আরও ব্যর্থতা আসবে, তৈরি থাকুন’, নাম না করে ফের বিরোধীদের খোঁচা মোদির]

কিন্তু সেই কাজটা সহজ নয়। মল্লিকার্জুন খাড়গের একার পক্ষে তো নয়ই। রাহুল পাশে থাকলে এই কঠিন সিদ্ধান্তগুলি নেওয়া সহজ হত খাড়গের (Mallikarjun Kharge) পক্ষে। কিন্তু এই মোক্ষম সময়ে রাহুলই পাশে থাকবেন না খাড়গের। যা নিয়ে দলের অন্দরে অস্ফুটে হলেও প্রশ্ন উঠছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement